আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ২: আজ এসসি ইস্টবেঙ্গল

আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ২

জাস্ট দুনিয়া ডেস্ক: আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ২-এ আজ জেনে নিন কেমন হল এসসি ইস্টবেঙ্গলের বাঙালি দল। অনেকটা ডামাডোল কাটিয়ে আবার আইএসএল-এ লাল-হলুদ ব্রিগেড। গত মরসুমটাও একদমই স্বস্তির ছিল না। এবারও শুরু থেকে নানা ডামাডোলের মধ্যে দিয়ে যেতে হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত দল তৈরি করেছে কলকাতার আর এক দল। এবং শেষ বেলায় তাড়াহুড়ো করে তৈরি করা দলও নেহাৎই খারাপ নয়। বরং প্রতিপক্ষকে চ্যালেঞ্জের মুখে ফেলার জন্য তৈরি তারা।  সব থেকে বেশ বাঙালি রয়েছে ইস্টবেঙ্গলেই। দেখে নেওয়া যাক কেমন হল লাল-হলুদের বঙ্গ ব্রিগেড। আজ দ্বিতীয় পর্বে এসসি ইস্টবেঙ্গল—

অরিন্দম ভট্টাচার্য (গোলকিপার, জার্সি নম্বর ২৯): এটিকে মোহনবাগান ছেড়ে এ বার এসেছেন তাদের চিরপ্রতিদ্বন্দী শিবিরে। গত মরশুমে গোল্ডেন গ্লাভ জেতেন ৩১ বছর বয়সি অরিন্দম। হিরো আইএসএলে এফসি পুণে সিটি, মুম্বই সিটি এফসি, এটিকে এফসি-র পর তিনি সবুজ মেরুন শিবিরে যোগ দেন। গত মরশুমে ৫৯টি সেভ ছিল তাঁর। সব মিলিয়ে হিরো আইএসএলে ৭৯টি ম্যাচে ২১২টি সেভ করেছেন। ফুটবল জীবনে এ বারই প্রথম লাল-হলুদ শিবিরে যোগ দিয়েছেন।

শঙ্কর রায় (গোলকিপার, ১): গত বারেই প্রথম হিরো আইএসএলে যোগ দেন। তবে একটির বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি। তাও পুরো ম্যাচ নয়, ৬১ মিনিট খেলেন তিনি। ২০১৯-২০ মরশুমে হিরো আই লিগজয়ী মোহনবাগানের গোল সামলেছিলেন নিয়মিত।

শুভম সেন (গোলকিপার, ২৫)৩১ বছর বয়সি এই গোলকিপার মহমেডান স্পোর্টিং, কাস্টমস, ভবানীপুর ক্লাব, ইউনাইটেড এসসি-র হয়ে খেলার পরে এ বছর এসসি ইস্টবেঙ্গলে সই করেছেন। আইলিগ দ্বিতীয় ডিভিশনে ও হিরো আইলিগের বাছাই পর্বেও খেলেছেন। এ বারই প্রথম হিরো আইএসএলের দলে।   

হীরা মণ্ডল (ডিফেন্ডার, ২০): ২৫ বছর বয়সি হীরা মন্ডল গত হিরো আই লিগে মহমেডান স্পোর্টিংয়ের হয়ে ১৪টি ম্যাচ খেলেন। ডিফেন্ডার হলেও দু’টি গোল করেন ও একটি গোলে সাহায্যও করেন। তার আগের মরশুমেও তিনি কলকাতার এই ঐতিহ্যবাহী ক্লাবের হয়ে দ্বিতীয় ডিভিশন আই লিগে নেমে আটটি ম্যাচ খেলেন। তাদের হয়ে ডুরান্ড কাপ ও আইএফএ শিল্ডেও খেলেছেন। ২০১৮-১৯ মরশুমে তিনি লাল-হলুদ ব্রিগেডে যোগ দিয়েছিলেন। সে বার তাদের রিজার্ভ দলের সঙ্গে সিকিম গভর্নর্স গোল্ড কাপে খেলতে যান। তার আগে তিন বছর পোর্ট ট্রাস্ট, রেনবো, টালিগঞ্জ অগ্রগামী ও পিয়ারলেসের হয়ে স্থানীয় লিগেও খেলেন হীরা। বাংলার হয়ে সন্তোষ ট্রফিও খেলেছেন।

অঙ্কিত মুখার্জি (ডিফেন্ডার, ৫৫)গত বছর জানুয়ারির দলবদলে এটিকে মোহনবাগান থেকে লাল-হলুদ শিবিরে যোগ দেন সাইড ব্যাক অঙ্কিত। ১২টি ম্যাচ খেলে ইংরেজ কোচ রবি ফাউলারের দলের রক্ষণ বিভাগে নির্ভরযোগ্য সদস্য হয়ে ওঠেন তিনি। ইস্টবেঙ্গলের যুব দল থেকেই উঠে আসা অঙ্কিত প্রথম হিরো আইএসএলের গ্রহে প্রবেশ করেন ২০১৮-১৯ মরশুমের আগে এটিকে এফসি-তে যোগ দিয়ে। তার আগে কলকাতায় স্থানীয় লিগে এরিয়ান, মহমেডান স্পোর্টিংয়ের হয়ে খেলেন তিনি। এটিকে এফসি-তে যোগ দিয়ে দুই মরশুমে দশটি ম্যাচে মাঠে নামেন।

সৌরভ দাস (মিডফিল্ডার, ১৮)টাটা ফুটবল অ্যাকাডেমির ফসল সৌরভ ২০১৬ থেকে ২০১৯ মোহনবাগানে থেক ক্রমশ সফল হওয়ার পরে গত মরশুমে মুম্বই সিটি এফসি-তে ডাক পান। গত বছর জানুয়ারির দলবদলে মুম্বই ছেড়ে এসসি ইস্টবেঙ্গলে যোগ দেন সৌরভ। তবে লাল-হলুদ জার্সি গায়ে তিনটির বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি সৌরভ। ২০১৬-য় মোহনবাগান এসি-র হয়ে হিরো আই লিগে যোগ দেন এই মিডফিল্ডার। ২০১৮-১৯ ছিল তাঁর সেরা মরশুম। সে বার মোহনবাগানকে কলকাতা লিগ জিততে সাহায্য করেন সৌরভ।

মহম্মদ রফিক (মিডফিল্ডার, ৮): প্রথম হিরো আইএসএল ফাইনালে গোল করে জিতিয়েছিলেন এটিকে এফসি-কে। পরের বছরও ছিলেন কলকাতার দলে। এর পরে কেরালা ব্লাস্টার্স, মুম্বই সিটি এফসি-তে খেলে গত বছর ফেরেন এসসি ইস্টবেঙ্গলে, যেখানে ২০১৪-য় আইএসএলে খেলার আগে সই করেছিলেন। গত মরশুমে ১৫টি ম্যাচ খেলেন তিনি।

শুভ ঘোষ (ফরোয়ার্ড, ১১): মোহনবাগান অ্যাকাডেমি থেকে উঠে আসা এই ফরোয়ার্ড তাদের সিনিয়র দলের হয়ে আত্মপ্রকাশ করেন ২০১৯-২০ হিরো আই লিগে। আটটি ম্যাচে তিনটি গোল করেন তিনি। দলের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। পরের মরশুমে এটিকে মোহনবাগানে সই করলেও একটিও ম্যাচ খেলার সুযোগ না পেয়ে জানুয়ারির দলবদলে কেরালা ব্লাস্টার্সে যোগ দেন সেই কোচ কিবু ভিকুনার ডাকে, যাঁর তত্ত্বাবধানে হিরো আই লিগ জয়ী হয়েছিল মোহনবাগান। ভিকুনা চলে যাওয়ার পরে শুভও কেরালা ছেড়ে যোগ দেন এসসি ইস্টবেঙ্গলে। 

(লেখা ও তথ্য আইএসএল ওয়েব সাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)