অলিম্পিক্স শুরু, উদ্বোধনে ভারতের পতাকা মেরি কম-মনপ্রীতের হাতে

অলিম্পিক্স শুরু টোকিওতেঅলিম্পিক্স শুরু টোকিওতে

জাস্ট দুনিয়া ডেস্ক: অলিম্পিক্স শুরু টোকিওতে, শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা দেখা গেল মেরি কম, মনপ্রীত সিংয়ের হাতে। করোনা কেড়ে নিয়েছে বহু জনের প্রাণ। তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ দিন অলিম্পিক্স শুরু হল টোকিওতে। গত বছর হওয়ার কথা থাকলেও করোনার জন্য পিছিয়ে গিয়েছিল অলিম্পিক্স। এ বারের উদ্বোধনী অনুষ্ঠানে দর্শকদের কোনও প্রবেশাধিকার ছিল না। স্টেডিয়াম একেবারেই ফাঁকা ছিল। একটা সময় মনে হয়েছিল, অলিম্পিক্স বাতিল হয়ে যাবে। কারণ, অলিম্পিক্স ভিলেজে করোনা সংক্রমণ ধরা পড়ে। আয়োজক কমিটির প্রধান বাতিলের ইঙ্গিতও দিয়েছিলেন শেষের দিকে। কিন্তু শেষপর্যন্ত বাতিল হয়নি। বরং অলিম্পিক্স শুরু হল টোকিওতে।

উদ্বোধনী অনুষ্ঠানে অলিম্পিক্স প্রধান থমাস বাক বলেন, ‘‘টোকিও ২০২০-তে স্বাগত। এই মুহূর্তকে উপভোগ করুন। অলিম্পিক্স ভিলেজে ২০৫টি দেশের ক্রীড়াবিদরা থাকবেন। এটাই খেলার শক্তি। জাপানকে ধন্যবাদ। ওদের জন্যই আজ আমরা এখানে। আয়োজক হিসেবে দারুণ কাজ করেছে জাপান। অতিমারির মধ্যে এই আয়োজন প্রশংসনীয়। প্রতিযোগীদের নানা বাধা টপকে এখানে আসতে হয়েছে। প্রতিযোগিতা হবে কি না তা নিয়েও সন্দেহ ছিল। কিন্তু ওঁরা ভেঙে পড়েননি। অলিম্পিক্স পরিবার আপনাদের সঙ্গে আছে।’’

এ বারের নিয়ম অনুযায়ী এক পুরুষ এবং এক জন মহিলা ক্রীড়াবিদ উদ্বোধনী অনুষ্ঠানে পতাকা নিয়ে প্রবেশ করতে পারবেন। এ দিনের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের জাতীয় পতাকা নিয়ে হাঁটতে দেখা গেল বক্সার মেরি কমকে। সঙ্গে ছিলেন ভারতীয় হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং। ভারতীয় প্রতিযোগীরা খাকি রঙের পোশাক ও নীল জ্যাকেটে মার্চ পাস্টে অংশ নেন। ভারত থেকে ১২৭ জন প্রতিযোগী এ বার অংশ নিয়েছেন। এখনও পর্যন্ত ভারত ২৫ বার অলিম্পিক্সে অংশ নিল। এ বারের অলিম্পিক্স মশাল জ্বলে ওঠে জাপানের টেনিস তারকা নাওমি ওসাকার হাতে। উইম্বলডন থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন নাওমি। তবে অলিম্পিক্সে অংশ নেবেন। উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর হাতেই জ্বলে উঠল মশাল।

শুক্রবার আতসবাজির প্রদর্শন-সহ নানা কিছুতে ভরপুর এক অভূতপূর্ব উদ্বোধনী অনুষ্ঠানের সাক্ষী থাকল গোটা বিশ্ব। বেশ কিছু খেলা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। শুক্রবার ভারতের তিরন্দাজদল বাছাই পর্বে অংশ নিয়েছিল। সেখানে মহিলাদের বিভাগে নবম স্থান পেয়েছেন দীপিকা কুমারী। পুরুষদের বিভাগে ভারতের তিন তিরন্দাজ প্রবীণ যাদব ৩১তম, অতনু দাস ৩৫তম এবং তরুণদীপ রাই ৩৭তম স্থান পেয়েছেন ।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)