ISL 8 MCFC vs SCEB ম্যাচে আবারও হার লাল-হলুদের

ISL 8 MCFC vs SCEB

জাস্ট দুনিয়া ডেস্ক: লিগ টেবলের একেবারে নীচে থাকা এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে কষ্টার্জিত জয় পেয়ে সেরা চারে ফিরে এল গতবারের চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি (ISL 8 MCFC vs SCEB)। মঙ্গলবার ফতোরদার পণ্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়ামে দ্বিতীয়ার্ধে বিপিন সিংয়ের গোলে জিতল তারা। এই জয়ের ফলে ১৭ ম্যাচে ২৮ পয়েন্ট পেয়ে কেরালা ব্লাস্টার্সকে এক ধাপ নামিয়ে ছয় থেকে চার নম্বরে উঠে এল গতবারের চ্যাম্পিয়নরা। তবে বুধবার কেরালা ব্লাস্টার্স যদি হায়দরাবাদ এফসি-কে হারাতে পারে, তা হলে তারা ফের মুম্বইকে প্রথম চারের বাইরে পাঠিয়ে সেরা চারে ফিরে আসবে। কেরালা হেরে গেলে অবশ্য মুম্বই সিটি এফসি চারেই থেকে যাবে। এখন প্রতি ম্যাচের সঙ্গেই লিগ টেবলের চেহারা এ ভাবে বদলে যাচ্ছে।

এ দিন ম্যাচের প্রথমার্ধে এসসি ইস্টবেঙ্গল রীতিমতো দাপুটে ফুটবল খেললেও একাধিক সুবর্ণ সুযোগ পেয়েও সেগুলি কাজে লাগাতে পারেনি। প্রথম ৪৫ মিনিটেই অন্তত দু’গোলে এগিয়ে যেতে পারত কলকাতার দল। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকেই নিজেদের খেলা পুরো পাল্টে ফেলে গোল পাওযার জন্য মরিয়া হয়ে ওঠে মুম্বই সিটি এফসি এবং ৫১ মিনিটের মাথাতেই এগিয়ে যায়। এর পরেও ব্যবধান বাড়ানোর একাধিক সুযোগ পায় তারা। কিন্তু আহমেদ জাহু-হীন আক্রমণ বিভাগ আক্রমণে সেই ধার আনতে পারেনি।

এসসি ইস্টবেঙ্গলও দ্বিতীয়ার্ধে সমতা আনার ও ব্যবধান তৈরিরও একাধিক সুযোগ পায়। কিন্তু বারবার সেই সুযোগগুলি গোলে পরিণত করতে ব্যর্থ হয় তারা। এমনকী ছ’গজের বক্সের মধ্যে থেকে নেওয়া ব্যাকভলি থেকেও গোল করতে পারেননি রাজু গায়কোয়াড়। অবশ্য এর কৃতিত্ব দিতে হবে মুম্বইয়ের গোলকিপার মহম্মদ নওয়াজকেও। একাধিক নিশ্চিত গোল বাঁচিয়ে এ দিন দলকে বিপদের হাত থেকে রক্ষা করেন তিনি।

এ দিন ম্যাচের আগে শেষ মুহূর্তে দল থেকে বাদ পড়েন আন্তোনিও পেরোসেভিচ এবং সংশোধিত প্রথম এগারোয় তাঁর জায়গায় হাওকিপের নাম দেখা যায়। অন্যদিকে, আহত আহমেদ জাহুকে ছাড়াই এ দিন মাঠে দল নামান মুম্বইয়ের কোচ ডেস বাকিংহাম। তাঁর জায়গায় দেখা যায় এটিকে মোহনবাগানের প্রাক্তনী ব্র্যাড ইনম্যান। গতবারের চ্যাম্পিয়নরা যেখানে ৪-২-৩-১-এ দল সাজায়, সেখানে এসসি ইস্টবেঙ্গল ৪-৪-২-এ শুরু করে।

এই ম্যাচ জিতলে যে মুম্বই সেরা চারে ফিরতে পারবে, প্রথমার্ধে মুম্বইয়ের পারফরম্যান্স দেখে তা মনে হয়নি। মরিয়া ভাবের অভাব যেমন ছিল, তেমনই সঙ্ঘবদ্ধ আক্রমণেও সে ভাবে উঠতে পারেনি তারা। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই সম্পুর্ণ অন্য চেহারায় দেখা যায় গতবারের চ্যাম্পিয়নদের। দ্বিতীয়ার্ধের শুরুতেই অসাধারণ দূরপাল্লার শটে গোল করে মুম্বই সিটি এফসি-কে এগিয়ে দেন বিপিন, যিনি গত মরশুমের ফাইনালে গোল করে দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। ব্র্যাড ইনম্যানের পাস ধরে ডানদিকের উইং দিয়ে উঠে কাট-ইন করে বক্সের সামনে এসে সোজা গোলে শট নেন তিনি। বাঁ দিকে ডাইভ দিয়েও গোল আটকাতে পারেননি গোলকিপার শঙ্কর রায়। এই গোলের পাঁচ মিনিট পরেই তা শোধ করার সুযোগ পেয়ে গিয়েছিলেন ফ্রানিও পর্চে।

এসসি ইস্টবেঙ্গল দল: শঙ্কর রায় (গোল), জয়নার লরেন্সো, রাজু গায়কোয়াড়, ফ্রানিও পর্চে, মহম্মদ রফিক (অ), সৌরভ দাস (ড্যারেন সিডোল), লালরিনলিয়ানা হনামতে (সংপু সিংসিট), বিকাশ জায়রু (ওয়াহেংবাম লুয়াং), ফ্রান সোতা, সেম্বয় হাওকিপ, নাওরেম মহেশ (জ্যাকিচন্দ সিং)।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)