সাফ চ্যাম্পিয়নশিপ ২০২১ চ্যাম্পিয়ন ভারত, ৩-০ হারাল নেপালকে

সাফ চ্যাম্পিয়নশিপ ২০২১ চ্যাম্পিয়ন

জাস্ট দুনিয়া ডেস্ক:  সাফ চ্যাম্পিয়নশিপ ২০২১ চ্যাম্পিয়ন ভারত ৩-০ গোলে হারিয়ে দিল নেপালকে। এই নিয়ে আটবার দক্ষিণ এশিয়ার সেরা ফুটবল খেলিয়ে দেশের খেতাব জিতল ভারত। বিপক্ষের ওপর রীতিমতো আধিপত্য বজায় রেখে অর্জন করা এই সাফল্যের আনন্দে আরও খুশি যোগ করলেন ভারতের দলনেতা সুনীল ছেত্রী। এ দিন দলের হয়ে প্রথম গোল করে আন্তর্জাতিক গোলের সংখ্যার দিক থেকে কিংবদন্তি লিওনেল মেসিকে ছুঁলেন তিনি। টুর্নামেন্টের সেরা, ফাইনালের সেরা ও সর্বোচ্চ স্কোরারের খেতাবও পান ভারত অধিনায়ক।

প্রথমার্ধে আধিপত্য বিস্তার করে খেললেও বিপক্ষের গোলের মুখ খুলতে পারেনি ভারত। দ্বিতীয়ার্ধে শুরুর পাঁচ মিনিচের মধ্যেই পরপর দুটি গোল দিয়ে দলকে এগিয়ে দেন সুনীল ও সুরেশ সিং। ম্যাচের শেষ মিনিটের তৃতীয় গোলটি করে ভারতকে চ্যাম্পিয়নের খেতাব এনে দেন সাহাল আব্দুল সামাদ। শেষ বার ভারত এই খেতাব জিতেছিল ২০১৫-য় আফগানিস্তানকে হারিয়ে। ২০১৮-য় ফাইনালে মলদ্বীপের কাছে ১-২-এ হেরে যায় তারা। অবশেষে শনিবার ছবছর পরে সাফ খেতাব জিতল ভারত। ২০১৫-র আগে ২০১১, ২০০৯, ২০০৫, ১৯৯৯, ১৯৯৭ ও ১৯৯৩-এ এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় ভারত।

শুরু থেকেই দুই দলের আক্রমণ ও প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ। চতুর্থ মিনিটে পরপর দুটি গোলমুখী শট বাঁচান নেপালের গোলকিপার কিরণ লিম্বু। প্রথমটি গোলে মারেন ইয়াসির মহম্মদ ও ফিরতি বলে ফের শট নেন অনিরুদ্ধ থাপা। এর দুমিনিট পরেই সুরেশ শ্রেষ্ঠর পাস থেকে নবযুগ শ্রেষ্ঠ সহজ সুযোগ পেয়েছিলেন। কিন্তু গুরপ্রীত সিং সান্ধু বাঁচিয়ে দেন।

ম্যাচের বয়স যখন দশ মিনিট, তখনই মুষলাধার বৃষ্টি নামে মালের ন্যাশনাল স্টেডিয়ামে। মন্থর হয়ে যায় খেলার গতি। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবেই। দ্বিতীয়ার্ধের প্রথম পাঁচ মিনিটের মধ্যেই দুগোলে এগিয়ে যায় ভারত। বিপক্ষের গোলমুখ খোলার কাজটা শুরু করেন সেই সুনীল ছেত্রী। ৪৮ মিনিটের মাথায় ডান দিক দিয়ে ওঠা প্রীতম কোটালের নিখুঁত ক্রসে হেড করে জালে বল জড়িয়ে দেন ভারত অধিনায়ক। এই ৮০তম আন্তর্জাতিক গোলটি করে লিওনেল মেসিকে ফের ছুঁয়ে ফেললেন তিনি। পরের মিনিটেই ফের গোল সুরেশের। বক্সের মধ্যে ইয়াসিরের মাইনাস থেকে গোলে শট নেন তিনি। নেপালের এক ডিফেন্ডারের গায়ে লেগে তা গোলে ঢুকে যায়। এই দুই গোলের পরে ভারতের আগ্রাসন আরও বাড়ে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ভারতের দুই গোল ও তার পরে তাদের দফায় দফায় আক্রমণের ধাক্কায় ছত্রভঙ্গ হয়ে পড়ে নেপাল। ফলে তারা ম্যাচে ফেরার চেষ্টা করেও সফল হয়নি। ম্যাচের শেষ দশ মিনিটে মণীশ ডাঙ্গি ও নবযুগ শ্রেষ্ঠ গোল শোধ করার চেষ্টা করেও পারেননি ভারতীয় রক্ষণের তৎপরতায়।‌  ভারতের অষ্টম সাফ খেতাব সুরক্ষিত করেন মনবীরের পরিবর্তে নামা সাহাল আব্দুল সামাদ। শেষ মিনিটে তিনি নেপালের বক্সের মধ্যে একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে একক দক্ষতায় দলের তৃতীয় গোলটি করেন এবং খেতাব জয়ের উল্লাস তখন থেকেই শুরু করে দেন ভারতীয় সমর্থকেরা।

ভারতীয় দল: গুরপ্রীত সিং সান্ধু (গোল), প্রীতম কোটাল, রাহুল ভেকে, চিঙলেনসানা সিং, মন্দার রাও দেশাই লালেঙমাউইয়া (গ্ল্যান মার্টিন্স), ইয়াসির মহম্মদ (উদান্ত সিং), সুরেশ সিং (রহিম আলি), অনিরুদ্ধ থাপা (জিকসন সিং), মনবীর সিং (সাহাল আব্দুল সামাদ), সুনীল ছেত্রী।

নেপাল দল: কিরণ লিম্বু (গোল), দীনেশ রাজবংশী, অনন্ত তামাঙ, গৌতম শ্রেষ্ঠ, সুমন আরিয়াল (মনীশ ডাঙ্গি), পুজন উপরকোটি, সুমন লামা (সুনীল বল), তেজ তামাঙ, সুজল শ্রেষ্ঠ (আয়ুশ ঘালান), নবযুগ শ্রেষ্ঠ, রোহিত চন্দ।

(খবর ও লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)