টি২০ বিশ্বকাপ দলে এমএস ধোনি, নতুন ভূমিকায় ফিরছেন তিনি

টি২০ বিশ্বকাপ দলে এমএস ধোনি

জাস্ট দুনিয়া ডেস্ক: টি২০ বিশ্বকাপ দলে এমএস ধোনি ফিরলেন তবে অন্য ভূমিকায়। এদিন বিসিসিআই টি২০ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের ভারতীয় দল ঘোষণা করেছে। ১৭ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে বসতে চলেছে বিশ্বকাপের আসর। এই বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু দেশের কোভিড পরিস্থিতির কারণে এবং আইপিএল-এর অভিজ্ঞতার পর দেশের মাটিতে বিশ্বকাপ করার আর ঝুঁকি নিতে চায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। আইপিএল-এর বাকি অংশ এবং আগের মরসুমের আইপিএল-ও এই দেশে সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছিল। সেই অভিজ্ঞতার উপর আস্থা রেখেই আরব দেশে টি২০ বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাতে সবুজ সঙ্কেতও দিয়েছে আইসিসি।

এই ভারতীয় দলের সব থেকে বড় চমক অবশ্যই রবিচন্দ্রন অশ্বিন।  ২০১৭ থেকে তিনি আন্তর্জাতিক টি২০ খেলেননি। তার থেকেও বড় চমক অবশ্য প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনির অন্তর্ভূক্তি। তাঁকে দেখা যাবে মেন্টরের ভূমিকায়। অবসরের পর এই প্রথম আবার জাতীয় দলের সঙ্গে দেশের সফলতম অধিনায়ক। নিঃশব্দেই আন্তর্জাতিক ক্রিকেটকে দুইক্ষেপে বিদায় জানিয়েছিলেন কোনও বিদায়ী অনুষ্ঠানের আধিক্য ছাড়াই। তবে ফিরছেন ঘটা করেই।

বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলের সহ-অধিনায়কের ভূমিকায় দেখা যাবে রোহিত শর্মাকে। দলে জায়গা হয়নি ওপেনার শিখর ধাওয়ানের। নতুন সংযোজন বরুণ চক্রভর্থী। দ্বিতীয় উইকেট কিপার হিসেবে দলে জায়গা করে নিয়েছেন‌ ঈষাণ কিশান। স্ট্যান্ডবাই হিসেবে রয়েছেন শ্রেয়াস আয়ার, শার্দূল ঠাকুর ও দীপক চাহার। এদিন সাংবাদিক সম্মেলন করে টি২০ বিশ্বকাপের ভারতীয় দল ঘোষণা করেন সচিব জয় শাহ।

তিনি বলেন, ‘‘আমি ওর সঙ্গে দুবাইয়ে কথা বলেছিলাম। তখনই ও রাজি হয়েছিল শুধু টি২০ বিশ্বকাপের জন্য দলের মেন্টর হতে। তার পর আমি আমার সতীর্থদের সঙ্গে কথা বলি। সকলেরই এক মত ছিল। আমি অধিনায়ক (বিরাট কোহলি) ও সহ-অধিনায়ক (রোহিত শর্মা)-এর সঙ্গেও কথা বলি। সকলেই বিষয়টিতে রাজি হন।’’ বিশ্বকাপের ভারত রয়েছে গ্রুপ ২-এ। সেখানে রয়েছে আফগানিস্তান, নিউজিল্যান্ড ও পাকিস্তান। আরও দুই দল যোগ্যতা নির্ণায়ক পর্বের পরে যোগ দেবে।

ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), ‌লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেট কিপার), ঈশান কিষান (উইকেট কিপার), হার্দিক পাণ্ড্যে, রবীন্দ্র জাডেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, বরুন চক্রভর্থী, জসপ্রিত বুমরা, ভুনেশ্বর কুমার, মহম্মদ শামি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)