ISL 8 ATKMB vs BFC ম্যাচ জিতে সেমিফাইনালের কাছাকাছি বাগান

AFC Cup, ATKMB vs Blue Star

জাস্ট দুনিয়া ডেস্ক: বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে দুর্দান্ত লড়াইয়ের পর তিন পয়েন্ট অর্জন করল গতবারের রানার্স এটিকে মোহনবাগান (ISL 8 ATKMB vs BFC)। রবিবার ফতোরদার জওহরলাল নেহরু স্টেডিয়ামে তারা সুনীল ছেত্রীর দলকে ২-০-য় হারিয়ে সেমিফাইনালের দিকে আরও এক ধাপ এগিয়ে গেল। রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামস এ দিন না খেলতে পারলেও লিস্টন কোলাসো ও মনবীর সিং দর্শনীয় গোল করে দলকে তিন পয়েন্ট এনে দেন। বাকি দু’টি ম্যাচ থেকে তিন পয়েন্ট পেলেই নক আউটে নিজেদের জায়গায় পাকা করে ফেলবে সবুজ-মেরুন ব্রিগেড।

এই জয়ের ফলে ১৮ ম্যাচে ৩৪ পয়েন্ট পেয়ে লিগ টেবলে তিন নম্বরেই রয়ে গেল এটিকে মোহনবাগান। কিন্তু ১৯ ম্যাচের পর ২৬ পয়েন্টেই রয়ে যাওয়ায় বেঙ্গালুরু এফসি-র সেমিফাইনালে ওঠার রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গেল। নক-আউটে ওঠার লড়াইয়ে আপাতত রয়েছে জামশেদপুর এফসি (১৭ ম্যাচে ৩৪), এটিকে মোহনবাগান, মুম্বই সিটি এফসি (১৮ ম্যাচে ৩১) ও কেরালা ব্লাস্টার্স (১৮ ম্যাচে ৩০)।

রবিবার ফুটবলের চরম দ্বৈরথে প্রথম ৪৫ মিনিটে এটিকে মোহনবাগানকে কিছুটা ক্লান্ত, ছন্দহীন লাগলেও প্রথমার্ধের শেষ মিনিটে ফ্রিকিক থেকে অসাধারণ শটে লিস্টন কোলাসো গোল পাওয়ার পর  দ্বিতীয়ার্ধে সবুজ-মেরুন বাহিনী অনেক চাঙ্গা হয়ে ওঠে। বহু ব্যর্থ আক্রমণের পরে ৮৫ মিনিটের মাথায় গোল করে ব্যবধান বাড়ান মনবীর। লিস্টনের একটি শট পোস্টে লেগে ফিরে না এলে ব্যবধান হয়তো আরও বাড়ত।

দুই দলই এ দিন ৪-৩-৩ ছকে খেলা শুরু করে। ডেভিড উইলিয়ামস ও রয় কৃষ্ণা, কেউই এ দিন এটিকে মোহনবাগান স্কোয়াডে ছিলেন না। হুগো বুমৌসও ৪০ মিনিটের বেশি খেলতে পারেননি। লাফিয়ে বল রিসিভ করতে গিয়ে প্রথমার্ধে তিরির পিঠের পেশিতে টান ধরে। তবু তিনি পুরো ম্যাচ খেলেন। অন্য দিকে, গত দুই ম্যাচে পরিবর্ত হিসেবে নামা সুনীল ছেত্রী এ দিন শুরু থেকেই নেমেছিলেন। কিন্তু উজ্জীবিত কলকাতার দলকে আটকাতে পারেননি।

প্রথম দশ মিনিটের মধ্যে দুই দলই একটি করে গোলের সুবর্ণ সুযোগ পায়। দু’মিনিটের মাথায় ডান দিক থেকে আশুতোষ মেহতার ক্রসে পা লাগাতে পারলে গোল পেতেন মনবীর। সাত মিনিটের মাথায় প্রিন্স ইবারা প্রায় ফাঁকা গোলের উদ্দেশ্যে হেড করলেও তা পোস্টের বাইরে দিয়ে চলে যায়। লিস্টন কোলাসো বিপক্ষের বক্সের সামনে পাওয়া ফ্রিকিকে শট নিলেও তা সোজা চলে যায় গোলকিপার লারা শর্মার হাতে।

এর পর লিস্টনের ১২৮ কিলোমিটার গতির অসাধারণ, জোরালো ও মাপা শট বেঙ্গালুরুর ফুটবলারদের ওয়াল ও গোলকিপারের মাথার ওপর দিয়ে সোজা গোলে ঢুকে পড়ে। চলতি লিগে আট নম্বর গোলটি করে ফেললেন গোয়ানিজ ফরোয়ার্ড। ৮৫ মিনিটের মাথায় মনবীর রোহিত কুমারের ব্যাক পাস ছিনিয়ে নিয়ে আর বক্সে ঢুকে গোলের চেষ্টা করেননি, দুই ডিফেন্ডারকে ধোঁকা দিয়ে জায়গা তৈরি করে বক্সের বাইরে থেকেই গোলে শট নেন ও সফল হন।

এটিকে মোহনবাগান দল: অমরিন্দর সিং (গোল), তিরি, সন্দেশ ঝিঙ্গন, আশুতোষ মেহতা, শুভাশিস বোসপ্রীতম কোটাল (অধি), কার্ল ম্যাকহিউ (গুরসিমরত গিল), জনি কাউকো (লেনি রড্রিগেজ), হুগো বুমৌস (দীপক টাঙরি), মনবীর সিং (কিয়ান নাসিরি), লিস্টন কোলাসো (প্রবীর দাস)।

(তথ্য ও লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)