প্যান্ডোরা পেপারসে সচিনের পর নাম জড়াল দুই আইপিএল ফ্র্যাঞ্চাইজির

প্যান্ডোরা পেপারসে সচিনের পর

জাস্ট দুনিয়া ডেস্ক: প্যান্ডোরা পেপারসে সচিনের পর জড়িয়ে গেল আরও দুই ভারতীয় ক্রীড়ার সঙ্গে জড়িতের নাম। সোমবারই সচিনের নাম ছড়িয়ে পড়েছিল। শুধু তিনি নন, দেশের তাবড় তাবড় ব্যক্তিত্বদের নাম উঠে আসছে এই বিতর্কিত ‘প্যান্ডোরা পেপারসে’। তবে তাতে সারাজীবন ক্লিন ইমেজ ধরে রাখা মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের নাম জড়িয়ে যাওয়াটা ভারতীয় ক্রীড়া ক্ষেত্রের জন্য বড় ধাক্কা। এবার ভারতীয় ক্রীড়ার আরও দুই নাম জড়িয়ে গেল এই বিতর্কে। আইপিএল-এর দুই ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস ও পঞ্জাব কিংস। এই দুই ফ্র্যাঞ্চাইজির মালিকের নাম রয়েছে প্যান্ডোরা পেপারসে।

প্যান্ডোরা পেপারসের রিপোর্ট অনুযায়ী, রাজস্থান রয়্যালসের অন্যতম মালিক রয়্যাল মাল্টিস্পোর্টস প্রাইভেট লিমিটেড এবং পঞ্জাব কিংসের মালিকানা সংস্থা কেপিএইচ ড্রিম ক্রিকেট প্রাইভেট লিমিটেডের নাম উঠে এসেছে। জানা গিয়েছে, এই সংস্থা ললিত মোদীর সঙ্গে কোনও না কোনওভাবে যুক্ত। এই দুই সংস্থার কর্ণধারদের শেয়ার রয়েছে এই দুই ফ্র্যাঞ্চাইজিতে। এবং তাঁরা ব্রিটেনের নাগরিক। জানা গিয়েছে, ডাবর সংস্থার গৌরব বর্মণের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন ললিত মোদীর কন্যা করিমা। এবং এই সংস্থা পঞ্জাব কিংসের সঙ্গে যুক্ত।

অন্যদিকে ললিত মোদীর শ্যালক নাইজেরিয়ার ব্যবসায়ী সুরেশ চেলারাম আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের সঙ্গে যুক্ত। এরকম পর পর অনেক তথ্য বেরিয়ে এসেছে প্যান্ডোরা পেপারসের তদন্তে। ক্রমশ ভারতীয়দের বিখ্যাত নাম সামনে আসায় অনেকেরই আতঙ্কে কাটছে দিন। গোটা বিশ্বের সব বিখ্যাত ব্যক্তিত্বরা কীভাবে কর ফাঁকি দিয়ে দিনের পর দিন বহালতবিয়তে রাজ করছেন সেটাই তুলে ধরা এই প্যান্ডোরা পেপারসের মূল লক্ষ্য। আর তাতে নাম জড়িয়ে গিয়েছে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার থেকে  রুশ প্রেসিডেন্ড ভ্লাদিমির পুতিনের।

এই পুরো তদন্তে অংশ নিচ্ছে গোটা বিশ্বের ৬৫০-র বেশি সাংবাদিক। এক কথায় স্টিং অপারেশনের মাধম্যেই ফাঁস করা হচ্ছে একের পর এক ঘোটালা। সচিন তেন্ডুলকরের পাশাপাশি এই তালিকায় নাম রয়েছে তাঁর স্ত্রী অঞ্জলি তেন্ডুলকর ও অঞ্জলির বাবা আনন্দ মেহতার। তদন্তে উঠে এসেছে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে সাস ইন্টারন্যাশনাল লিমিটেড নামে একটি সংস্থার সঙ্গে ২০১৬ থেকে রয়েছে সচিন ও অঞ্জলি। দু’জনের শেয়ারের মূল্য মিলিয়ে ভারতীয় মুদ্রায়১৮ কোটির কাছাকাছি। তবে সচিনের তরফে তাঁর আইনজীবী এই তথ্যকে অসত্য বলে জানিয়েছেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)