আইপিএল-এর নতুন দুই দল আহমেদাবাদ ও লখনউ: বিসিসিআই

আইপিএল-এর নতুন দুই দল

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল-এর নতুন দুই দল যে আহমেদাবাদ ও লখনউ থেকে হবে তা নিয়ে কানাঘুঁষো চলছিলই। সোমবার সব জল্পনাকে সত্যি করে সেই দুই শহরের নামই ঘোষণা করা হল। ৯টি সংস্থা আইপিএল-এর নতুন দলের জন্য আবেদন জানিয়েছিল। সবাইকে পিছনে ফেলে জায়গা করে নিল সিভিসি ক্যাপিটালস পার্টনার এবং  আরপিএসজি গ্রুপ। আহমেদাবাদের হয়ে দল নামাবে সিভিসি এবং লখনউয়ের হয়ে আরপিএসজি। সোমবার ১০ দলের আইপিএল-এর কথা নিশ্চিত করে দিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ২০২২ থেকেই আইপিএল হবে ১০ দলের। নতুন দলের সঙ্গে লাভের মুখ দেখল বিসিসিআইও।

আরপিএসজি আইপিএল-এ ছাড়পত্র পেল ৭০৯০ কোটির বিনিময়ে। অন্যদিকে সিভিসি ছাড়পত্র পেল ৫৬২৫ কোটির বিনিময়ে। বিসিসিআই-এর প্রেস রিলিজে এমনটাই জানানো হয়েছে। সেখানে বলা হয়, ‘‘বিড করার পর সব নিয়ম মেনে নতুন ফ্র্যাঞ্চাইজি বেছে নেওয়া হয়েছে। ২০২২ থেকে আইপিএল হবে ১০ দলের। সেখানে হবে ৭৪টি ম্যাচ। প্রত্যেক দল ৭টি হোম ও ৭টি অ্যাওয়ে ম্যাচ খেলবে।’’ বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ আইপিএল-এর মঞ্চে নতুন দুই দলকে স্বাগত জানিয়েছেন।

সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘পরবর্তী মরসুমের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য নতুন দুই দলকে আহ্বান জানাতে পেরে খুশি বিসিসিআই। আমি শুভেচ্ছা জানাতে চাই আরপিএসজি ভেঞ্চাস% প্রাইভেট লিমিটেড ও আইরেলিয়া কোম্পানি প্রাইভেট লিমিটেডকে। ভারতের দুটো নতুন শহরে এখন হবে আইপিএল তারা হল লখনউ ও আহমেদাবাদ।’’ জয় শাহ বলেন, ‘‘আমি উচ্ছ্বসিত উত্তরপ্রদেশ ও গুজরাতের মানুষদের কথা ভেবে। যারা র্দীঘদিন ধরে অপেক্ষা করে রয়েছেন। এখন তাঁদের কাছে নিজস্ব আইপিএল দল রয়েছে। নতুন দুই দলকে আমার শুভেচ্ছা।’’

আরপিএসজি আগেও আইপিএল-এ দল নামিয়েছে। সেবার তাঁদের শহর ছিন পুণে। ২০১৬-১৭ মরসুমে পুণে সুপারজায়ান্ট নামে দল খেলেছিল আইপিএল-এ। এবং ইন্ডিয়ান সুপার লিগ ক্লাব এটিকে মোহনবাগানেরও মালিকানার বেশিরভাগ অংশই রয়েছে এই সংস্থার হাতে। এবার ক্রিকেটে ফিরতে চলেছে তারা। সোমবার দুবাইয়ে বেছে নেওয়া হয় আইপিএল-এর নতুন দুই দল। আবেদনপত্র চাওয়ার আগে বিসিসিআই আহমেদাবাদ, লখনউ ছাড়াও কটক, গুয়াহাটি, রাঁচি ও ধর্মশালার নাম নির্বাচিত করেছিল। নতুন দুই দলের অন্তর্ভুক্তিতে আরও অনেক প্লেয়ার খেলার সুযোগ পাবেন। পাশাপাশি জমে যাবে প্লেয়ার নিলাম পর্বও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)