আইপিএল ২০২৩-এর একগুচ্ছ নতুন নিয়মের একঝলক

IPL 2022 Covid Attack

জাস্ট দুনিয়া ডেস্ক: শুক্রবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শুরু হতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৩। ১০টি ফ্র্যাঞ্চাইজি তাদের ভেন্যুতে গেম হোস্ট করার সঙ্গে সঙ্গে ফিরে পেয়েছে হোম-অ্যাওয়ে ফর্ম্যাটও। এক কথায় চেনা আইপিএল তিন বছরের ব্যবধানে ফিরে আসছে কিন্তু এই মরসুমে প্রথম বেশ কিছু নতুন নিয়ম দেখা যাবে আইপিএল-এ। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ‘ইমপ্যাক্ট প্লেয়ার’-এর মতো কিছু নতুন বিষয় যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। লিগে পরিবর্তিত হয়েছে বেশ কিছু নিয়মও। দেখে নেওয়া যাক কী কী নতুন দেখা যাবে এবারের আইপিএল-এ—

টসের পরে খেলার একাদশ: লিগের ১৬তম সংস্করণে টসের পরও প্রথম একাদশ নির্ধারিত করা যাবে। এর আগে, দুই দলের অধিনায়ককেই টসের আগে তাদের দলের প্রথম একাদশের নাম জানিয়ে দিতে হত। এমনটা আর হবে না।

ইমপ্যাক্ট প্লেয়ার: ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মে এখন দলগুলিকে খেলার যে কোনও সময়ে প্রথম একাদশে একজন খেলোয়াড়কে যুক্ত করার অনুমতি দেওয়া হবে। বিকল্প খেলোয়াড় ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং করতে পারবেন কিন্তু অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দিতে পারবে না।

ওয়াইড, নো-বলের জন্য ডিআরএস: আইপিএল ২০২৩-এ ওয়াইড এবং নো-বলের জন্য ডিআরএস কল করা যাবে। মাঠের আম্পায়ারদের দ্বারা খেলোয়াড়দের ওয়াইড-বল এবং নো-বল কল পর্যালোচনা করার অনুমতি দেওয়া হবে। বিগত কয়েক মরসুমে যে বিতর্ক তৈরি হয়েছিল তার উপর ভিত্তি করেই এ নিয়ম আনা হয়েছে।

অন্যায়ভাবে নড়াচড়া: স্টাম্পের পিছনে ‘অন্যায় নড়াচড়া’ করার জন্য উইকেট-রক্ষকদের এখন শাস্তি দেওয়া যেতে পারে। ব্যাটার বল মারার আগে যদি একজন উইকেটরক্ষক এমন কোনও ব্যবহার করেন যাতে ব্যাটারকে বিব্রত করা হচ্ছে, তবে এটি একটি ‘অন্যায়’ বলে বিবেচিত হবে।

স্লো ওভার-রেটের জন্য জরিমানা: দলগুলির দ্বারা মন্থর ওভার-রেটের জন্য শাস্তি হবে।  ২০ওভারের কোটা একটি দলকে ৯০ মিনিটের মধ্যে শেষ করতে হবে। যদি তা না হয়, সময়ের সীমার বাইরে করা প্রতিটি ওভারে ৩০ গজের বৃত্তের ভিতরে একজন অতিরিক্ত খেলোয়াড় রাখতে হবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle