সাফ চ্যাম্পিয়নশিপে ভারত বনাম বাংলাদেশ ম্যাচ ১-১ গোলে ড্র

সাফ চ্যাম্পিয়নশিপে ভারত বনাম বাংলাদেশ

জাস্ট দুনিয়া ডেস্ক: সাফ চ্যাম্পিয়নশিপে ভারত বনাম বাংলাদেশ ম্যাচ ১-১ গোলে ড্র-তেই শেষ হল। প্রায় ৪০ মিনিট দশ জনে খেলা সত্ত্বেও ৭৪ মিনিট পর্যন্ত এগিয়ে থাকা ভারতকে জিততে দিল না বাংলাদেশ। সোমবার বিকেলে মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে ১-১ ড্র করলেন সুনীল ছেত্রীরা। প্রথমার্ধে সুনীল ছেত্রী দর্শনীয় গোলে ভারতকে এগিয়ে দিলেও দ্বিতীয়ার্ধের শেষে বাংলাদেশের তরুণ ডিফেন্ডার ইয়াসিন আরাফতের দুরন্ত গোলে ভারতের জয়ের স্বপ্ন চুরমার হয়ে যায়।

এদিনই এই পাঁচদেশীয় টুর্নামেন্টে ভারতের প্রথম ম্যাচ ছিল। তা থেকে এক পয়েন্ট তুলে নিলও স্বস্তি এল না। অন্যদিকে, প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারানোয় আপাতত দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষে বাংলাদেশ। এ দিনের ম্যাচে ভারতের সঙ্গে সমানে সমানে লড়াই করার মধ্যেই ছিল ফাইনালে ওঠার স্পষ্ট ইঙ্গিত। গ্যালারি ভর্তি সমর্থকও ছিল বাংলাদেশের এই লড়াইয়ের বড় প্রেরণা।

সোমবার বল দখলের লড়াইয়ে অনেকটাই এগিয়ে ছিল ভারত (৬৮%)। গোলমুখী শটের দিক থেকেও প্রতিপক্ষের চেয়ে অনেকটাই এগিয়ে ছিল ফিফা ক্রমতালিকায় বাংলাদেশের চেয়ে ওপরে থাকা ভারত (৮-২)। এমনকী দ্বিতীয়ার্ধের শুরুতে বিশ্বনাথ ঘোষ লাল কার্ড দেখায় বাংলাদেশকে প্রায় ৪০ মিনিট দশ জনে খেলতে হয়। এ সব সত্ত্বেও ভারত এ দিন সাফল্য পায়নি। গোল শোধ করার পর নিখুঁত রক্ষণাত্মক ফুটবল খেলে বাজিমাত করেন পদ্মাপারের খেলোয়াড়রা।

সোমবার ৪-৪-২-এ দল সাজান সুনীল ছেত্রীদের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাচ। উদ্দেশ্য ছিল ঘর সামলে তার পরে আক্রমণে ওঠা। শুরুর দিকে তাই একটু রক্ষণাত্মকই খেলতে দেখা যায় ভারতকে। প্রতিপক্ষকে রক্ষণাত্মক অবস্থায় পেয়ে বাংলাদেশও ক্রমশ তাদের ওপর চাপ সৃষ্টি করতে থাকে। তার মধ্যেই সুনীল ছেত্রী ২২ মিনিটের মাথায় একটি বল বাড়িয়েছিলেন গোলমুখী উদান্তকে। কিন্তু রকিব সেই চেষ্টা ব্যর্থ করেন। এটাই যে ছিল প্রথম গোলের মহড়া, তা তখনও বোঝা যায়নি। বোঝা যায় তার তিন মিনিট পরে, যখন উদান্তর পাস থেকে সোজা গোলে শট নেন সুনীল। আন্তর্জাতিক ফুটবলে তাঁর ৭৬তম গোল এটি। পেলের ৭৭ গোলের নজির থেকে এক ধাপ দূরে রয়েছেন ভারত অধিনায়ক।

দ্বিতীয়ার্ধের শুরুতে বল নিয়ে গোলের দিকে ছোটা লিস্টন কোলাসোকে বক্সের বাইরে বাধা দেওয়ায় লাল কার্ড দেখেন বিশ্বনাথ ঘোষ। ৭৪ মিনিটে বাংলাদেশী অধিনায়ক জামাল ভুঁইয়ার মাপা কর্নারে নিখুঁত ভাবে মাথা ছুঁইয়ে গোল করেন বাংলাদেশী ডিফেন্ডার ইয়াসিন আরাফত। গোল লাইনের সামনে থেকে হেড করার সময় ইয়াসিন ছিলেন সম্পুর্ণ অরক্ষিত। আর চেষ্টা করেও ব্যবধান বাড়াতে পারেনি ভারত।

ভারতীয় দল: গুরপ্রীত সিং সান্ধু (গোল), রাহুল ভেকে, প্রীতম কোটাল, চিঙলেনসানা সিং, শুভাশিস বসু, উদান্ত সিং (রহিম আলি), গ্ল্যান মার্টিন্স, অনিরুদ্ধ থাপা (ব্র্যান্ডন ফার্নান্ডেজ), লিস্টন কোলাসো (লালেঙমাউইয়া), সুনীল ছেত্রী, মনবীর সিং।

বাংলাদেশ দল: আনিসুর রহমান (গোল), তপু বর্মন, বিশ্বনাথ ঘোষ, তারিক রাইহান কাজি, ইয়াসিন আরাফত, জামাল ভুঁইয়া, মহম্মদ ইব্রাহিম (মাহবুবুর রহমান), বিপ্লো আহমেদ (সোহেল রানা), সাদউদ্দিন, মহম্মদ মতিন মিয়া (সুমন রেজা), রকিব হোসেন (মহম্মদ রহমত মিয়াঁ)।

(খবর ও লেখা ইন্ডিয়ান সুপার লিগের ওয়েব সাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)