খেলরত্ন পুরস্কার ২০২১, মনোনীত নীরজ চোপড়াসহ ১১ ক্রীড়াবিদ

খেলরত্ন পুরস্কার ২০২১

জাস্ট দুনিয়া ডেস্ক: খেলরত্ন পুরস্কার ২০২১-এর জন্য মনোনীত করা হল ১১ জন ক্রীড়াবিদকে। ন্যাশনাল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি বুধবার ১১ জনের নাম নির্বাচিত করেছে ক্রীড়াক্ষেত্রে দেশের ক্রীড়াবিদদের এই সম্মানের জন্য। যার মধ্যে অন্যতম অলিম্পিক জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ী নীরজ চোপড়া। তা ছাড়াও আরও ১০ জনকে বাছা হয়েছে, যাঁরা এই তালিকাকে সমৃদ্ধ করেছেন। সেই তালিকায় রয়েছেন টোকিও অলিম্পিকে পদক জয়ী কুস্তিগির রবিকুমার দাহিয়া, বক্সার লভলিনা বরগোহাঁই, হকি গোলকিপার পিআর শ্রীজেশ। প্যারা অলিম্পিয়ান অবনী লেখারা, কৃষ্ণ নাগর, সুমিত আন্টিল, প্রমোদ ভগতদের নামও রয়েছে তালিকায়। যাঁরা সকলেই দেশেকে বিশ্বের দরবারে সম্মানিত করেছে।

এ ছাড়া তালিকায় রয়েছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। তিনিই প্রথম ফুটবলার যিনি মনোনীত হলেন দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মানের জন্য। ক্রিকেটারদের তালিকায় রয়েছেন মিতালি রাজ। বিসিসিআই যদিও তিন জনের নাম পাঠিয়েছিল। সেখান থেকে বেছে নেওয়া হয়েছে এক জনকে। এই প্রথম এত বড় তালিকা তৈরি হল খেলরত্ন পুরস্কারের জন্য। তার থেকেই পরিষ্কার ভারতীয় খেলাধুলোয় বড় সাফল্য আসছে। এবং যাঁদের নাম পাঠানো হয়েছে তাঁদের সাফল্য কোনওভাবেই অগ্রাহ্য করার মতো নয়। গত বছর ৫ জন এই পুরস্কার পেয়েছিলেন। এ ছাড়া অর্জুন পুরস্কারের জন্য ৩৫ জনের নাম মনোনীত করা হয়েছে।

টোকিও অলিম্পিকে একমাত্র প্রতিযোগী হিসেবে দেশকে সোনা এনে দিয়েছিলেন নীরজ চোপড়া। এর আগে ব্যক্তিগত স্তরে সোনা জিতেছিলেন‌ শুটিংয়ে অভিনব বিন্দ্রা। তিনিই প্রথম যিনি দলগত বিভাগের বাইরে দেশকে সোনা এনে দিয়েছিলেন। তার পর পেলেন নীরজ। পাশাপাশি জ্যাভলিনেও এই প্রথম সোনা এল দেশের ঘরে। এই অলিম্পিক ভারতকে অনেক কিছু দিয়েছে। এত পদক এর আগে ভারত কখনও পায়নি। পাশাপাশি একইভাবে রেকর্ড সাফল্য এসেছে প্যারালিম্পিকেও। সাফল্য এসেছে ভারতীয় ফুটবলেও। সম্প্রতি সাফ চ্যাম্পিয়নশিপ জিতে নিয়েছে সুনীল ছেত্রীর নেতৃত্বাধীন ভারত।

খেলরত্নের জন্য মনোনীত

নীরজ চোপড়া

পিআর শ্রীজেশ

সুমিত নাগাল

রবিকুমার দাহিয়া

সুনীল ছেত্রী

মিতালি রাজ

লভলিনা বরগোহাঁই

অভনী লেখারা

প্রমোদ ভগত

মণীশ রানোয়াল

কৃষ্ণা নাগার

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)