ইতিহাসে ভারতের মহিলা হকি দল, প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে

ইতিহাসে ভারতের মহিলা হকি দল

জাস্ট দুনিয়া ডেস্ক: ইতিহাসে ভারতের মহিলা হকি দল পৌঁছে গেল অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছনোর সঙ্গেই। ভারতীয় হকির ইতিহাসে এই প্রথম মেয়েরা অলিম্পিকের সেমিফাইনালে জায়গা করে নিল। সোমবার ১-০ গোলে বিশ্বের দু’নম্বর দলকে হারিয়ে সেদিন মেয়েরা ইতিহাস গড়লেন যার ঠিক আগের দিন আরও একটি মাইলস্টোন ছুঁয়ে ফেলেছিল ভারতের পুরুষ হকি দল। ২২ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ড্র্যাগ ফ্লিকার গুরজিৎ কাউরের একমাত্র গোলেই তৈরি হল ইতিহাস। মেয়েদের এই অলিম্পিকের মঞ্চে ঘুরে দাঁড়ানোটাও মনে রাখবে ইতিহাস। প্রথম তিন ম্যাচে হেরেও আত্মবিশ্বাস ধরে রেখে সেমিফাইনালে পৌঁছে যাওয়াটা এক কথায় অনবদ্য এক সাফল্যের নজির রেখে গেল।

১৯৮০-তে অলিম্পিকের যোগ্যতা অর্জন করেছিল ভারতীয় মহিলা হকি দল। আর এদিন সেমিফাইনালে পৌঁছে একটা বৃত্ত সম্পূর্ণ করল মেয়েরা। যাঁর একমাত্র গোলে এই সাফল্য সেই গুরজিৎ ম্যাচ জিতিয়ে বললেন, ‘‘১৯৮০-তে আমরা যোগ্যতা অর্জন করেছিলাম আর এবার আমরা সেমিফাইনালে পৌঁছলাম। আমাদের জন্য এটা একটা গর্বের মুহূর্ত। এই দল একটা পরিবারের মতো। আমরা সবাইর সবাইকে সমর্থন করি এবং গোটা দেশের সমর্থন পাই। আমরা সবাই খুব খুশি।’’

অল-উইন রেকর্ড ও ১৩ গোল নিয়ে ভারতের বিরুদ্ধে নেমেছিল অস্ট্রেলিয়া। যাদের মনে করা হচ্ছিল চ্যাম্পিয়ন হওয়ার মূল দাবিদার। অন্যদিকে ভারত হজম করেছিল ১৪ গোল। করেছিল ৭ গোল।  এই জয় সত্যিই ভারতের জন্য কত বড় প্রাপ্য তা প্রমান হল ম্যাচের ফাইনাল হুটার বাজার পরই। দর্শকহীন মাঠের চারদিকে ছড়িয়ে ছিল শুধুই আবেগ। এদিন চোখের জল বাঁধ মানেনি কারও। সবাইকে জড়িয়ে ধরছিলেন। বিদেশি কোচ সেজর্ড মারিজিনেরও এদিন চোখের জল বাধ মানেনি। তিনি বলেন, ‘‘গ্রুপ পর্বের ম্যাচ আর নক-আউটের ম্যাচের মধ্যে বিস্তর পার্থক্য থাকে। নক-আউট থেকে নতুন করে টুর্নামেন্ট আবার শুরু হয়। পুল পর্বে তুমি কেমন খেলেছ সেটা এখানে গ্রাহ্য হয় না। এটা একটা হাইপ্রেসার গেম। হয় সব পাবে না হয় কিছু না।’’ বুধবার সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ আর্জেন্তিনা।

ভারত তাদের পুল এ-র খেলা শেষ করেছিল ৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে। পর পর হারিয়ে দিয়েছিল আয়ারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে। অলিম্পিকের প্রথম তিন ম্যাচে নেদারল্যান্ডস, জার্মানি ও গতবারের চ্যাম্পিয়ন গ্রেট ব্রিটেনের কাছে হেরে। তখন কেউ ভাবতেও পারেনি এভাবে ঘুরে দাঁড়াতে পারবেন মেয়েরা। কিন্তু শেষ দুই ম্যাচে আয়ারল্যান্ডকে ১-০ ও দক্ষিণ আফ্রিকাকে ৪-৩-এ হারিয়েও নিশ্চিত ছিল না কোয়ার্টার ফাইনাল। কিন্তু গ্রেট ব্রিটেন ২-০ গোলে আয়ারল্যান্ডকে হারাতেই ভারতের কোয়ার্টার ফাইনালের দরজা খুলে যায়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)