Ranji Trophy 2022: ইতিহাস গড়ে প্রথমবার চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশ

Ranji Trophy 2022

জাস্ট দুনিয়া ডেস্ক:  রঞ্জি ট্রফি ফাইনালে (Ranji Trophy 2022) বেঙ্গালুরুতে মুম্বইকে হারিয়ে চ্যাম্পিয়নের খেতাব ছিনিয়ে নিল মধ্যপ্রদেশ। রঞ্জি ট্রফির ইতিহাসে নতুন একটি নাম সংযোজিত হল চ্যাম্পিয়ন হিসেবে। প্রথম ইনিংসে সরফরাজ খানের সেঞ্চুরি জয় এনে দিতে পারল না মুম্বইকে। বুধবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল মুম্বই। ব্যাটিংয়ের শুরুটা ভাল হলেও শেষটা খুব একটা ভাল হয়নি। ৩৭৪ রানে প্রথম ইনিংস শেষ হওয়ার পর মধ্যপ্রদেশ তাদের প্রথম ইনিংসে তোলে ৫৩৬ রান। প্রথম ইনিংসেই জয়ের রাস্তা মসৃণ করে ফেলেছিল তারা। দ্বিতীয় ইনিংসে দাঁড়াতেই পারেনি মুম্বই ব্যাটিং। পঞ্চম দিন সহজেই সেই লক্ষ্যে পৌঁছে যায় মধ্যপ্রদেশ। মুমেবইয়ে ৬ উইকেটে হারিয়ে প্রথমবারের  মতো রঞ্জি ট্রফি জিতে নিল এই দল।

প্রথম ইনিংসে ওপেন করতে নেমে অধিনায়ক পৃথ্বী শ প্রথম দিনই ৪৭ রানে আউট হয়ে যান। এর পর আর এক ওপেনার যশশ্বী জয়সওয়াল ৭৮ রানের ইনিংস খেলেন। তাঁর ব্যাটেই বড় রানের স্বপ্নটা জিইয়ে রাখে মুম্বই। হতাশ করেন দলের তিন ও চার নম্বরে নামা আরমান জাফর ও সুভেদ পার্কার।  ২৭ ও ১৮ রানে আউট হয়ে প্যাভেলিয়নে ফেরেন তাঁরা। তার আগে অবশ্য ৭৮ রানের অনবদ্য ইনিংস খেলেছেন যশশ্বী।

যখন একের পর এক উইকেট হারাচ্ছে মুম্বই তখনই ব্যাটিংয়ের হাল একাই ধরেন সরফরাজ খান। উল্টোদিকে তখন প্যাভেলিয়নে ফেরার প্রতিযোগিতা চলছে। কেউ ২০ রানের গণ্ডি পেড়তে পারেননি বাকি ব্যাটসম্যানরা। অন্য এন্ডে দাঁড়িয়ে তখন একাই লড়াই চালাচ্ছেন সরফরাজ। প্রথম দিন ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনই সেঞ্চুরি হাঁকান তিনি। তাঁর ব্যাট থেকে আসে ১৩৪ রান।

হার্দিক তামোরে ২৪, শাম্স মুলানি ১২, তনুশ কোটিয়ান ১৫, ধবল কূলকার্নী ১, তুষার দেশপাণ্ডে ৬ রান করে আউট হন। সবার শেষে আউট হন সরফরাজ। তাঁর আউটের সঙ্গেই শেষ হয়ে যায় মুম্বই ব্যাটিং। ৩৭৪ রানে থামে মুম্বই। মধ্যপ্রদেশের হয়ে ৪ উইকেট নেন গৌরব যাদব। ৩ উইকেট নেন অনুভব আগরওয়াল। ২ উইকেট আসে সারাংশ জৈনের ঝুলিতে। ১ উইকেট নেন কুমার কার্তিকেয়া। জবাবে ব্যাট করতে নেমে দুরন্ত একটা শুরুতেই বাজিমাত করার শুরু মধ্যপ্রদেশের। ট্রিপল সেঞ্চুরিই যথেষ্ট থেকেও বেশি ছিল এই লক্ষ্যে পৌঁছতে।

মধ্যপ্রদেশের হয়ে ওপেন করতে নেমেছিলেন যশ দুবে ও হিমাংশু মন্ত্রী। মাত্র ৩১ রান করে আউট হয়ে যান হিমাংশু। তা বলে হাল ছেড়ে দেননি মধ্যপ্রদেশের টপ অর্ডার। তিন নম্বরে নামেন শুভম শর্মা। ৪৭ রানে মধ্যপ্রদেশের প্রথম উইকেট পড়েছিল আর দ্বিতীয় উইকেট যখন পড়ে তখন স্কোর বোর্ডে লেখা হয়ে গিয়েছে ২৬৯ রান। ১৩৩ রান করে আউট হন ওপেনার যশ দুবে। শুভম আউট হন ১১৬ রানে। চার নম্বরে নামা রজত পাতিদারের ব্যাট থেকে আসে ১২২ রান। এর পর আর কারও কিছু করার প্রয়োজন হয়নি। শেষের দিকে খেলাটা বেশ কিছুটা মন্থর হয়ে গেলেও জয় আটকায়নি মধ্যপ্রদেশের। মুম্বইয়ের হয়ে ৫ উইকেট নেন সামস মুলানি।

দ্বিতীয় ইনিংস যেন ছিল শুধুই নিয়মরক্ষার। মাত্র ২৬৯ রানে গুটিয়ে যায় মুম্বই। সুভেদ পার্কারের ব্যাট থেকে আসে একমাত্র হাফ সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে ১০৮ রান দরকার ছিল মধ্যপ্রদেশের। যা মাত্র ৪ উইকেট হারিয়ে দিন শেষ হওয়ার আগেই তুলে নেন  ব্যাটসম্যানরা। ম্যাচের সেরা হয়েছেন শুভম শর্মা। টুর্নামেন্টের সেরা হয়েছেন সরফরাজ খান।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle