AFC Cup 2022 ATKMB-এর প্রতিপক্ষদের জেনে নিন

AFC Cup 2022 ATKMB

জাস্ট দুনিয়া ডেস্ক: দু’দিন পরেই এএফসি কাপের গ্রুপ পর্বের খেলা সূচনা, যে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ভারতের দুই ক্লাব এটিকে মোহনবাগান ও গোকুলম কেরালা এফসি (AFC Cup 2022 ATKMB)। দুই ভারতীয় ক্লাবই একই গ্রুপে এবং এই গ্রুপ ‘ডি’-র ম্যাচগুলি হবে কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে। গত মাসে শ্রীলঙ্কার ব্লু স্টার এফসি ও বাংলাদেশের ঢাকা আবাহনী লিমিটেডকে হারিয়ে এটিকে মোহনবাগান এএফসি কাপের মূলপর্বে ‘ডি’ গ্রুপে জায়গা করে নেয়। তার আগে থেকেই গোকুলাম কেরালা এফসি, বাংলাদেশের বসুন্ধরা কিংস ও মলদ্বীপের মাজিয়া এসআরসি এই গ্রুপে জায়গা করে নেয়।

এই পর্বের পরে গ্রুপের এক নম্বর দল ইন্টার জোন প্লে অফ সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। অর্থাৎ প্রতি ম্যাচেই লড়াই হবে হাড্ডাহাড্ডি। এই গ্রুপে এটিকে মোহনবাগানের প্রতিপক্ষরা কেমন জেনে নিন। তিন দলের চার জনপ্রিয় তারকারাই বা কে?

গোকুলম কেরালা এফসি (GKFC)

এ বারের হিরো আই লিগে ১৮টি ম্যাচে ৪৩ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছে তারা। গোল পার্থক্যও অসাধারণ। ৪৪টি গোল দিয়ে মাত্র ১৫টি গোল খেয়েছে তারা। গতবার ১৫ ম্যাচে ২৯ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এটাই তাদের প্রথম এএফসি আয়োজিত টুর্নামেন্ট। পরপর দু’বার আই লিগ চ্যাম্পিয়ন হওয়ায় যেমন আত্মবিশ্বাস বেড়েছে তাদের, তেমনই প্রত্যাশার চাপও বেড়েছে। কেরালার ফুটবলে এমনিতেই এখন জোয়ার চলছে। হিরো আইএসএলে কেরালা ব্লাস্টার্স রানার্স হওয়ার পরে সন্তোষ ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছে। আই লিগ খেতাবও রইল কেরালাতেই। ফলে তাদের কাছে প্রত্যাশা অনেক। এ ছাড়া আই লিগে পরপর ম্যাচ খেলার ক্লান্তিও সমস্যায় ফেলতে পারে তাদের। ইতালিয়ান কোচ ভিনেনজো আলবার্তোর তত্ত্বাবধানে এই চাপ ও ক্লান্তি সামলে নিজেদের কতটা মেলে ধরতে পারে তারা, সেটাই দেখার।

সেরা তারকা: গত বছরের মতো এ বছরেও হিরো আই লিগ জয়ে যথেষ্ট অবদান ছিল আফগানিস্তানের তারকা মিডফিল্ডার শরিফ মুখাম্মদের। তাঁর দেশের জাতীয় দলেও তিনি নিয়মিত সদস্য। গত বছরের পারফরম্যান্সের জন্য এই মরশুমে তাঁকে দলের অধিনায়কের ব্যান্ড দেওয়া হয় এবং সেই দায়িত্ব তিনি যথাযথ ভাব পালনও করেন। কিন্তু শেষের আগের ম্যাচে লাল কার্ড দেখতে হয় তাঁকে, ফলে কলকাতার মহমেডান স্পোর্টিংয়ের বিরুদ্ধে শেষ ম্যাচে তিনি মাঠে নামতে পারেননি। রাশিয়াজাত মুখাম্মদ আই লিগে তিনটি গোল করেন ও দু’টিতে অ্যাসিস্ট করেন। গোকুলম কেরালা এফসি শিবিরে এএফসি কাপে খেলার অভিজ্ঞতা একমাত্র তাঁরই আছে। ২০২০-তে মাজিয়া এসআরসি-র হয়ে তিনি এই টুর্নামেন্টে খেলেছিলেন। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে এ বার তিনি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন কি না, সেটাই দেখার।

এএফসি কাপ ‘ডি’ গ্রুপের ক্রীড়াসূচী

১৮ মে- গোকুলম কেরালা এফসি বনাম এটিকে মোহনবাগান (বিকেল ৪.৩০)

১৮ মে- বসুন্ধরা কিংস বনাম মাজিয়া এসআর (রাত ৮.৩০)

২১ মে- এটিকে মোহনবাগান বনাম বসুন্ধরা কিংস (বিকেল ৪.৩০)

২১ মে- মাজিয়া এসআর বনাম গোকুলম কেরালা এফসি (রাত ৮.৩০)

২৪ মে- গোকুলম কেরালা এফসি বনাম বসুন্ধরা কিংস (বিকেল ৪.৩০)

২৪ মে- মাজিয়া এসআর বনাম এটিকে মোহনবাগান (রাত ৮.৩০)

বসুন্ধরা কিংস এফসি (Basundhara Kings FC)

স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনের তত্ত্বাবধানে ২০১৮-১৯ ও ২০২১-এ পরপর দুই মরশুম বাংলাদেশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয় তারা। গত মরশুমে ২৪ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় তারা। বাংলাদেশ ফেডারেশন কাপেও পরপর দু’বার সেরার শিরোপা অর্জন করে তারা। ২০১৮-১৯-এ ইন্ডিপেন্ডেন্স কাপও জয়ী হয় তারাই। ২০২১-এর এএফসি কাপে মাজিয়া এসআর-কে ৩-১-এ হারালেও বেঙ্গালুরু এফসি ও এটিকে মোহনবাগানের সঙ্গে পরপর দু’টি ড্র করে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। এ বার বাংলাদেশ প্রিমিয়ার লিগে ১৫টি ম্যাচের মধ্যে ১২টিতে জিতে ৩৮ পয়েন্ট পেয়ে এক নম্বরে রয়েছে। গত এগারো রাউন্ড ধরে তারা লিগ টেবলের শীর্ষেই রয়েছে। দেশের মাঠে এমন দাপুটে পারফরম্যান্সের আত্মবিশ্বাস এএফসি কাপেও নিশ্চয়ই কাজে লাগবে তাদের।

সেরা তারকা: কিংবদন্তি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের নামে তাঁর নাম রাখা হলেও আসলে গোল করাটা কাজ নয় আনিসুর রহমান জিকোর। বরং গোল বাঁচানোটাই তাঁর কাজ। আর এই ব্যাপারে তিনি তাঁর দলের কাছে সবচেয়ে নির্ভরযোগ্য। বসুন্ধরা কিংসের গোলপ্রহরী জিকো গতবারের এএফসি কাপে তিনটি ম্যাচে মাত্র একটি গোল খেয়ে তা প্রমাণও করে দিয়েছিলেন। এ বারেও তাঁর কাছ থেকে সে রকমই পারফরম্যান্স আশা করে আছেন সমর্থকেরা। দেশের মাঠে ৮৬ শতাংশ শট বাঁচিয়ে নিজেকে প্রমাণ করেছেন। লিগে ১৪টি ম্যাচের মধ্যে আটটিতে ‘ক্লিন শিট’ রাখেন তিনি। সেই ধারাবাহিকতা বজায় রেখে এ বারের এএফসি কাপে তাঁর সামনে বড় চ্যালেঞ্জ।

মাজিয়া এসআরসি (Maziya SRC)

মলদ্বীপের সেরা ক্লাবের খেতাব অর্জন করলেও এএফসি কাপে তেমন ভাল ফল কোনও বারই করতে পারে না মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব। এএফসি কাপের গ্রুপ পর্বে যোগ্যতা অর্জন করেছে গত মরশুমে দিভেহি লিগ জয় করার সুবাদেই। মোট ১৪টি ম্যাচে ১০টিতে জিতে ৩৪ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয় তারা। ৩৪ গোল দিয়ে ৬টি গোল খেয়েছে তারা। গত বছর এএফসি কাপের গ্রুপ পর্বে তারা বসুন্ধরার কাছে ০-২ হারে। দ্বিতীয় ম্যাচে এটিকে মোহনবাগান তাদের ৩-১-এ হারায় এবং শেষ ম্যাচে বেঙ্গালুরু এফসি ৬-২-এ হারায়। এ বার তার চেয়ে ভাল পারফরম্যান্স দেওয়ার আশায় রয়েছে তারা। দেশের লিগে গত ১৩ এপ্রিল তারা দ্বিতীয় স্থানে থাকা ভ্যালেন্সিয়াকে ১৩-০ গোলে হারায়। সেই ছন্দ ধরে রাখতে পারলে এএফসি কাপে আগের চেয়ে ভাল কিছু করতে পারে তারা।

সেরা তারকা: এএফসি কাপের চ্যালেঞ্জ জেতার জন্য তাদের সেরা অস্ত্র কর্নেলিয়াস স্টুয়ার্ট। তাদের দেশের এক নম্বর ফুটবলের আসর দিভেহি প্রিমিয়ার লিগে ১১টি গোল করে দলকে লিগ টেবলের এক নম্বরে থাকতে সাহায্য করেন সেন্ট ভিনসেন্ট থেকে আসা ৩২ বছর বয়সি এই স্ট্রাইকার। গতবারেও দলের সাফল্যে মুখ্য ভূমিকা পালন করেছিলেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের লিগ এমএলএসে অংশগ্রহনকারী দল ভ্যাঙ্কুবার হোয়াইট ক্যাপসের যুব দল থেকে উঠে আসা এই তারকা ২০২০-তে সে দেশের ফুটবলে হইচই ফেলে দেন। এএফসি কাপের প্রাথমিক পর্বে তাঁর গোলেই পরপর ঢাকা আবাহনী ও বেঙ্গালুরু এফসি-কে ছিটকে দিয়ে গ্রুপ পর্বে জায়গা করে নেয় মাজিয়া। এ বারেও তাই সেই স্টুয়ার্টের দিকেই তাকিয়ে থাকবেন মলদ্বীপের ফুটবলপ্রেমীরা।

(তথ্য ও লেখা আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)