আইএসএল ৮, এটিকেএমবি বনাম কেবিএফসি: বড় জয় মোহনবাগানের

আইএসএল ৮, এটিকেএমবি বনাম কেবিএফসি

জাস্ট দুনিয়া ডেস্ক: আইএসএল ৮, এটিকেএমবি বনাম কেবিএফসি ম্যাচে বুমৌসের জোড়া গোলে দাপুটে জয় দিয়ে হিরো আইএসএলের ২০২১-২২ মরশুম শুরু করল গতবারের রানার্স-আপ এটিকে মোহনবাগান। শুক্রবার ফতোরদার পন্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়ামে এ বারের লিগের উদ্বোধনী ম্যাচে কেরালা ব্লাস্টার্সকে তারা ৪-২-এ হারাল তারা। গত বারের চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি থেকে নিয়ে আসা ফরাসি মিডফিল্ডার হুগো বুমৌস দু’টি অনবদ্য গোল করেন। পেনাল্টি থেকে গোল করেন রয় কৃষ্ণা এবং অনবদ্য গোল পান লিস্টন কোলাসোও।

এ দিন হুগো বুমৌস প্রমাণ করে দেন কেন তাঁকে বিশাল অঙ্কের ট্রান্সফার ফি দিয়ে নিজেদের দলে নিয়ে এসে সঠিক সিদ্ধান্তই নিয়েছে সবুজ-মেরুন শিবির। নিজে দুটি গোল করা ছাড়াও একটি গোলে অ্যাসিস্ট করেন তিনি। অসাধারণ ফুটবল খেলেছেন হিরো আইএসএলের এই পোড় খাওয়া তারকা। তবে সদ্য ভারতের সেরা লিগে খেলতে আসা আর এক অ্যাটাকিং মিডফিল্ডার ফিনল্যান্ডের ইওনি কাউকো প্রথম ম্যাচে প্রত্যাশিত স্তরের ফুটবল দেখাতে পারেননি। মনবীর সিং এ দিন দু’টি সুবর্ণ সুযোগ পেয়েও লক্ষ্যভ্রষ্ট হন।

অন্যদিকে নিজেদের দল ঢেলে সাজালেও কেরালা ব্লাস্টার্সকে যে এখনও আরও তৈরি হতে হবে, তা তাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল কলকাতার দল। গতবারে দুই ম্যাচেই এটিকে মোহনবাগানের কাছে হেরেছিল তারা। এ বার প্রথম মোলাকাতে তার বদলা তো নিতে পারলই না, বরং রীতিমতো বিপক্ষের দাপটের কাছে হার মানে তারা। কেরালার দলের হয়ে প্রথমে অনবদ্য গোল করেন সাহাল আব্দুল সামাদ ও দ্বিতীয় গোলটি করেন আর্জেন্টাইন জর্জ পেরেইরা দিয়াজ।

তিন ফরোয়ার্ডে শুরু থেকেই বিপক্ষকে চাপে রেখে একটি গোল তুলে নেওয়ার লক্ষ্যেই নেমেছিল। এবং এই পরিকল্পনায় সফলও হয় তারা। তিন মিনিটের মধ্যেই গোল পেয়ে যান হুগো। পেনাল্টি বক্সের বাইরে বাঁ দিক থেকে নিখুঁত ভলিতে জালে বল জড়িয়ে দেন গতবারের চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি থেকে আসা ফরাসি তারকা। গোলের সামনে রয় থাকলেও তিনি বলে কোনও ছোঁয়া লাগাননি। তিনি বল ছুঁলে হয়তো অফসাইডের কারণে গোল বাতিল হয়ে যেত। অসাধারণ উপস্থিত বুদ্ধির পরিচয় দেন রয়।

ম্যাচের বয়স বাড়তে শুরু করার সঙ্গে সঙ্গে দীপক টাঙরি কিছুটা ওপর দিকে উঠে খেলতে শুরু করেন। ফলে সবুজ-মেরুন রক্ষণে কিছুটা জায়গা বেড়ে যায়। এই সুযোগ কাজে লাগিয়েই চাপ বাড়াতে শুরু করে কেরালা ব্লাস্টার্স এবং ২৪ মিনিটের মধ্যেই তার সুফল পায় তারা। ডানদিক থেকে ওঠা রাহুল কেপি বক্সের মাথায় থাকা সাহাল আব্দুল সামাদকে বল বাড়ান এবং সেই বল বুক দিয়ে নামিয়ে সোজা শটে জালে জড়িয়ে দেন তিনি। এই শট নেওয়ার সময় পুরোপুরিই অরক্ষিত ছিলেন সাহাল। কিছুক্ষণের মধ্যেই অবশ্য রাহুলকে চোটের জন্য মাঠের বাইরে চলে যেতে হয়।

কেরালা সমতা এনে ফেললেও তা বেশিক্ষণ রাখতে পারেনি তারা। ২৭ মিনিটের মাথায় রয় কৃষ্ণা পেনাল্টি আদায় করে নেন ও ফের ব্যবধান বাড়ান। হুগোর বাড়ানো বল নিয়ে ক্ষিপ্র গতিতে গোলের দিকে ধেয়ে যাওয়া রয় কৃষ্ণার পায়ে আঘাত করেন কেরালার গোলকিপার আলবিনো গোমস। রেফারি পেনাল্টির বাঁশি বাজাতে দ্বিধা করেননি। স্পট কিক থেকে নিখুঁত শটে গোলকিপারের বাঁ দিক দিয়ে জালে বল জড়িয়ে দেন রয়।

৩৯ মিনিটের মাথায় যে গোলটি করেন হুগো, তাতে স্পষ্ট বোঝা যায় যে, বল পায়ে পড়লে তাঁকে আটকে রাখা একেবারেই সোজা নয়। ডান দিকের উইং দিয়ে অনেকটা দৌড়ে বেশ কঠিন কোণ থেকে গোলকিপারের পায়ের নীচ দিয়ে বল গোলে ঠেলে দেন হুগো। যতক্ষণ বল নিয়ে দৌড়ন তিনি, ততক্ষণ সমানে কেরালার ডিফেন্ডার বিজয় তাঁকে বাধা দেওয়ার চেষ্টা করে গেলেও এক মুহূর্তের জন্যও হুগোর পা থেকে বল কাড়তে পারেননি তিনি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান আরও বাড়িয়ে নেয় এটিকে মোহনবাগান। ৫০ মিনিটের মাথায় লিস্টন কোলাসো অসাধারণ চিপে গোল করে দলের জয় সুনিশ্চিত করে ফেলেন। ৫০ মিনিটের মাথায় পেনাল্টি বক্সের মধ্যে থেকে রয় কৃষ্ণা ব্যাক পাস করেন কোলাসোকে। বক্সের মাথা থেকে ঠাণ্ডা মাথায় কোলাসোর পায়ের হালকা টোকায় দ্বিতীয় পোস্টের দিকে ভাসানো বল গতিপথ সামান্য বদলে গোলে ঢুকে যায়। আলবিনো ডাইভ দিলেও তাঁর কিছু করার ছিল না।

কেরালা ব্লাস্টার্স তাদের দ্বিতীয় গোল করে ব্যবধান কমায় ৬৯ মিনিটের মাথায়। লিওনেল মেসির দেশের ফুটবলার পেরেইরা দিয়াজ অনবদ্য গোল করেন।নির্ধারিত সময় শেষ হওয়ার ১২ মিনিট আগে একসঙ্গে হুগো ও কোলাসোকে বসিয়ে যথাক্রমে ডেভিড উইলিয়ামস ও বিদ্যানন্দ সিংকে নামান হাবাস। রয় কৃষ্ণাকেও তুলে ৮৮ মিনিটের মাথায় তরুণ কিয়ান নাসিরিকে নামান তিনি। ততক্ষণে অবশ্য জয় নিয়ে আর কোনও অনিশ্চয়তাই ছিল না সবুজ-মেরুন শিবিরে।

এটিকে মোহনবাগান দল: অমরিন্দর সিং (গোল), প্রীতম কোটাল (অধি), দীপক টাঙরি, কার্ল ম্যাকহিউ, শুভাশিস বোস, হুগো বুমৌস (ডেভিড উইলিয়ামস), লেনি রড্রিগেজ, ইওনি কাউকো (বিদ্যানন্দ সিং), লিস্টন কোলাসো (প্রবীর দাস), মনবীর সিং, রয় কৃষ্ণা (কিয়ান নাসিরি)।

(তথ্য ও লেখা আইএসএল ওয়েব সাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)