ফলো-অন করেও এক রানে টেস্ট জিতে নিল নিউজিল্যান্ড

জাস্ট দুনিয়া ডেস্ক ওয়েলিংটনে ফলো-অনে বাধ্য হওয়া সত্ত্বেও মঙ্গলবার দ্বিতীয় টেস্টের রোমাঞ্চকর ম্যাচে ইংল্যান্ডকে মাত্র এক রানে হারিয়ে সিরিজ ড্র করল নিউজিল্যান্ড। এই জয়ের সঙ্গে নিউজিল্যান্ড ফলো-অন করে টেস্ট ম্যাচ জেতা মাত্র তৃতীয় দলের কৃতিত্ব পেল। এর আগে এই কৃতিত্ব ছিল ইংল্যান্ড আর ভারতের। ইংল্যান্ড দু’বার এই কৃতিত্ব অর্জন করেছি ১৮৯৪ এবং ১৯৮১-তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। যেখানে ভারত ২০০১-এ অস্ট্রেলিয়াকে পরাজিত করে। নিউজিল্যান্ড জয়ের জন্য ইংল্যান্ডের সামনে ২৫৮ রানের লক্ষ্যমাত্রা রেখেছিল। কিন্তু দর্শকরা নাটকীয় ম্যাচের সাক্ষী থাকল। ২৫৬ রানে অলআউট হয়ে গেল ইংল্যান্ড।মাত্র একরানে ম্যাচ জিতে সিরিজ ১-১ করল নিউজিল্যান্ড।

শেষ উইকেটে নীল ওয়াগনারের শিকার হন জেমস অ্যান্ডারসন। নীলের বসে উইকেটের পিছনে টম ব্লান্ডেলের অসাধারণ ক্যাচেই তৈরি হয়ে যায় ইতিহাস। ওয়াগনার অবশ্য পুরো কৃতিত্ব দিয়েছে দলকে। তিনি বলেন, ‘‘অসাধারণ প্রাপ্তি। সবাইকে শুভেচ্ছা। সকলে লড়াই করেছে। এই দলের এটাই চরিত্র। ওরা ভাল খেলেছে।’’ ওয়াগনার ৬২ রানে চার উইকেট নেন।

ইংল্যান্ড প্রথম ইনিংস ঘোষণা করেছিল ৪৩৫-৮-এ। এর পর নিউজিল্যান্ডকে ২০৯ রানে অলআউট করে দিয়েছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে দলকে টেনে তোলেন প্রাক্তন অধিনায়ক কেন উইলিয়ামসন। একাই ১৩২ রান করেন তিনি। দলের রান দাঁড়ায় ৪৮৩। ইংল্যান্ডের সামনে ছিল ২৫৮ রানের লক্ষ্যমাত্রা। ৪৮-এ থেকে মঙ্গলবারের খেলা শুরু হওয়ার পর মাত্র ২৭ রানে চার উইকেট পড়ে যায়। এর পর ইংল্যান্ড ব্যাটিংয়ের হাল ধরেন জো রুট। লাঞ্চে ইংল্যান্ড ছিল ১৬৮-৫।

জো রুট আর বেন স্টোকসের পার্টনারশিপ শেষ হয় ১২১ রানে। যখন রুট ৯৫ রানে আউট হন তখন ৫৭ রানে পিছিয়েছিল ইংল্যান্ড।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle