বাতিল পাকিস্তান-নিউজিল্যান্ড লিমিটেড ওভারের সিরিজ, কারণ নিরাপত্তা

বাতিল পাকিস্তান-‌নিউজিল্যান্ড

জাস্ট দুনিয়া ডেস্ক: বাতিল পাকিস্তান-‌নিউজিল্যান্ড সিরিজ। শুক্রবার রাওয়ালপিন্ডিতে পাকিস্তান-নিউজিল্যান্ড লিমিটেড ওভারের সিরিজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তা জনিত কারণে সেই সিরিজ শুরু করতে চায়নি নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড ক্রিকেট এক বার্তায় জানিয়েছে, নিউজিল্যান্ড সরকার তরফে পাকিস্তানের ক্ষেত্রে হুমকির মাত্রা অনেকটাই বেড়েছে। তারা জানিয়েছে, ব্ল্যাকক্যাপসরা পাকিস্তান সফর বাতিল করছে নিউজিল্যান্ড সরকারের নিরাপত্তাজনিত সতর্কীকরণের জন্য। তিন ম্যাচের ওডিআই সিরিজের প্রথম ম্যাচ এদিন সন্ধেয় পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার কথা ছিল রাওয়ালপিন্ডিতে। এর পর লাহৌরে ছিল পাঁচ ম্যাচের টি২০ সিরিজ।

পাকিস্তানে দলের নিরাপত্তা নিয়ে সংশয়ের পরিমাণ বেড়েছে বলে মনে করছে নিউজিল্যান্ড সরকা এবং নিউজিল্যান্ড ক্রিকেটের নিরাপত্তা উপদেষ্টাদের পরামর্শের পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ব্ল্যাকক্যাপসরা এই সফর আর এগিয়ে নিয়ে যাবে না। এর পর পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফেও এক বার্তায় জানানো হয়, সিরিজ স্থগিতের কথা। পিসিবি তাদের বার্তায় জানিয়েছে, এদিন নিউজিল্যান্ড ক্রিকেট আমাদের জানায় তাঁদের নিরাপত্তাজনিত বিষয়ে সাবধান করা হয়েছে এবং একতরফাভাবেই সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

তারা আরও জানায়, পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং পাকিস্তান সরকার সব ভ্রমণকারী দলের জন্য পুরো নিরাপত্তার ব্যবস্থা করে। আমরা নিউজিল্যান্ড ক্রিকেটকেও একইভাবে নিশ্চিত করা হয়েছিল। পাকিস্তানের প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখাও করেন এবং তাদের গোয়েন্দা বিভাগ বিশ্বের মধ্যে সেরা। এ ছাড়া কোনও নিরাপত্তাজনিত কোনও হুমকি নেই। পিসিবি এও জানিয়েছে, তারা নির্ধারিত সূচি অনুযায়ী ম্যাচ খেলতে তৈরি।

পিসিবি তাদের বার্তায় জানিয়েছে, নিউজিল্যান্ডের সিকিউরিটি অফিসাররা পাকিস্তান সরকারের দেওয়া নিরাপত্তা ব্যবস্থা নিয়ে তুষ্ট ছিলেন পুরো সিরিজের জন্যই। হঠাৎ ম্যাচ বাতিলের জন্য পাকিস্তান তথা বিশ্বের ক্রিকেটপ্রেমীরা হতাশ হবেন। ১৮ বছর পর পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল। কিন্তু সেই সফর শুরু হওয়ার আগেই ভেস্তে গেল। এরকম পরিস্থিতিতে পাকিস্তানের মাটিতে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর হামলার কথাই হয়তো মনে পড়ে যায় সব ক্রিকেট খেলিয়ে দেশের।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)