অলিম্পিক ২০২০ সেমিফাইনালে হার বেলজিয়ামের কাছে, সামনে এখন ব্রোঞ্জ

অলিম্পিক ২০২০ সেমিফাইনালে হার

জাস্ট দুনিয়া ডেস্ক:অলিম্পিক ২০২০ সেমিফাইনালে হার বেলজিয়ামের কাছে ভারতীয় পুরুষ হকি দলের। অনেক স্বপ্ন দেখিয়ে সেমিফাইনালে পৌঁছেছিল দল। সেই চেনা গৌরবের দিন আরও একবার দেখা যাচ্ছিল চোখের সামনে। কিন্তু দুরন্ত লড়াই করেও শেষরক্ষা হল না। শেষ হয়ে গেল সোনার স্বপ্ন। এবার সামনে ব্রোঞ্জ পদকের লড়াই। এবার শুধু পুরুষ হকি নয়, মহিলা হকিও দাপট দেখাচ্ছে অলিম্পিকের আসরে। ভারতের ঝুলিতে শেষ অলিম্পিক পদক এসেছিল ১৯৮০-তে। তার পর থেকে শূন্য ভারতীয় হকির অলিম্পিক ঝুলি। কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনকে উড়িয়ে সেমিফাইনালে পৌঁছেছিল ভারতীয় পুরুষ হকি দল। সেমিফাইনাল ম্যাচে বেলজিয়ামের বিরুদ্ধে শুরু থেকেই ছিল হাড্ডাহাড্ডি লড়াই। কেউ এক ইঞ্চি জমি ছাড়েনি। কিন্তু শেষ ভাল যার তার সব ভাল। শেষটা জয় দিয়ে হল না ভারতের। ৪-২ গোলে বেলজিয়ামের কাছে হেরে এবার ব্রোঞ্জ পদকের লড়াইয়ে নামবেন মনপ্রীতরা।

মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৭টায় মাঠে নেমেছিল ভারত-বেলজিয়াম। শুরুতেই গোল করে বেলজিয়ামকে এগিয়ে দিয়েছিলেন লক লুইপার্ট। ম্যাচের শুরুতেই পেনাল্টি কর্নার থেকে এগিয়ে যায় বেলজিয়াম। গোল হজম করে ভারতের খেলার গতি আরও বেড়ে যায়। যার পর কয়েক মিনিটের মধ্যেই গোল শোধ। ৭ মিনিটে পেনাল্টি কর্নার থেকে সমতায় ফেরে ভারত। ভারতের হয়ে ১-১ করেন হরমনপ্রিত। এর পর প্রথম কোয়ার্টারেই এগিয়ে যায় ভারত। পিছিয়ে পড়েও ২-১ করেন মনদীপ সিং। প্রথম কোয়ার্টার ২-১ গোলে এগিয়ে থেকেই শেষ করে মেন্স ইন ব্লুরা।

দ্বিতীয় কোয়ার্টারে ভারতকে চেপে ধরে বেলজিয়াম। বেলজিয়াম ফরোয়ার্ডদের আক্রমণে ভারতের রক্ষণকে কিছুটা সমস্যায় পড়তে দেখা যায়। পেনাল্টি কর্নার থেকে এবার সমতায় ফেরে বেলজিয়াম।  গোল করেন হেনরিক্স। ম্যাচের প্রথমার্ধ শেষ হয় ২-২ গোলে। এর থেকেই প্রমান সমানে সামনে লড়াই চলে প্রথমার্ধে। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দুই দলকে কিছুটা গোল না হজমের লড়াইয়ে নামতে দেখা যায়। মাঝ মাঠেই বল ঘুরতে থাকে বেশ কিছুক্ষণ। দ্বিতীয়ার্ধে ভারতের রক্ষণকে অনেকটাই আত্মবিশ্বাসী দেখায়। বল পজেশনেও বেলজিয়ামের থেকে অনেকটাই এগিয়ে ছিল ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানান, ভারত-বেলজিয়াম সেমিফাইনাল ম্যাচ তিনি দেখছেন। তিনি লেখেন, ‘‘আমি  ভারত ব‌নাম বেলজিয়াম পুরুষদের সেমিফাইনাল টোকিও ২০২০-তে দেখছি। আমাদের দল ও ওদের প্রতিভা নিয়ে আমি গর্বিত। ওদের অনেক শুভেচ্ছা।’’

এই মুহূর্তে টোকিওর আবহাওয়ায় যা আদ্রতা তা প্লেয়ারদের দ্রুত ক্লান্ত করে দিচ্ছে। ৮০ শতাংশের কাছাকাছি। এই পরিস্থিতিতে ভারতের প্লেয়ারদের সামনে ফিটনেসের পরীক্ষাও রয়েছে। তৃতীয় কোয়ার্টার শেষ গোলশূন্যভাবেই। ম্যাচ ২-২ নিয়েই শেষ কোয়ার্টারে পৌঁছয় ভারত-বেলজিয়াম। শেষ বেলায় পর পর পেনাল্টি কর্নার তুলে নিয়ে ভারতের রক্ষণকে সমস্যায় ফেলে দেয় বেলজিয়াম। যার ফল তৃতীয় গোল তুলে নেয় বেলজিয়াম। ড্র্যাগ ফ্লিকার হেনরিক্স ৩-২ করে দেন। শেষ বেলায় তখন ৭ মিনিট বাকি ম্যাচের বেলজিয়ামের পেনাল্টি স্ট্রোক ভারতের সব আশায় জল ঢেলে দেয়। গোল করে সব রাস্তা বন্ধ করে দিলেন হেনরিক্স। করে ফেললেন হ্যাটট্রিকও। এই নিয়ে তিনি ১৪তম গোলটি করে ফেললেন এই অলিম্পিকের মঞ্চে। তাঁর দাপটেই শেষ হয়ে গেল ভারতের সোনার স্বপ্ন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)