ন্যাশনাল স্পোর্টস ডে: সম্মানিত করা হল দেশের সেরা ক্রীড়াবিদদের

ন্যাশনাল স্পোর্টস ডে

জাস্ট দুনিয়া ডেস্ক: ন্যাশনাল স্পোর্টস ডে পালন হল দেশ জুড়ে। ধ্যানচাঁদের জন্মদিনকে কেন্দ্র করে প্রতিবছরই ন্যাশনাল স্পোর্টস ডেএ পালন হয়। আর এ দিনই ক্রীড়াক্ষেত্রে সেরাদের সম্মানিত করা হয় বিভিন্ন পুরস্কারে। সেই তালিকায় রয়েছে অর্জুন, খেলরত্ন, দ্রোনাচার্য, ধ্যানচাঁদ। রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতির হাত দিয়ে সবাইকে সেই সম্মান তুলে দেওয়া হয়। এবারও তার অন্যথা হল না। বাঙালিদের মধ্যে দুটো নাম স্বপ্না বর্মন ও অরূপ বসাক।

পুরস্কার প্রাপকদের তালিকা:

রাজীব গান্ধী খেলরত্ন: দীপা মালিক (প্যারা-অ্যাথলেটিক্স), বজরং পুনিয়া (কুস্তি)

অর্জুন পুরস্কার: রবীন্দ্র জাডেজা (ক্রিকেট), মহম্মদ আনাস (অ্যাথলেটিক্স), গুরপ্রীত সিং সান্ধু (ফুটবল), সোনিয়া লেথার (বক্সিং), চিংলেনসেনা সিং (হকি), এস ভাস্করণ (বডি বিল্ডিং), অজয় ঠাকুর (কবাডি), অঞ্জুম মদগিল (শুটিং), বি সাই প্রনিথ (ব্যাডমিন্টন), তেজিন্দর পাল সিং তুর (অ্যাথলেটিক্স), প্রমোদ ভগত (প্যারা স্পোর্টস ব্যাডমিন্টন), হরমিত রাজুল দেশাই (টেবল টেনিস), পূজা ধান্ডা (কুস্তি), ফওয়াদ মির্জা (ইকুয়েস্টিয়ান), শিমরান সিং শেরগিল (পোলো), পুনম যাদব (ক্রিকেট), স্বপ্না বর্মন (অ্যাথলেটিক্স), সুন্দর সিং গুর্জর (প্যারা স্পোর্ট%স অ্যাথলেটিক) এবং গৌরব সিং গিল (মোটরস্পোর্টস)।

পুরস্কার অনুষ্ঠানের ভিডিও দেখে নিন

দ্রোনাচার্য (নিয়মিত বিভাগ): মোহিন্দর সিং ধিলোঁ (অ্যাথলেটিক্স), সন্দীপ গুপ্তা (টেবল টেনিস) এবং বিমল কুমার (ব্যাডমিন্টন)।

দ্রোনাচার্য (আজীবন সম্মান): সঞ্জয় ভরদ্বাজ (ক্রিকেট), রামবীর সিং খোকর (কবাডি), এবং মেজবান প্যাটেল (হকি)।

ধ্যানচাঁদ সম্মান:  মনোজ কুমার (কুস্তি), সিলালরেমসাঙ্গা (তিরন্দাজি), অরূপ বসাক (টেবল টেনিস), নিতেন কির্তানে (টেনিস)এবং ম্যানুয়েল ফ্রেডরিক (হকি)।

(অর্জুন পুরস্কার পাওয়া স্বপ্না বর্মনের জীবনকাহিনী জেনে নিন)