Roger Federer Retires: বিশ্ব টেনিসে শেষ ফেডেক্স যুগ

Roger Federer Retires

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্ব ক্রিকেটের রাজপুত্র থেকে কখন যেন রাজা হয়ে উঠেছিলেন এই সুইডিশ ছেলেটি। তার পর দীর্ঘ রাজত্ব। তিনি কোর্টে থাকা মানেই উল্টোদিকে থরহরি কম্প। খেলতে হবে রজার ফেডেরারে বিরুদ্ধে। আবার এই রজার ফেডেরারে বিরুদ্ধে খেলেই তারকা হয়ে উঠেছেন অনেকেই। তিনি (Roger Federer Retires) শাসন করেছেন, টেনিস বিশ্বকে। এবার সেখান থেকেই সারাজীবনের জন্য সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেললেন। টেনিস র‍্যাকেট তুলে র‍্যাকেট তুলে রাখার বার্তা দিয়ে দিলেন। মাত্র ৪১ বছর বয়সে। সোশ্যাল মিডিয়ার চার পাতার দীর্ঘ বক্তব্যের মধ্যে দিয়েই বিদায়ের কথা শোনালেন তিনি। সেখানে যেমন ছিল বাস্তব, তেমনই ছিল আবেগ।

আগামী সপ্তাহে লন্ডনে আয়োজিত লেভার কাপই তাঁর শেষ এটিপি টুর্নামেন্ট হতে চলেছে। তবে টেনিসের সঙ্গ তিনি ছাড়বেন না। তিনি আর টেনিস যে ওতপ্রোতভাবে জরিয়ে রয়েছে। তবে গ্র্যান্ডস্লামের আসরে আর তাঁকে দেখা যাবে না। তিনি লিখেছেন, বার বার চোট আর তাতে অস্ত্রোপচারের ফলে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। বার বার পুরো ফিট হয়ে ফেরার চেষ্টা করেও সম্ভব হয়নি। তবে তিনি তাঁর ক্ষমতার সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন। শরীরের ইঙ্গিত টের পেয়েছেন।

দীর্ঘ ২৪ বছরের কেরিয়ারে খেলেছেন হাজারের উপর ম্যাচ খেলেছেন। ঝুলিতে রয়েছে ২০টি গ্র্যান্ডস্লাম। তার মধ্যে ছ’টি অস্ট্রেলিয়ান ওপেন, একটি ফরাসি ওপেন, ৮টি উইম্বলডন। এছাড়া পাঁচবার জিতেছেন যুক্তরাষ্ট্র ওপেন। তবে এবার তিনি উপলব্ধি করেছেন, তাঁর এবার সরে দাঁড়ানোর সময় এসেছে। লিখেছেন, ‘‘লেভার কাপই হতে চলেছে আমার শেষ এটিপি টুর্নামেন্ট। কিন্তু তার পরওআমিটেনিস খেলব কিন্তু গ্র্যান্ডস্লাম বা কোনও ট্যুরে আমাকে দেখা যাবে না।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle