পার্সেপোলিস এফসি-র বিরুদ্ধে চার দিনে দু’বার মাঠে নামছে এফসি গোয়া

পার্সেপোলিস এফসি-র বিরুদ্ধেপ্রি-ম্যাচ সাংবাদিক সম্মেলনে হেড কোচ জুয়ান ফার্নান্দো ও মিডফিল্ডার ব্র্যান্ডন ফার্নান্ডেজ। ছবি—এফসি গোয়া টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: পার্সেপোলিস এফসি-র বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে এফসি গোয়া। একেই এশীয়-সেরা ক্লাব লিগ। তার ওপর দশ দিনে চতুর্থ ম্যাচ খেলতে হচ্ছে। এখানেই শেষ নয়। তার ওপর আবার এশিয়ার অন্যতম সেরা ক্লাব ইরানের পার্সেপোলিস এফসি-র বিরুদ্ধে চার দিনের মধ্যে দু’বার মাঠে নামতে হতে হচ্ছে। তাই শুক্রবার এফসি গোয়ার কাজটা শুধু কঠিন নয়, বেশ কঠিন।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক বছরে সবাইকে চমকে দিয়ে শুরু করেছে গোয়ার ক্লাব। প্রথম দুই ম্যাচে তাদের চেয়ে শক্তিশালী প্রতিপক্ষ আল রাইয়ান ও আল ওয়াহদাকে গোলশূন্য ড্রয়ে রুখে দেয় তারা। গ্রুপের সবচেয়ে কঠিন প্রতিদ্বন্দী ইরানের পার্সেপোলিস এফসি-র বিরুদ্ধে এক গোলে এগিয়ে থাকা সত্ত্বেও ১-২ গোলে হারতে হয় তাদের। শুক্রবার সেই পার্সেপোলিসের বিরুদ্ধেই ফের দ্বিতীয় লেগের ম্যাচ এডু বেদিয়াদের।

এর পরে অন্য দুই দলের বিরুদ্ধেও দ্বিতীয় লেগের ম্যাচ রয়েছে। সব মিলিয়ে আগামী সাত দিনে আরও তিনটি ম্যাচ খেলতে হবে হুয়ান ফেরান্দোর দলকে। তাই ফলের চেয়ে দলের ছেলেদের নিয়ে এখন দুশ্চিন্তা বেশি তাঁর। গোয়ার উষ্ণ ও আর্দ্র আবহাওয়ায় এত কম সময়ে ছেলেরা কী করে চাঙ্গা হবে, দুশ্চিন্তা এই নিয়েই বেশি তাঁর। এখন শুক্রবার বেশ কয়েকজন ফুটবলারকে বিশ্রাম দেওয়া ছাড়া উপায় নেই।

বৃহস্পতিবার এই প্রসঙ্গে সাংবাদিকদের ভার্চুয়াল বৈঠকে ফেরান্দো বলেন, “আমাদের নতুন কৌশল অবলম্বন করা ছাড়া উপায় নেই। আজকের প্রস্তুতিতে সেটা আমরা রপ্তও করেছি। ২০২০-২১ হিরো আইএসএলে যে রকম কৌশল নিয়ে মাঠে নেমেছিলাম, যখন ব্রেন্ডনের চোট ছিল, এটা অনেকটা সে রকম হতে চলেছে। তখন আমরা ডিটেলে কিছু পরিবর্তন এনেছিলাম। এই কৌশলটা গত ম্যাচের কৌশলের চেয়ে ভাল”।

অন্য দলগুলোরও যে একই অবস্থা, সেটা খুব ভাল করেই জানেন ফেরান্দো। ইরানের এই ক্লাবও একই সমস্যায় ভুগছে সম্ভবত। তাদের দেশের লিগে ২০ ম্যাচ পরে আপাতত শীর্ষে রয়েছে এই পার্সেপোলিস। চ্যাম্পিয়ন্স লিগে তাদের ইতিহাসও বেশ ভাল। দু’বার ফাইনালে খেলেছে তারা। ১৩ বার শীর্ষলিগের ট্রফি নিজেদের ঘরে তুলে দেশের সেরা ক্লাবের তকমা অর্জন করে নিয়েছে তারা। গত চার বছর ধরেই তারা দেশের এক নম্বর দল। চলতি লিগে আল ওয়াহদার বিরুদ্ধে জালাল হোসেইনির একমাত্র গোলে জেতে তারা। আল রাইয়ানকে ৩-১ গোলে হারায় শাহরিয়ার মোঘানলুর জোড়া গোল ও কামাল কামিয়াবিনিয়ার গোলে। গত মঙ্গলবার ২-১ গোলে এফসি গোয়াকেও হারায় তারা। ফলে লিগ টেবলের শীর্ষে তারা।

যদিও দলকে চাঙ্গা করে তোলার জন্য এখন তাদের অনেক তাতানোর মতো কথাবার্তা শোনা যাচ্ছে ফেরান্দোর গলায়। বললেন, “আগের দিনের ম্যাচ হেরে মোটেই খুশি হইনি আমি। কারণ, আমরা জেতার কথা মাথায় নিয়ে মাঠে নামি। এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলছি আমরা। প্রতি ম্যাচই বেশ কঠিন হয়। এখনও তিনটে ম্যাচ রয়েছে আমাদের। তিনটিই গুরুত্বপূর্ণ। উন্নতি করতে হললে অনুশীলনে পরিশ্রম করতেই হবে আমাদের। এই তিন ম্যাচ থেকে ন’পয়েন্ট পাওয়াই আমাদের লক্ষ্য”। এটা যে দলের ছেলেদের তাতিয়ে রাখার জন্যই তা তো সহজেই অনুমান করা যায়।

দলের মাঝমাঠে অন্যতম ভরসা  ব্রেন্ডন ফার্নান্ডেজ, যাঁর ক্রস থেকে গত ম্যাচে এডু বেদিয়ে গোল করে দলকে এগিয়ে দিযেছিলেন, সেই ব্রেন্ডন সাংবাদিকদের বলেন, “হিরো আইএসএলের মান বেশ উঁচুতে। কিন্তু এই লিগের একেবারে অন্যরকম মানের। প্রতি ম্যাচে তীব্রতা খুবই বেশি। দলগুলো দ্রুত খেলে। বেশিক্ষণ বলের দখল রাখা সম্ভব হয় না। আমাদের দলের প্রত্যেকের কাছেই এটা একটা শিক্ষণীয় অভিজ্ঞতা। এ রকম দলের বিরুদ্ধে আরও ম্যাচ খেললে আমাদের আরও ভাল অভিজ্ঞতা হবে”। বাড়তি পরিশ্রম নিয়ে অবশ্য বেশি কিছু বলতে চাননি তিনি।

শুক্রবারের ম্যাচে সাসপেনশনের জন্য এডু বেদিয়াকে পাবে না গোয়া। আলেকজান্দার রোমারিও জেসুরাজ গত ম্যাচের সাসপেনশন কাটিয়ে এই ম্যাচে ফিরতে পারেন। এ ছাড়াও দলে আরও কয়েকটি পরিবর্তন হতে পারে বলে ইঙ্গিত দিয়ে রেখেছেন ফেরান্দো।

ইরানের দলটি তিন ম্যাচে ছ’গোল করলেও গত দুই ম্যাচেই গোল খেয়েছে। তাই তাদের রক্ষণ অপ্রতিরোধ্য নয়। এফসি গোয়ার মতো আল রাইয়ানের বিরুদ্ধেও প্রথমে পিছিয়ে যায় তারা। তার পরে গোল শোধ করে জয়সূচক গোলও করে তারা। তাই শুরুতে গোল খেলেও ঘুরে দাঁড়ানোর দুর্দান্ত ক্ষমতা যে রয়েছে তাদের, তা প্রমাণও করেছে ইরানের এই ক্লাব। সেক্ষেত্রে শুক্রবার কোনও চমকদার কৌশলে লিগের প্রথম জয় অর্জন করে ইতিহাস সৃষ্টি করতে পারে কি না, সেটাই এই ম্যাচের সবচেয়ে আকর্ষণীয় বিষয়।

লেখা: ইন্ডিয়ান সুপার লিগ ওয়েব সাইট

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)