গোলাপি বল টেস্ট ঘিরে পিঙ্ক সিটির রূপ নিয়েছে কলকাতার ইডেন চত্বর

গোলাপি বল টেস্ট

জাস্ট দুনিয়া ব্যুরো: গোলাপি বল টেস্ট ঘিরে সেজে উঠেছে কলকাতা শহর। পিঙ্ক সিটি বলে এতদিন বিখ্যাত ছিল রাজস্থানের জয়পুর। এবার কয়েকদিনের জন্য হলেও পিঙ্ক সিটি হয়ে গিয়েছে কলকাতা। পুরো ইডেন গার্ডেন সেজে উঠেছে গোলাপি আলোতে। কোথাও অন্য কোনও রঙ নেই। শুধু ইডেন নয়, ইডেনের আসপাশেই সব মনুমেন্ট, পার্কও সাজিয়ে তোলা হয়েছে গোলাপি আলোতে।

শহীদ মিনারকে গোলাপি আলোতে সাজিয়ে তোলা হয়েছ। থ্রিডি আলোর কাজ দেখা যাবে টাটা স্টিল বিল্ডিংয়েও। ইডেনের কাছে পৌঁছলেই মনে‌ হবে গোলাপি শহরে চলে এসেছে।

ইডেনের বাইরে উড়ছে বিশালাকার গোলাপি বেলুন। ম্যাচের শেষ দিন পর্যন্ত থাকবে এই বেলুন। খেলার দিন সেনাবাহিনীর প্যারাট্রুপারে করে আকাশ থেকে নেমে আসবে বল। টসের আগে তা তুলে দেওয়া হবে ভারত ও বাংলাদেশের দুই অধিনায়কের হাতে।

ঐতিহাসিক টেস্টের মঞ্চ তৈরি। চলছে শেষবেলার কাজ। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় কোনও খামতি রাখতে চান না তাঁর দায়িত্ব নেওয়ার পরই নেওয়া প্রথম পদক্ষেপে।

এই ম্যাচ দেখতে হাজির থাকছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপ্যাধ্যায়। ইডেনের ঘণ্টা বাজিয়ে শুরু হবে খেলা।

সব থেকে বড় খবর হল এই ম্যাচের উত্তেজনা এই পর্যায়ে পৌঁছেছে যে প্রথম তিন দিনের ৬৫ হাজার করে টিকিট এক সপ্তাহ আগেই শেষ হয়ে গিয়েছে। বুধবার কাউন্টার খুললেও খুব কম লোকই কাউন্টার থেকে টিকিট কাটতে পেরেছেন।

তাতেই তৈরি হয়েছে ক্ষোভ। ইডেনে এসে দীর্ঘ লাইন দিয়েও খালি হাতে ফিরতে হয়েছে ক্রিকেটপ্রেমীদের। সাময়িক উত্তেজনা তৈরি হলেও ত বেশিদূর গড়ায়নি।

বিসিসিআই-এর তরফে এসজি সংস্থাকে ৭২টি গোলাপি বল তৈরির অর্ডার দেওয়া হয়েছিল। বুধবার ইডেনে যায় দুই দলই। প্র্যাকটিসও করে। মূল পিচ ঢাকাই ছিল। তবে দুই দলের কোচ-অধিনায়করা পিচ দেখেন। পিচ নিয়ে সকলেই খুশি।

যদিও বাংলাদেশের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেত্তোরির চিন্তার কারণ কলকাতায় দ্রুত সূর্যাস্ত নিয়ে। পুরো অন্ধকার হওয়ার আগের সময়ে ব্যাট করাটাই তিনি সব থেকে বেশি চ্যালেঞ্জিং বলে মনে করছেন। এবং কলকাতায় খেলা হওয়ায় অনেকটা বেশি সময়ই ফ্লাড লাইটে খেলতে হবে।

পিচ ও পুরো ব্যবস্থাপনা দেখে খুশি সৌরভ গঙ্গোপাধ্যায়। খুশি দুই দল। ঐতিহাসিক টেস্ট জিতে ঘরের মাঠে টেস্ট সিরিজ জয়ের ধারা ধরে রাখার লক্ষ্যেই ইডেনে নামবে ভারতীয় ক্রিকেট দল।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)