শ্রীলঙ্কাগামী ভারতীয় ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিড়

শ্রীলঙ্কাগামী ভারতীয় ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিড়

জাস্ট দুনিয়া ডেস্ক: শ্রীলঙ্কাগামী ভারতীয় ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিড় যদিও কোভিডের কারণে এই সিরিজ হওয়া নিয়ে সংশয় একটা এখনও রয়েই গিয়েছে। প্রাক্তন ভারত অধিনায়ক এই মুহূর্তে রয়েছে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি (এনসিএ)-র দায়িত্বে। তার আগে তিনি ছিলেন ভারতীয় যুব দলের দায়িত্বে। তাঁর হাতে তৈরি ক্রিকেটাররাই ভারতের নতুন প্রজন্ম ক্রিকেটকে ভরসা দিচ্ছে। ২০১৪-তে ভারতীয় দলের ব্যাটিং কনসালটেন্ট হিসেবে ছিলেন। এবার তাঁর হাতেই উঠল ভারতীয় সিনিয়র একদিনের ক্রিকেটের দায়িত্ব। জুলাইয়ে ৬ ম্যাচের একদিনের ও টি২০ সিরিজ খেলার কথা ভারতীয় ক্রিকেট দলের শ্রীলঙ্কার বিরুদ্ধে। পাশাপাশি ভারতীয় টেস্ট দলের সেই সময় চলবে ইংল্যান্ড সফর। প্রথমে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ। যে কারণে সেই দলের সঙ্গেই রয়েছে কোচ রবি শাস্ত্রী, ভরত অরুণ ও বিক্রম রাঠৌর।

বিসিসিআই সূত্রের খবর, যে হেতু জাতীয় দলের কোচেরা সব ইংল্যান্ড সফরে থাকবেন সে কারণে বিকল্প হিসেবে রাহুল দ্রাবিড়ের থেকে ভাল আর কেউ হতে পারেন না। কারণ এই ভারতীয় ‘এ’ দলের বেশিরভাগ ক্রিকেটারই তৈরি দ্রাবিড়ের হাতে। তাই তাঁদের খুব ভাল মতো চেনেন তিনি। সঙ্গে ক্রিকেটারদেরও তাঁর সঙ্গে বোঝাপড়াটা ভাল।

রাহুল দ্রাবিড় ভারতীয় অনূর্ধ্ব-১৯ ও ‘এ’ দলের কোচের দায়িত্ব নিয়েছিলেন ২০১৫ সালে। তার পর থেকে এই দল দারুণভাবে সফল হয়েছে। ২০১৯-এ তাঁকে এনসিএ-র দায়িত্ব দেওয়া হয়। এবার আবার তাঁকে ফিরিয়ে আনা হচ্ছে কোচের ভূমিকায়। যদি সিরিজ হয় তাহলে আরও একবার কোচ দ্রাবিড়ের সামনে তাঁর সেরাটি তুলে ধরার চ্যালেঞ্জ তো থাকবেই।

এই মাসের শেষের দিকেই হতে পারে একদিনের দল বেছে নেবে নির্বাচক কমিটি। কোভিড পরিস্থিতির কারণে যদি সিরিজ হয়ও তাহলেও অনেকটাই আগে শ্রীলঙ্কায় পৌঁছতে হবে ভারতীয় দলকে। সেখানে গিয়ে তাদের থাকতে হবে কোয়রান্টিনে। নির্ধারিত সময় নিভৃতবাসে থাকার পর সকলের কোভিড পরীক্ষার ফল নেগেটিভ হলেই খেলার সুযোগ মিলবে। যা আরও একটা বড় চ্যালেঞ্জ। আইপিএল-এর ঘটনা সবার মধ্যেই আতঙ্ক তৈরি করে দিয়েছে। যদিও তার আগে সব ক্রিকেটারদের টিকা দেওয়ার ব্যবস্থা করেছে বিসিসিআই। ইংল্যান্ডগামী দলের অনেকেই টিকার প্রথম ডোজ ইতিমধ্যেই নিয়ে নিয়েছে। দ্বিতীয় ডোজ নেবেন ইংল্যান্ডেই বলে কথা রয়েছে।

ভারতীয় দল শ্রীলঙ্কায় খেলবে তিনটি ওডিআই ও তিনটি টি২০। একদিনের ম্যাচগুলো হবে ১৩, ১৬ ও ১৯ জুলাই।  টি২০-র দিনক্ষণ স্থির না হলেও হওয়ার সম্ভাবনা রয়েছে ২২-২৭ জুলাইয়ের মধ্যে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)