বার্সেলোনা ছাড়ছেন লিওনেল মেসি, শেষ হতে চলেছে ২০ বছরের চলা

বার্সেলোনা ছাড়তে চলেছেন লিওনেল মেসি

জাস্ট দুনিয়া ডেস্ক: বার্সেলোনা ছাড়তে চলেছেন লিওনেল মেসি যার সঙ্গে ক্লাবেব সঙ্গে মেসির ২০ বছরের সম্পর্ক শেষ হতে চলেছে। বৃস্পতিবার ক্লাবের পক্ষ থেকেই ঘোষণা করা হয়েছে এই কথা। দুই পক্ষের মতের মিল না হওয়া চুক্তির ক্ষেত্রে এবং ইকনমিক আর পরিকাঠামোগত  প্রতিবন্ধকতার জন্যই এই বিচ্ছেদ বলে জানানো হয়েছে। ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘পরিস্থিতির সামনে পড়ে, লিওনেল মেসির আর বার্সেলোনার সঙ্গে সম্পর্ক থাকছে না। দুই পক্ষই তাতে হতাশ কারণ প্লেয়ার এবং ক্লাবের প্রত্যাশা সত্যি করা গেল না।’’

দ্বিতীয় একটি বার্তায় ক্লাবের পক্ষ থেকে আরও বিস্তারিত জানানো হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘‘ক্লাব এবং প্লেয়ার এদিন মিলিত হয়েছে নতুন চুক্তির লক্ষ্যেই। কিন্তু তা সম্ভব হল না স্প্যানিশ লিগার আইনের জন্য। যার ফল মেসির এফসি বার্সেলোনায় থাকা হচ্ছে না। যাতে দুই পক্ষই চূড়ান্ত হতাশ। এফসি বার্সেলোনা ক্লাবে মেসির অবদানের জন্য তাঁকে কুর্নিশ করছে এবং তাঁর ব্যক্তিগত ও পেশাদার ভবিষ্যতের জন্য তাঁকে শুভেচ্ছা জানাচ্ছে।’’

২০০০-এ বার্সেলোনার হয়ে ইউথ কেরিয়ার শুরু করেন মেসি। ২০০৩-০৪-এ বার্সেলোনা সি এবং ২০০৪-০৫-এ বার্সেলোনা বি টিমের হয়ে খেলতে খেলতেই সিনিয়র দলে ঢুকে পড়া। তার পর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। সিনিয়র দলের হয়ে ৫২০টি ম্যাচ খেলেছেন। রয়েছে ৪৭৪টি গোল। পরিসংখ্যান বলছে মেসি যতটা ক্লাবের হয়ে সফল ততটা দেশের হয়ে কখনওই হননি। সেই সাফল্য বিশ্ব ফুটবলে ইতিহাস হয়ে থাকবে।

বার্সেলোনার হয়ে দীর্ঘ কেরিয়ারে মেসি জিতেছে সব ট্রফিই। তার মধ্যে রয়েছে ১০ বার লা লিগা। কোপা ডেল রে জিতেছেন ৭ বার। চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন ৪ বার। উয়েফা সুপার লিগ জিতেছেন ৩ বার। ফিফা ক্লাব কাপ জিতেছেন ৩ বার। মেসির ঝুলিতে রয়েছে ৬টি ব্যালন ডি’ওর (২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫, ২০১৯)।  ইউরোপিয়ান গোল্ডেন শু জিতেছেন ৬ বার । ফিফার বর্ষসেরা প্লেয়ার হয়েছেন‌ ২০০৯-এ। সেবারই ফিফার সেরা পুরুষ প্লেয়ারও হয়েছে‌ন। ২০১৪-তে বিশ্বকাপে গোল্ডেন বুট জেতেন। অজস্র পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে।

গত অগস্টেই মেসির বার্সেলোনা ছাড়া প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল ফ্রি প্লেয়ার হিসেবে। কিন্তু তা না হওয়ায় মনে করা হয়েছিল আরও ৫ বছর তিনি তাঁর একমাত্র ক্লাবেই থেকে যাবেন। ২০২৬ পর্যন্ত। ১৩ বছর বয়সে একটি ন্যাপকিনের উপর সই করে যে ক্লাবে যোগ দিয়েছিলেন সেখান থেকে তাঁর বিদায় ঘণ্টা বেজে গেল যখন তাঁর বয়স ৩৪। ৩০ জুন তাঁর চুক্তির মেয়াদ শেষ হয়েছিল। সেই থেকেই তিনি ফ্রি প্লেয়ার। নতুন চুক্তির সম্ভাবনা ছিল তবে তা ভেস্তে গেল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)