কলকাতা লিগ ২০২১ চ্যাম্পিয়ন মহমেডান স্পোর্টিং, ৪০ বছর পর সাফল্য

কলকাতা লিগ ২০২১ চ্যাম্পিয়নকলকাতা লিগ ২০২১ চ্যাম্পিয়ন মহমেডান স্পোটিং

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতা লিগ ২০২১ চ্যাম্পিয়ন হল মহমেডান স্পোটিং ক্লাব। ৪০ বছর পর ফিরে পেল সেই হারানো গৌরব। এতদিন শুধুই কলকাতা লিগে নাম লেখা হয়েছে কখনও ইস্টবেঙ্গল তো কখনও মোহনবাগানের। এই বছর দুই দলের কেউই খেলছে না কলকাতা লিগে। কারণ সামনেই রয়েছে ইন্ডিয়ান সুপার লিগ। এই বছরই কলকাতার ফুটবল ফিরে পেল তাদের তৃতীয় প্রধানকে। একটা সময় ছিল যখন একসঙ্গে নাম নেওয়া হত তিনদলের। তিন প্রধান ছিল কলকাতা ফুটবলের। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই গৌরবে অনেকটাই মরচে পড়ে যায়। তবে তা যে ক্ষণস্থায়ী তা বুঝিয়ে দিল সাদা-কালো ব্রিগেড।

বৃহস্পতিবার রেলওয়ে এফসিকে হারিয়ে কলকাতা লিগ চ্যাম্পিয়ন হল মহমেডান স্পোর্টিং ক্লাব। এই নিয়ে ১২তম লিগ খেতাব ঘরে তুলল বাংলার তৃতীয় প্রধান। এদিন ফাইনালে গ্যালারিতেও ছিল মহমেডান সমর্থকদের ভিড়। তাঁরা বাড়ি ফিরলেন একরাশ ভাললাগা। নিয়ে। কোভিড পরবর্তী সময়ে মাঠে ফিরে দলের জয় দেখার মতো আনন্দ আর কিসে থাকতে পারে। এদিন যুবভারতীতে ছিল ৪০ হাজার দর্শক। তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করল কলকাতা লিগ ফাইনাল। সমানে সমানে লড়াই দিল রেলওয়েজও।

মহমেডান শুরুতেই গোল করে এগিয়ে গিয়েছিল। কিন্তু তার পর আর ব্যবধান বাড়াতে পারেনি। অন্যদিকে, প্রতিপক্ষকে আটকে দিলেও নিজেরা গোলের মুখ খুলতে পারেনি রেল। যার ফলে ২ মিনিটে  মার্কোসের করা গোলেই চ্যাম্পিয়ন হয়ে গেল মহমেডান। বুয়ামের থেকে পাওয়া পাস ধরে গোল করে যান মার্কোস। ৮ মিনিটে ফৈয়াজের সামনে সুবর্ণ সুযোগ চলে এসেছিল কিন্তু তা কাজে লাগাতে ব্যর্থ তিনি। প্রথম থেকেই ম্যাচের রাশ নিজেদের দখলে রেখেছিল মহমেডান। শেষ পর্যন্ত তা ধরে রাখল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই তিনটি পরিবর্তন করে ফ্রেশলেগ নিয়ে আসেন মহমেডান কোচ। যার ফলে খেলার গতি বজায় থাকে শেষ পর্যন্ত। বার কয়েক রেল গতিতে পৌঁছে গিয়েছিল মহমেডান গোলের সামনে। কিন্তু আধা সুযোগ থেকে গোল করার মতো কেউ ছিলেন না। বরং মহমেডান রক্ষণ আর গোলকিপারের হাতে আটকে যেতে হল। মহমেডানও কিছু আধা সুযোগ পেয়েছিল কিন্তু তা থেকে গোল আসেনি। গোল করার থেকে অনেকবেশি গোল ধরে রাখার লক্ষ্যে বাকি সময়টা খেলেছে মহমেডান।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)