মারাদোনা বিতর্ক, মৃত্যুর পরও পিছু ছাড়ল না চেনা সেই শব্দ

দিয়েগো মারাদোনার বিরুদ্ধে ভয়ঙ্কর অভিযোগদিয়েগো মারাদোনার বিরুদ্ধে ভয়ঙ্কর অভিযোগ

জাস্ট দুনিয়া ডেস্ক: মারাদোনা বিতর্ক চলছেই। খেলোয়াড় জীবন হোক বা খেলা ছাড়ার পর, বার বার বিতর্কে জরিয়ে শিরোনামে উঠে এসেছেন দিয়েগো মারাদোনা। যা মৃত্যুর পরও পিছু ছাড়ল না তাঁর। এ বার বিতর্কের কেন্দ্রে মারাদোনার সম্পত্তি। যার ফলে দাহ করা যাবে না মারাদোনাকে। আপাতত কবর দেওয়া হয়েছে তাঁকে।

কবর থেকেও তোলা হতে পারে দিয়েগো মারাদোনার মৃত দেহ বলে জানা গিয়েছে। তাঁর মৃত্যুর পর সম্পত্তির দাবিদারদের নিয়েই তৈরি হয়েছে নতুন বিতর্ক। যার ফলে আর্জেন্তিনার আদালত মারাদোনার দেহ সংরক্ষণ করার নির্দেশ দিয়েছে। কারণ এই সম্পত্তি বিবাদে প্রয়োজন হতে পারে তাঁর ডিএনএ।

মারাদোনার সম্পত্তি ভাগ চেয়ে মামলা হয়েছে প্রচুর। তার মধ্যে রয়েছেন তাঁর পাঁচ সন্তান যাঁদের মারাদোনা স্বয়ং সন্তানের স্বীকৃতি দিয়েছিলেন। কিন্তু সমস্যা সৃষ্টি হয়েছে অন্য জায়গায়। এই পাঁচজনকে বাদ দিয়ে আরও ছ’জন মারাদোনার সম্পত্তি দাবি করেছেন এবং নিজেদের মারাদোনার সন্তান বলে দাবি করেছেন। যাঁদের সর্বসমক্ষে মারাদোনার কখনও সন্তানের পরিচয় দেননি। এমনকি তাঁদের কথা কেউ জানতেন না।

এমনকি এই সন্তানদের একজন জানিয়েছেন তিনি দু’বছর আগে জানতে পারেন তাঁর বাবা মারাদোনা। এরকম গুচ্ছ গুচ্ছ কেস জমা পড়েছে আদালতে। আর নামটা যেহেতু মারাদোনা সে কারণে খুব হালকাভাবে নেওয়াও যাচ্ছে না সেইসব মামলা। কোনও ঝুঁকি না নিয়ে প্রয়োজনে ডিএনএ পরীক্ষার পথেই হাঁটার সিদ্ধান্তও নিতে হতে পারে আদালতকে।

গত ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় দিয়েগো মারাদোনার।

এক সপ্তাহ আগেই বড় অস্ত্রোপচার হয়েছিল মারাদোনার মাথায়। রক্ত জমে যাচ্ছিল। অস্ত্রোপচারের পরও তাঁর জীবন সঙ্কটের কথা জানিয়েছিলেন চিকিৎসকরা। ১১ নভেম্বর বাড়ি ফেরেন হাসপাতাল থেকে। ১২ দিন পর সত্যিই শেষ হয়ে গেল তাঁর জীবন। মৃত্যুর সময় নিজের বাড়িতেই ছিলেন তিনি। যেখানে আপৎকালীন প্যারামেডিকস চিকিৎসারও ব্যবস্থা করা হয়। কিন্তু চিকিৎসায় আর সাড়া দেননি তিনি। শেষ গোলটা করে গেলেন জীবনের গোলকিপারকে কাটিয়ে।

১৯৮৬-তে আর্জেন্তিনার বিশ্বকাপ জয় তাঁর হাত ধরেই। আর্জেন্তিনা আর বিশ্বকাপ জিততে পারেননি। ১৯৯০-এ দেশকে তুলেছিলেন বিশ্বকাপের ফাইনালে।

১৯৯৭-এ ফুটবল খেলা থেকে অবসর নেন তিনি। ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত আর্জেন্তিনা জাতীয় দলের কোচও ছিলেন। এ ছাড়া বিভিন্ন ক্লাবেও কোচিং করিয়েছিলেন।

বার বার বিতর্কেও জরিয়েছেন। তবে সেই সব বিতর্ক তাঁর ফুটবল ফ্যানদের তাঁর থেকে কেড়ে নিতে পারেনি।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)