ISL 8 ATKMB vs HFC এগিয়ে থেকেও হার বাগানের, কঠিন ফাইনাল

ISL 8 ATKMB vs HFC

জাস্ট দুনিয়া ডেস্ক: এক গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩-১-এ জিতে চলতি হিরো আইএসএলের ফাইনালের দিকে অনেকটা এগিয়ে গেল হায়দরাবাদ এফসি (ISL 8 ATKMB vs HFC)। শনিবার বাম্বোলিমে দ্বিতীয় সেমিফাইনালের প্রথম লেগে এই হারের ফলে এটিকে মোহনবাগানের ফাইনালে ওঠার রাস্তা বেশ দূর্গম হয়ে উঠল। ফাইনালে উঠতে গেলে বুধবার দ্বিতীয় লেগের ম্যাচে তাদের অন্তত তিন গোলের ব্যবধানে জিততেই হবে, যা হায়দরাবাদের মতো দলের বিরুদ্ধে যে বেশ কঠিন, তা প্রমাণ করে দিলেন স্প্যানিশ কোচ মানুয়েল মার্কেজের দল।

শনিবার ১৮ মিনিটে রয় কৃষ্ণার গোলে গতবারের রানার্স আপ-রা এগিয়ে গেলেও প্রথমার্ধের একেবারে শেষে এক মুহূর্তের জন্য সবুজ-মেরুন ডিফেন্সের ফোকাস নড়ে যাওয়ায় বার্থোলোমিউ ওগবেচে লিগে তাঁর ১৮ নম্বর গোলটি করে সমতা আনেন। দ্বিতীয়ার্ধে মাত্র ছ’মিনিটের ব্যবধানে পরপর দু’টি গোল করে দলকে জয় এনে দেন ইয়াসির মহম্মদ ও সিভেরিও। প্রথমার্ধে যথেষ্ট গোছানো ফুটবল খেললেও দ্বিতীয়ার্ধের মাঝামাঝি এক জোড়া খেলোয়াড় পরিবর্তনের পরেই এটিকে মোহনবাগান বেশ আগোছালো হয়ে যায় এবং সেই সুযোগ কাজে লাগিয়েই ম্যাচ জিতে নেন ওগবেচেরা।

শনিবার বাম্বোলিমে মনবীর সিংকে ডাগ আউটে বসিয়ে রেখে প্রথম এগারো নামায় এটিকে মোহনবাগান। কার্ল ম্যাকহিউও ছিলেন পরিবর্তদের তালিকায়। আক্রমণ বিভাগে তিন বিদেশি রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামস ও জনি কাউকোকে রেখে প্রথম এগারো সাজান কোচ হুয়ান ফেরান্দো। অন্য দিকে, গত দুই ম্যাচে খেলতে না পারলেও বার্থোলোমিউ ওগবেচে এ দিন হায়দরাবাদের প্রথম এগারোয় ছিলেন এবং গোলও করেন।

১৮ মিনিটের মাথায় বাঁ দিকের উইং দিয়ে উঠে গোলের ক্রসটি দেন লিস্টন এবং তাঁর নিখুঁত ক্রসে পা লাগিয়ে বিপক্ষের জালে বল জড়িয়ে দেন চেনা রয় কৃষ্ণা। এদিকে গোল খাওয়ার পরেই যে তা শোধ করার জন্য মরিয়া হয়ে উঠবে হায়দরাবাদ, তা মাথায় রেখেই এই দিকে বেশি ফোকাস করে তারা। প্রথমার্ধের বাকি সময়ে খেলাটা মূলত মাঝমাঠেই আবদ্ধ থাকে। কিন্তু প্রথমার্ধের স্টপেজ টাইমের শেষ মুহূর্তে যে ভাবে গোল শোধ করে হায়দরাবাদ, তার জন্য এটিকে মোহনবাগানের রক্ষণই মূলত দায়ী।

কর্নার থেকে বল গোলের সামনে জটলার মধ্যে উড়ে আসার পরে সেখান থেকে বেরিয়ে যায় হুয়ানানের পায়ে। তিনি গোলের সামনে অরক্ষিত অবস্থায় থাকা ওগবেচেকে বল দেন এবং হেড করে লিগের ১৮ নম্বর গোলটি করতে বিন্দুমাত্র ভুল করেননি নাইজেরিয়ান বিশ্বকাপার। ৫৮ মিনিটের মাথায় ব্যবধান তৈরি করে ফেলে হায়দরাবাদ। বক্সের বাইরে থেকে যখন সিভেরিওকে বল দেন ওগবেচে, তখন তাঁকে আটকাতে দুই দিক থেকে দৌড়ে এসে মাঠে লুটিয়ে পড়েন সন্দেশ ও কাউকো। সিভেরিওর পা থেকে ছিটকে আসা বল পেয়ে সোজা গোলে শট নেন ইয়াসির মহম্মদ।এর পর ইয়াসিরের কর্নারে হেড করে গোল করেন সিভেরিও।

বুধবার এটিকে মোহনবাগান যদি নির্ধারিত সময়ে দুই গোলে এগিয়ে থাকতে পারে, তা হলে অতিরিক্ত সময়ে তা নিষ্পত্তি হবে। না হলে টাইব্রেকারে গড়াতে পারে ম্যাচ।     

এটিকে মোহনবাগান দল: অমরিন্দর সিং (গোল), প্রীতম কোটাল (অধি)সন্দেশ ঝিঙ্গন (প্রবীর দাস), তিরি (হুগো বুমৌস), শুভাশিস বোসলেনি রড্রিগেজ (মনবীর সিং)দীপক টাঙরি (কিয়ান নাসিরি), জনি কাউকো, ডেভিড উইলিয়ামস (কার্ল ম্যাকহিউ)লিস্টন কোলাসোরয় কৃষ্ণা।

তথ্য ও লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)