অলিম্পিকে মেয়েদের হকি ফিরছে খালি হাতেই সঙ্গে নিয়ে আত্মবিশ্বাস

অলিম্পিকে মেয়েদের হকিখেলার মাঠেই তৈরি হতে পারে এমন দৃশ্য

জাস্ট দুনিয়া ডেস্ক: অলিম্পিকে মেয়েদের হকি পদক পায়নি কিন্তু  আগেই তৈরি হয়েছে ইতিহাস। সেমিফাইনালে পৌঁছে ভারতকে গর্বিত করেছেন ভারতীয় মহিলা হকি দলের সদস্যরা। তবে পদক ছাড়াই দেশে ফিরতে হচ্ছে তাঁদের। ভারতীয় পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক জিতেছে বৃহস্পতিবারই। শুক্রবার ছিল মেয়েদের ব্রোঞ্জ পদকের ম্যাচ। শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই দিলেন দেশের মেয়েরা কিন্তু শেষরক্ষা হল না। ব্রোঞ্জ পদকের ম্যাচে গ্রেট ব্রিটেনের কাছে ৩-৪ গোলে হেরে এবারের মতো শেষ হল তাঁদের অলিম্পিক পর্ব। ম্যাচ শেষে গোটা দলকে দেখা যায় কান্নায় ভেঙে পড়তে। তার মধ্যেই ফোন যায় প্রধানমন্ত্রীর। শেষ পর্যন্ত তিনি সামলান দলকে। সবাইকে এই সাফল্যের জন্য শুভেচ্ছাও জানান। তাঁদের ভেঙে পড়তে বারণ করেন তিনি। তাতেই অনেকটা চাঙ্গা হয়ে ওঠে দল।

তবে পদকের অত কাছ থেকে ফেরাটা যেন কিছুতেই মানতে পারছেন না রানিরা। এই প্রথম সেমিফাইনালে পৌঁছেছিল ভারতের মহিলা হকি দল।  সেটাই বা কম কিসে। যেখানে সাফল্যের শিখরে থাকা ভারতীয় পুরুষ হকি ৪১ বছর পর পদকের মুখ দেখল সেখানে মেয়েদের এই সাফল্য কোনও অংশে কম নয়। গোটা দেশ তাঁদের স্যালুট করছে। ম্যাচের ফল বলছে দুরন্ত লড়াই করেছেন মেয়েরা।

একটা সময় তো গ্রেট ব্রিটেনকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছিল ভারত। স্বপ্নটা যেন কয়েক হাতের মধ্যেই দেখা যাচ্ছিল। কিন্তু তার পর ঘুরে দাঁড়ায় ২০১৬-র সোনা জয়ীরা। প্রথমার্ধ ভারতের হলে দ্বিতীয়ার্ধ গ্রেট ব্রিটেনের। ২-০ গোলে পিছিয়ে পড়া ভারত তাদের অসাধারণ লড়াই দিয়ে ঘুরে দাঁড়িয়ে এগিয়েও গিয়েছিল। ২-০ থেকে ৩-২ করে ফেলেন গুরজিৎ। বন্দনারা। তাঁদের পর পর গোলে একটা সময় রীতিমতো হকচকিয়ে যায় প্রতিপক্ষ গ্রেট ব্রিটেনের মেয়েরা।

ভারতের হয়ে ২৫ ও ২৬ মিনিটে পর পর গোল করেন গুরজিৎ কাউর। ২৯ মিনিটে গোল করে ভারতকে এগিয়ে দেন বন্দনা কাটারিয়া। তার আগে ১৬ মিনিটে এলেনা রায়ের ও ২৪ মিনিটে সারা রিওবার্টসন গোল করে গ্রেট ব্রিটেনকে এগিয়ে দিয়েছিলেন। ২-০ গোলে পিছিয়ে পড়ে ১ মিনিটের মধ্যেই গোলে ফেরে ভারত। যার ফল প্রথমার্ধের শেষে ৩-২ গোলে এগিয়ে যায় ভারত। কিন্তু দ্বিতীয়ার্ধে ৩৫ মিনিটে হোলি পিম-ওয়েব এবং ৪৮ মিনিটে গ্রেস বাডসন গোল করে জয় ছিনিয়ে নেয়। এখান থেকে আর ফিরতে পারেনি ভারত।

১৯৮০-তে প্রথম অলিম্পিকের যোগ্যতা অর্জন করেছিল ভারতীয় মহিলা হকি দল। সেবার ৬ দলের লড়াইয়ে ভারত শেষ করেছিল ৪ নম্বরে। এবার যদিও পরিস্থিতিটা একদমই আলাদা। লড়াইটাও ছিল কঠিন। সেখানেও তাঁরা শেষ করল চতুর্থ স্থানে। যা ভারতীয় হকির জন্য বড় সাফল্য। দলের কোচ মারিজিনের চার বছরের দায়িত্বও শেষ হল অলিম্পিকের সঙ্গেই।

তিনি বলেন, ‘‘আমি মেয়েদের বলেছি, শোনো, আমি তোমাদের কান্না থামাতে পারব না। কোনও শব্দই তার জন্য যথেষ্ট নয়। আমরা পদক জিততে পারিনি। কিন্তু আমার মনে আমরা অনেক বড় কিছু পেয়েছি, এবং সেটা দেশকে উদ্বুদ্ধ করবে এবং গর্বিত করবে।’’

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)