বাতিল রঞ্জি ট্রফি, ৮৭ বছরে এই প্রথম, হবে বিজয় হাজারে ট্রফি

বাতিল রঞ্জি ট্রফি

জাস্ট দুনিয়া ডেস্ক: বাতিল রঞ্জি ট্রফি করোনার কারণে। রঞ্জি ট্রফির ৮৭ বছরের ইতিহাসে এই প্রথম খেলা হচ্ছে না। তবে রাজ্য সংস্থাগুলোর অনুরোধে হবে বিজয় হাজারে ট্রফি। এ ছাড়া বিসিসিআই অনূর্ধ্ব-১৯ ভিনু মানকর ট্রফি ও মহিলাদের ৫০ ওভারের জাতীয় একদিনের টুর্নামেন্ট হওয়ার বিষয়ে রাজ্য সংস্থাগুলোকে চিঠি লিখে জানিয়েছেন সচিব জয় শাহ।

শাহ রাজ্য সংস্থাগুলোকে চিঠিতে লিখেছেন, ‘‘আমি এটা জানাতে খুব আনন্দ বোধ করছি যে আমরা সিনিয়র মহিলা একদিনের টুর্নামেন্ট হচ্ছে বিজয় হাজারে ট্রফির সঙ্গে এবং হচ্ছে অনূর্ধ্ব-১৯ ভিনু মানকর ট্রফি। ২০২০-২১ ডোমেস্টিক মরসুমের তথ্য পাওয়ার পর আমরা এই সিদ্ধান্তে এসেছি।’’

করোনা আবহের মধ্যে সব কিছুই ভীষনভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। রঞ্জি ট্রফিতে খেলা প্লেয়ারদের সর্বাধিক প্রতি ম্যাচ পিছু ১.৫ লাখ টাকা করে দেওয়া হয়। তার মধ্যে টুর্নামেন্ট খেলতে হলে দু’মাস থাকতে হবে বায়ো-বাবল পরিবেশে যা আরও বেশি খরচ সাপেক্ষ।

আগামী মাসেই শুরু হচ্ছে বিজয় হাজারে ট্রফি। মনে করা হচ্ছে নিয়ম মেনে বায়ো-বাবল পরিবেশেই হবে এই টুর্নামেন্ট। শা তাঁর চিঠিতে জানিয়েছেন, ডোমেস্টিক মরসুমের পরিকল্পনা করা এবার কতটা কঠিন ছিল বিসিসিআই-এর পক্ষে।

তিনি লেখেন, ‘‘আপনারা সকলেই জানেন, এবার আমাদের কতটা সময় নষ্ট হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে ক্রিকেট ক্যালেন্ডার তৈরি করা সব কিছু নিরাপত্তাবিধি মেনে সহজ ছিল না।’’ তিনি রাজ্য সংস্থাগুলোকে সাফল্যের সঙ্গে সৈয়দ মুস্তাক আলি টি২০ টুর্নামেন্ট করার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, ইংল্যান্ড সিরিজের জন্য প্রস্তুতি পুরো দমে চলছে। তিনি লেখেন, ‘‘৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা ভারতে ইংল্যান্ড সফরের প্রস্তুতি জোর কদমে চলছে এবং তা ঘিরে উত্তেজনাও রয়েছে তুঙ্গে ঐতিহাসিক অস্ট্রেলিয়া ট্যুরের পর। আপনারা সকলেই জানেন কী পরিস্থিতিতে দল অসাধারণ খেলেছে।’’

(সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)