ISL 8 SCEB vs GFC ম্যাচে প্রথম জয়ের মুখ দেখল কলকাতার দল

ISL 8 SCEB vs GFC

জাস্ট দুনিয়া ডেস্ক: মণিপুর থেকে উঠে আসা তরুণ ফরোয়ার্ড নাওরেম মহেশ সিংয়ের জোড়া গোল জয়ে ফেরাল এসসি ইস্টবেঙ্গলকে (ISL 8 SCEB vs GFC)। বুধবার সন্ধ্যায় বাম্বোলিমে প্রথমার্ধে করা দু’টি সুযোগসন্ধানী গোলে দলকে বহুআকাঙ্খিত জয় এনে দেন শিলং-লাজং এফসি থেকে উঠে আসা ফরোয়ার্ড। চলতি লিগের ১২ নম্বর ম্যাচে ২-১ জয় পেল লাল-হলুদ বাহিনী। এ দিনই ক্লাবের নতুন স্প্যানিশ কোচ মারিও রিভেরার প্রশিক্ষণে প্রথম মাঠে নামে এসসি ইস্টবেঙ্গল। এর আগে যে ভাবে হিরো আই লিগের মাঝপথে দলের হাল ধরে দুই নম্বরে পৌঁছে দিয়েছিলেন, বুধবার সে ভাবেই তাঁর হিরো আইএসএল অভিযান শুরু করলেন রিভেরা। দুই মরশুমের হিসেব ধরলে টানা ১৫ ম্যাচ পরে জয়ের আনন্দে মাতার সুযোগ পেলেন ক্লাবের সমর্থকেরা। সময়ের হিসেবে প্রায় সাড়ে ১১ মাস পরে এই জয় পেল তাদের প্রিয় ক্লাব।

এ দিন ৯ মিনিটের মাথায় দুর্দান্ত গোল করে দলকে এগিয়ে দেন মহেশ। ৩৭ মিনিটের মাথায় আলবার্তো নগুয়েরা সমতা আনলেও তার পাঁচ মিনিট পরেই ফের গোল করে দলকে এগিয়ে দেন সেই মহেশই। দু’টি গোলই প্রতিপক্ষের অসাবধানতার সুযোগ নিয়ে করেন মহেশ। এমন প্রখর সুযোগসন্ধানী গোল করতে বড় একটা দেখা যায় না ভারতীয়দের। তবে মহেশ দেখিয়ে দিলেন, ভারতীয়রাও পারেন। চলতি লিগের প্রথম জয় কলকাতার দলকে একধাপ ওপরে, ১০ নম্বরে তুলে দিল। পঞ্চম হারের ফলে এফসি গোয়া যেখানে ছিল, সেই নয় নম্বরেই রয়ে গেল।

এ দিন ৪-৩-৩ ছকে দলকে সাজান এসসি ইস্টবেঙ্গলের নতুন কোচ মারিও রিভেরা। সামনে অধিনায়ক মহম্মদ রফিক, নাওরেম মহেশ ও সেম্বয় হাওকিপকে রাখেন তিনি। অঙ্কিত, পর্চে, আদিল ও অমরজিৎকে নিয়ে তৈরি করেন ব্যাকলাইন। হীরা মন্ডল এ দিন স্কোয়াডে ছিলেন না। পর্চে ছাড়াও এ দিন ড্যারেন সিডোল প্রথম এগারোয় রাইট হাফ হিসেবে নামেন। শুরু থেকে শেষ পর্যন্ত এফসি গোয়ার আধিপত্য থাকলেও (নীচে পরিসংখ্যান দেখুন) যথারীতি লাল-হলুদের জমাট বাঁধা ডিফেন্সে আটকে যায় তারা। পজেশনও শুরু থেকে শেষ পর্যন্ত গোয়ার ফুটবলারদেরই বেশি দেখা যায় (৬৫%)। কিন্তু ৯ মিনিটে দেওয়া নাওরেম মহেশের আচমকা গোলে তারা সমস্যায় পড়ে যায়।

বিরতির পরে অধিনায়কের ব্যান্ড আদিলকে দিয়ে মাঠ ছেড়ে চলে যান মহম্মদ রফিক। তাঁর জায়গায় নামেন রাজু গায়কোয়াড়। রফিকের জায়গায় চলে আসেন অমরজিৎ এবং তাঁর জায়গায় চলে যান রাজু। দ্বিতীয়ার্ধের শুরুতেই ফের সমতা আনার সুযোগ পেয়ে যায় এফসি গোয়া। এসসি ইস্টবেঙ্গলের বক্সের ঠিক সামনে ফ্রি কিক পেয়ে যায় তারা। সেই ফ্রি কিক থেকে এডু বেদিয়া সোজা গোলে শট নিলে বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে তা দুর্দান্ত দক্ষতায় সেভ করেন গোলকিপার অরিন্দম।

ম্যাচের শেষ দিকে এসসি ইস্টবেঙ্গল নিজেদের যতটা রক্ষণে গুটিয়ে নেয়, ততটাই চাপ বাড়ায় এফসি গোয়া। সাত মিনিটের যে স্টপেজ টাইম দেওয়া হয়, সেই সময়ে গোয়ার আক্রমণ ও লাল-হলুদের রক্ষণের লড়াই ওঠে চরমে। কিন্তু সেই লড়াইয়েও সফল হতে পারেনি এফসি গোয়া। ফলে লিগের প্রথম জয়ের আনন্দ উপভোগ করার সুযোগ পেয়ে যান লাল-হলুদ সমর্থকেরা।

এসসি ইস্টবেঙ্গল দল: অরিন্দম ভট্টাচার্য (গোল), আদিল খানঅঙ্কিত মুখার্জিফ্রানিও পর্চে, ড্যারেন সিডোল, মহম্মদ রফিক (অ) (রাজু গায়কোয়াড়), ওয়াহেংবাম লুয়াংসৌরভ দাস, অমরজিৎ সিং কিয়ামনাওরেম মহেশ (জ্যাকিচন্দ সিং), সেম্বয় হাওকিপ (বলওয়ান্ত সিং)।

(লেখা ও তথ্য আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)