দায়িত্ব ছাড়ার ইঙ্গিত রবি শাস্ত্রীর বললেন, ‘যা চেয়েছি সব পেয়েছি’

দায়িত্ব ছাড়ার ইঙ্গিত রবি শাস্ত্রীর

জাস্ট দুনিয়া ডেস্ক: দায়িত্ব ছাড়ার ইঙ্গিত রবি শাস্ত্রীর সঙ্গে জানিয়ে দিলেন, কোথাও বেশি সময় থাকাটা গ্রহনযোগ্য হয় না। এই দিয়েই বুঝিয়ে দিলেন তাঁর সময় শেষ হয়ে এসেছে ভারতীয় দলের হেড কোচ হিসেবে। এবার তাঁকে বিদায় নিতেই হবে। যদিও দ্বিতীয় দফায় তাঁর ভারতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নেওয়াটা খুব ভাল পথে হয়নি। অন্দরের অনেক জটিল তত্ত্ব সেই সময় সামনে চলে এসেছিল। অনিল কুম্বলের হঠাৎ সরে যাওয়া, বিরাট কোহলির সঙ্গে কুম্বলের সম্পর্কের অবনতি পাশাপাশি শাস্ত্রীর সঙ্গে তাঁর সুসম্পর্ক, সব মিলে দ্বিতীয় দফায় ভারতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন তিনি।

টি২০ বিশ্বকাপের পরই তাঁর দায়িত্ব শেষ হচ্ছে। তিনি অবশ্য সেই বিদায়কে মেনে নিয়েছেন। খারাপ লাগা আছে কিন্তু সঠিক সময়েই তিনি জায়গা ছাড়ছেন বলে তিনি নিজে মনে করেন। তিনি বলেন, ‘‘আমি বিশ্বাস করি আমি সেই সব পেয়েছি যা আমি চেয়েছিলাম। পাঁচ বছর টেস্ট ক্রিকেটে এক নম্বর জায়গা। অস্ট্রেলিয়ায় দু’বার জয়, ইংল্যান্ডে জয়।’’ ২০১৭-তে প্রথম ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে যোগ দিয়েছিলেন শাস্ত্রী। ২০১৯-এ দ্বিতীয়বার ফেরেন একই দায়িত্বে। এই মুহূর্তে কোভিড আক্রান্ত হওয়ার কারণে ইংল্যান্ডের হোটেলে নিভৃতবাসে রয়েছেন তিনি।

তিনি তাঁর সময়ে ভারতীয় দলের সাফল্যের খতিয়ান তুলে ধরে বলেন, ‘‘আই মাইকেল আর্থারটনের সঙ্গে কথা বলছিলাম, ওকে বলছিলাম, আমার জন্য এটাই শেষ কথা অস্ট্রেলিয়াকে অস্ট্রেল‌িয়ার মাটিতে হারানো, কোভিড পরিস্থিতিতে ইংল্যান্ড জয়। ২-১-এ টেস্টে এগিয়ে রয়েছি। লর্ডস এবং ওভালে যেভাবে খেলেছি সেটা স্পেশ্যাল।’’ তিনি আরও বলেন, ‘‘আমি বিশ্বাস করি কোথাও সময়ের বেশি থাকতে নেই। খারাপ লাগা আছে। অনেক প্রতিভাবাণ প্লেয়ারের সঙ্গে এই পর্যায়ে কাজ করার সুযোগ হয়েছে।’’

এবার প্রশ্ন উঠছে শাস্ত্রীর পর কে? সবার প্রথম যাঁর নাম উঠে আসছে তিনি অনিল কুম্বলে। কুম্বলে যখন ভারতীয় দলের হেড কোচ হয়েছিলেন তখন বিসিসিআই-এর ক্রিকেট উপদেষ্টা কমিটিতে ছিলেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায়। এছাড়া সচিন তেন্ডুলকর ও ভিভিএস লক্ষ্মণ। এবার বিসিসিআই-এর মাথায় সৌরভ। তাই অনিল কুম্বলের ফিরে আসার একটা সম্ভাবনা দেখা দিয়েছে যদি না বিরাট কোহলি বিষয়টির বিরুদ্ধে দাঁড়িয়ে যান। কারণ এটা কারও অজানা নয়, যখন কুম্বলে দায়িত্ব ছেড়েছিলেন তখন কোহলির সঙ্গে তাঁর সম্পর্কের অবনতি ঘটেছিল। পাশাপাশি উঠে আসছে ভিভিএস লক্ষ্মণের নামও। প্রাথমিকভাবে ভারতীয় কোচের দিকেই ঝুঁকে বোর্ড। একান্তই না হলে বিদেশি কোচের কথা ভাবা হবে বলে জানা যাচ্ছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)