অলিম্পিকে বুধবার জোড়া সাফল্য ভারতের, হকিতে মেয়েদের হার

অলিম্পিকে বুধবার জোড়া সাফল্য

জাস্ট দুনিয়া ডেস্ক: অলিম্পিকে বুধবার জোড়া সাফল্য এনে দিলেন কুস্তিগির রবি কুমার দাহিয়া ও বক্সিংয়ে লভলিনা বরগোহেই। একই দিনে সেমি ফাইনালে আর্জেন্তিনার কাছে হেরে গেল ভারতের মহিলা হকি দল। এবার তাঁদের ন‌ামতে হবে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে। কুস্তির ৫৭ কেজি ফ্রি-স্টাইল বিভাগে বড় জয়ের সঙ্গে যেমন রবি পদক নিশ্চিত করলেন তেমনই সোনার স্বপ্ন জাগিয়ে রাখলেন। এদিন তিনি কাজাখস্তানের নুরিস্লাম সানায়েভকে হারিয়ে ফাইনালে উঠলেন। প্রতিপক্ষের ফল্টের কারণেই তিনি সেমিফাইনালে জয় তুলে নিলেন। যার ফলে রুপো নিশ্চিত তো হয়েই গেল সঙ্গে জিইয়ে রাখলেন সোনার স্বপ্ন।

একই দিনে  একই ইভেন্টের ৮৬ কেজি বিভাগে হারলেন দীপক পুনিয়া। তবে তাঁর ব্রোঞ্জ জয়ের আশা এখনও রয়েছে। বৃহস্পতিবার ফাইনালে নামবেন রবি। তাঁর সঙ্গে ভারতের চতুর্থ পদক নিশ্চিত হল। এর আগে মীরাবাই চানু (রুপো), পিভি সিন্ধু (ব্রোঞ্জ) এবং লভলিনা বরগোহেই (ব্রোঞ্জ) পদক পান। লভলিনা এদিনই ভারতকে ব্রোঞ্জ পদক এনে দেন রবির ঠিক আগেই।

বুধবার সকালেই ভারতকে সুখবর দেন লভলিনা। ৬৪-৬৯ কেজি বিভাগে মহিলাদের ওয়েল্টারওয়েট বক্সিংয়ের সেমিফাইনালে তিনি হেরে যান তুরষ্কের  বুসেনাজ উরমেনেলির কাছে। এর সঙ্গেই তিনি দেশের তৃতীয় বক্সার হিসেবে অলিম্পিকে পদক জিতে নিলেন। এর আগে এই কৃতিত্ব রয়েছে বিজেন্দ্র সিং ও এমসি মেরিকমের। তবে এদিন শেষ পর্যন্ত লড়াই দেন লভলিনা। লভলিনার সঙ্গেই এই অলিম্পিকে ভারতীয় বক্সারদের প্রতিযোগিতা শেষ হল।

এদিকে স্বপ্ন দেখিয়েও ফাইনালে পৌঁছনো হল না ভারতীয় মহিলা হকি দলের। তবে আর্জেন্তিনার মতো সেরা দলের বিরুদ্ধে দুরন্ত লড়াইয়ের জন্য মেয়েদের জন্য গোটা দেশ চিয়ার করেছে। এদিন সেমিফাইনালে আর্জেন্তিনার কাছে ১-২ গোলে হেরে যায় ভারত। গোল করেন ড্র্যাগ ফ্লিকার গুরজিৎ কাউর। নক-আউট পর্বে দ্বিতীয় গোল করলেন তিনি। এদিন ম্যাচ শুরুর ২ মিনিটের মধ্যেই পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে এগিয়ে দিয়েছিলেন তিনি। কিন্তু তা ধরে রাখতে ব্যর্থ। দ্বিতীয় ও তৃতীয় কোয়ার্টারে পর পর গোল করে ভারতকে পিছনে ফেলে দেয় তারা। ফাইনালে দেখা হবে আর্জেন্তিনা ও নেদারল্যান্ডসের। তবে পদকের আশা এখনও শেষ হয়ে যায়নি। শুক্রবার ব্রোঞ্জ পদকের লড়াইয়ে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে খেলতে নামবে ভারত। যাদের কাছে পুল পর্বে ৪-১ গোলে হারের মুখ দেখতে হয়েছিল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)