রেগে গেলেন বিরাট কোহলি, ০-২ সিরিজ হেরে সাংবাদিককেই শিখিয়ে দিলেন তাঁর কাজ

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে ভরা ডুবি হয়েছে ভারতীয় ক্রিকেট দলের। জয়ী নিউজিল্যান্ড দল।

জাস্ট দুনিয়া ডেস্ক: রেগে গেলেন বিরাট কোহলি পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিলেন সাংবাদিককেই। তার পর তাঁর কম জেনে এসে প্রশ্ন করার কারণে তাঁকে ধিক্কারও জানালেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে ভরা ডুবি হয়েছে ভারতীয় ক্রিকেট দলের। তার মধ্যে চূড়ান্ত ফ্লপ তিনি নিজেও। যে কারণে হতাশাটাও তাঁর জন্য অনেক বেশি ছিল। তার মধ্যে এমন প্রশ্নে রীতিমতো রেগে গেলেন ভারত অধিনায়ক। তার আগেই পাঁচ দিনের ম্যাচ তিন দিনেই হেরে গিয়েছে ভারত। হারকে সঙ্গে করেই দেশে ফিরতে হচ্ছে।

সেই সাংবাদিক বিরাট কোহলিকে প্রশ্ন করেছিল, ‘‘বিরাট, গতকাল মাঠের মধ্যে ভারত অধিনায়ক হিসেবে কেন উইলিয়ামসন আউট হওয়ার পর আপনার যা ব্যবহার ছিল তা নিয়ে আপনার কী বক্তব্য, আপনার মনে হয় না, আপনি মাঠের মধ্যে অনেক ভালো উদাহরণ রাখতে পারতে?”


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

আর তা শুনেই রেগে যান বিরাট। তিনি পাল্টা প্রশ্ন করেন, ‘‘আপনার কী মনে হয়?”

তার পরই পরিস্থিতি সেই সাংবাদিককে বলার চেষ্টা করেন এবং তাঁকে পরামর্শ দেন যেন কোনও কিছু অর্ধেক জেনে প্রশ্ন না করেন। বিরাট বলেন, ‘আপনার এটা জেনে আসা উচিৎ ছিল ঠিক কী ঘটেছিল এবং তার পর আরও ভালো প্রশ্ন নিয়ে আসতে হত। আপনি এখানে আধা প্রশ্ন ও আধা জানা নিয়ে আসতে পারেন না। এবং আপনি যদি বিতর্ক তৈরি করতে চান তা হলে এটা সঠিক জায়গা নয়। আমি ম্যাচ রেফারির সঙ্গে কথা বলেছি এবং তাঁর এটা নিয়ে কোনও সমস্যা নেই।”

প্রথম টেস্ট ১০ উইকেটে হারের পর দ্বিতীয় টেস্টে সাত উইকেটে হেরে গেল ভারত। টস হেরে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন কেন উইলিয়ামসন। প্রথমে ব্যাট করতে নেমে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ২৪২ রানে। পৃথ্বী শ (৫৪), চেতেশ্বর পূজারা (৫৪) ও হনুমা বিহারী (৫৫) হাফ সেঞ্চুরি করেন। পাঁচ উইকেট নেন কেইল জ্যামিসন।

ভারতের দেওয়া প্রথম ইনিংসের লক্ষ্যে নেমে ২৩৫ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ড। সেই সময় যখন কেন উইলিয়ামসন আউট হন তখন আক্রমণাত্মক অভিব্যক্তির সঙ্গে কিছু মন্তব্যও করেছিলেন বিরাট কোহলি। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়ে যায় সমালোচনা। ভারত অধিনয়কের ওরকম ব্যবহার কেউ মেনে নিতে পারেননি। ভারতীয় বোলাররা সেদিন জ্বলে ওঠেন। মহম্মদ শামি চার ও জসপ্রিত বুমরা তিন উইকেট নেন।

সাত রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে হারের রাস্তা দ্বিতীয় দিনের শেষেই তৈরি করে দিয়েছিল ভারতের ব্যাটসম্যানরা। ৯০ রানে ছয় উইকেট পড়ে যায় দ্বিতীয় দিনের শেষ। সেই অবস্থায় তৃতীয় দিনের শুরুতে মাত্র ৩৪ রানই যোগ করতে পারে ভারত। ১২৪ রানে শেষ হয় দ্বিতীয় ইনিংস। চার উইকেট নেন ট্রেন্ট বোল্ট ও তিন উইকেট নেন টিম সাউদি।

আড়াই দিনে জিততে হলে নিউজিল্যান্ডকে করতে হত ১৩২ রান। যা তারা কয়েক ঘণ্টার মধ্যেই করে ফেলে। দুই ওপেনার টম লাথাম ও টম ব্লান্ডেলের জোড়া হাফ সেঞ্চুরিতে জয়ের কাহিনী লেখা হয়েই গিয়েছিল। তার মধ্যেই তিন উইকেট পড়ে কিউইদের। কিন্তু লক্ষ্যটা এতটাই কম ছিল যে তার প্রভাব পড়েনি।

এ বার ভারতের সামনে ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজ। ১২ মার্চ প্রথম ম্যাচ ধর্মশালায়।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)