ভারতীয় ক্রিকেটে দ্রাবিড় যুগ, বিরাট কোহলিদের কোচ হলেন দ্য ওয়াল

ভারতীয় ক্রিকেটে দ্রাবিড় যুগভারতীয় ক্রিকেটে দ্রাবিড় যুগ

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতীয় ক্রিকেটে দ্রাবিড় যুগ শুরু হয়ে যাবে টি২০ বিশ্বকাপ শেষ হলেই। বুধবার ভারতীয় সিনিয়র পুরুষদের ক্রিকেট দলের হেড কোচ হিসেবে নাম ঘোষণা হয়ে গেল রাহুল দ্রাবিড়ের। জল্পনা এম‌নটাই ছিল। বেশ কিছুদিন ধরেই উঠে আসছিল ভারতীয় ক্রিকেটের দ্য ওয়ালের নাম। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় রবি শাস্ত্রী পরবর্তী সময়ে রাহুল দ্রাবিড়কেই চেয়েছিলেন কোচ হিসেবে। প্রাথমিকভাবে সিনিয়র দলের কোচ হওয়ার দৌঁড়ে নামতে চাননি তিনি। তবে বন্ধু সৌরভের ইচ্ছেকেও অসম্মানিত করতে চাননি। শেষ পর্যন্ত নিয়ম মেনে কোচের পদের জন্য আবেদনপত্রও জমা দিয়েছিলেন। আর এদিন সরকারিভাবে তাঁর নাম ঘোষণা হয়ে গেল।

দেশের মাটিতে নিউজিল্যান্ড সিরিজ থেকেই ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে দেখা যাবে রাহুল দ্রাবিড়কে। আবার মিস্টার ডিপেন্ডেবলের হাতেই ভারতীয় দলের রাশ। সুলা নায়েক ও আরপি সিং-এর ভারতীয় ক্রিকেট বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটি এদিন ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের হেড কোচ হিসেবে বেছে নিল রাহুল দ্রাবিড়কেই। টি২০ বিশ্বকাপের পরেই চুক্তি শেষ হচ্ছে রবি শাস্ত্রীর। দল দেশে ফিরলেই নিউজিল্যান্ড সিরিজের প্রস্তুতিতে নামবে দেল।

এদিন রাহুল দ্রাবিড়কে শুভেচ্ছা জানিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘রাহুলকে ভারতীয় কোচের পদে স্বাগত জানাচ্ছি। ওঁর অসাধারণ ক্রিকেট কেরিয়ার। সর্বকালের সেরাদের মধ্যে ও একজন। এনসিএ-র প্রধান হিসেবেও দারুণ কাজ করেছে এতদিন। আশা করব ওঁর কোচিংয়ে ভারতীয় দল অন্য উচ্চতায় পৌঁছবে।’’ কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের যদিও প্রমান করা কিছু নেই। দীর্ঘদিন তাঁর হাত ধরেই তৈরি হয়েছে ভারতীয় ক্রিকেটে ভবিষ্যৎ প্রজন্ম।

এনসিএ-র দায়িত্ব নেওয়ার আগে পর্যন্ত একটা বড় সময় তিনি হেড কোচের দায়িত্বে ছিলেন ভারতীয় এঅবং অনূর্ধ্ব-১৯ দলের। তাঁর কোচিংয়ে খেলা অনেকেই এই মুহূর্তে সিনিয়র দলের গুরুত্বপূর্ণ সদস্য। যে কারণে দলের সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হওয়ার কথা নয়। বর্তমানে টি২০ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের পারফর্মেন্স নিয়ে প্রভূত সমালোচনা চলছে। মনে করা হচ্ছে রাহুল দ্রাবিড়ের হাতে পরে বদ‌লাবে দলের ভবিষ্যৎ। শাস্ত্রীর সঙ্গে বিদায় হচ্ছে বোলিং কোচ ভরত অরুণ ও ফিল্ডিং কোচ আর শ্রীধরের।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)