মোহনবাগান ডে ২০২১, ভার্চুয়াল অনুষ্ঠানেও ভাসল শহর

মোহনবাগান ডে ২০২১ছবি—মোহনবাগানের পেসবুক পেজ থেকে

জাস্ট দুনিয়া ব্যুরো: মোহনবাগান ডে ২০২১ হয়ে গেল ভার্চুয়ালি। সেই চেনা দৃশ্য উধাও, মানে বিগত একমাস ধরে সাজ সাজ রব। আর আগের এক সপ্তাহ তো বিশ্রামের অবকাশ নেই ক্লাব কর্তাদের। বছরের পর বছর এমনই দৃশ্য দেখা যায় ক্লাব তাঁবু জুড়ে। ২৯ জুলাইয়ের আগের দিন থেকে সবুজ-মেরুন আলোতে সেজে ওঠে গোটা ক্লাব তাঁবু। গোল পোস্টের পিছনে বাধা হয় মঞ্চ। সঙ্গে বিশাল প্যান্ডাল যাতে সদস্য, সমর্থকরা বসে দেখতে পারেন পুরো অনুষ্ঠান। নামী, দামী সব গায়ক, গায়িকার সমাহার তো থাকেই। নাচে-গানে, কাব্যে-কবিতায় জমজমাট থাকে মোহনবাগান ডে। সঙ্গে ফুটবল তো আছেই। সকাল থেকে চলে ম্যাচ। সাংবাদিক, প্রাক্তন ফুটবলার থেকে টলিউডের জনপ্রিয় মুখের ভিড়ে জমে ওঠে মোহনবাগান ডে। তবে গত দু’বছর ধরে কোভিডের কারণে সেই দৃশ্য অধরা। তাই এবারের মোহনবাগান ডে হয়ে গেল ভার্চুয়াল মাধ্যমেই।

এদিন ক্লাব তাঁবুতে প্রবেশের অধিকার ছিল না কারও। সংবাদ মাধ্যমকেও ঢুকতে দেওয়া হয়নি। সবার জন্যই ছিল ভার্চুয়াল ব্যবস্থা। আগেই ঘোষণা করা হয়েছিল এদিন মরনোত্তর মোহনবাগান রত্ন দেওয়া হল গোলকিপার শিবাজি বন্দ্যোপাধ্যায়কে। তাঁকে নিয়ে, তাঁর গোলের নিচের কৃতিত্ব নিয়ে চলে দীর্ঘ স্মৃতিচারণ। তাঁর স্ত্রী মালা দেবী ও থেলে শান্তনুও ব্যক্তি জীবনের শিবাজিকে তুলে ধরেন সবার সামনে। ক্লাবের হয়ে যেমন খেলেছিলেন দাপটের সঙ্গে তেমনই পরবর্তী সময়ে নবাগতদের সাহায্যের হাতও বাড়িয়ে দিয়েছিলেন। ছিলেন দলের টেকনিক্যাল কমিটিতে।

গত মরসুমের পারফর্মেন্সের নিরিখে সেরা ফুটবলারের পুরস্কার পেলেন এটিকে-মোহনবাগান দলের সফলতম ফুটবলার রয় কৃষ্ণা। ঘরোয়া ক্রিকেটে ক্লাবের হয়ে নিজের সেরাটা দিয়ে সেরা ক্রিকেটারের পুরস্কার গেল অভিমন্যু ঈশ্বরণের ঝু‌লিতে। সেরা অ্যাথলিট বিদিশা কুণ্ডু। ভার্চুয়াল অনুষ্ঠান হলেও হতাশ করছেন না ক্লাব কর্তারা। মোহনবাগানের ফেসবুক পেজে রাতে শোনা যাবে বাংলা ব্যান্ড ক্যাকটাসের অনুষ্ঠান।

১৯১১-তে আজকের দিনে ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টকে ১-২ গোলে হারিয়ে আইএফএ শিল্ড জিতেছিল মোহনবাগান। ভারতীয় ফুটবলের ইতিহাসে এ এক ঐতিহাসিক সাফল্যের নজির। কোনও বিদেশি দলকে হারিয়ে কোনও ভারতীয় দলের প্রথম ট্রফি জয়। যা স্বাধীনতা আন্দোলনকে তরান্বিত করেছিল। যা জুড়ে গিয়েছে ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসের সঙ্গে। এদিন সেই সময়ের জার্সির রেপ্লিকাও উন্মোচিত করা হয়। ২০ অগস্ট গোষ্ঠ পালের জন্মদিন থেকে মোহনবাগান সমর্থকরা তা পাবেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)