এটিকে মোহনবাগানে জনি কাউকো, সদ্য খেললেন ইউরো কাপে

এটিকে মোহনবাগানে জনি কাউকো

জাস্ট দুনিয়া ব্যুরো: এটিকে মোহনবাগানে জনি কাউকো যোগ দেওয়ায় ভারতীয় ফুটবলে নতুন মাত্রা যোগ হল। জনি কাউকো সদ্য খেলেছেন ইউরো ২০২০-তে।  ফিনল্যান্ডের জনি কাউকো নিয়ে জল্পনা চলছিলই। আর সেটাই সত্যি হল। বৃহস্পতিবার সরকারিভাবে তাঁর এটিকে মোহনবাগান দলে যোগ দেওয়ার কথা জানিয়ে দেওয়া হল দলের তরফে। মাঝমাঠের এই ফুটবলার আগামী মরসুমে খেলবেন সবুজ-মেরুন জার্সিতে। স্বাভাবিকভাবেই তিনি আইএসএল দলের মাঝমাঠের ভরসা হয়ে উঠবেন। এদিন টুইট করে এটিকে মোহনবাগান জানায়, এটিকে মোহনবাগান উচ্ছ্বসিত মিডফিলডার জনি কাউকোর সঙ্গে চুক্তি করে। দু’বছরের চুক্তিতে তিনি যোগ দিচ্ছে মেরিনার্সে।

যখন আইএসএল খেলা নিয়ে টালমাটাল অবস্থা ইস্টবেঙ্গল ক্লাবে তখন দল গোছাতে শুরু করে দিল মোহনবাগান। আইএসএল-এর হাত ধরে ভারতের মাটিতে নিয়মিত খেলেছেন বিশ্ব ফুটবলের তারকারা। অনেক বড় নামকে গ্যালারিতে বসে দেখেছেন ভারতের ফুটবলপ্রেমীরা। আইএসএল না হলে এই তারকা ফুটবলারদের সামনে থেকে দেখাটা স্বপ্নের মতই ছিল ভারতীয় ফুটবলপ্রেমীদের জন্য। সেই তালিকায় যুক্ত হলেন জনি কাউকো।

জনি কাউকোর সঙ্গে বাকি তারকা ফুটবলারদের একটা পার্থক্য রয়েছে। বেশিরভাগ তারকারাই ভারতে আইএসএল দলে যোগ দিয়েছিলেন কেরিয়ারের শেষ লগ্নে। অনেকে তো আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের পর খেলতে এসেছিলেন আইএসএল-এ। কিন্তু জনি কাউকো ব্যতিক্রম। সদ্য খেলেছেন ইউরো। ফিনল্যান্ড জাতীয় দলের অন্যতম সদস্য। ইউরোর মঞ্চ থেকে এবার সরাসরি যোগ দিলেন আইএসএল-এ।

ফিনল্যান্ড সিনিয়র দলের হয়ে তাঁর অভিষেক হয় ২০১২-তে। এখনও পর্যন্ত খেলেছেন ২৭টি ম্যাচ। এই ইউরো-তে বেলজিয়ামের বিরুদ্ধে নেমেছিলে পরিবর্ত হিসেবে। সেন্ট্রাল মিডফিল্ডের এই ফুটবলার বক্স টু বক্স প্লেয়ার হওয়ায় দলের পুরো খেলাটাকে সচল রাখতে পারেন। হাবাসের দলের অন্যতম রিক্রূট হয়ে উঠতে তৈরি কাউকো।

এর আগে তিনি খেলেছেন ফিনিশ ক্লাব এসবার্গে। তবে তাদের সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছে কাউকোর। এখন তিনি ফ্রি প্লেয়ার। সেই সুযোগ দারুণভাবে কাজে লাগাল এটিকে মোহনবাগান। জনি কাউকো নিজেই মোহনবাগানের জার্সিতে ছবি টুইট করেছেন। সেখানে তিনি লেখেন, ‘‘মেরিনার্স, তোমাদের সঙ্গ দ্রুত দেখা হচ্ছে।’’

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)