ডার্বি জয়ের খেলা হয়নি, মেনে নিলেন লাল-হলুদ কোচ কনস্টান্টাইন

Stephen Constantine

জাস্ট দুনিয়া ডেস্ক: চলতি হিরো আইএসএলের ফিরতি ডার্বিতে ০-২ হারের পর স্বাভাবিক ভাবেই হতাশ কোচ স্টিফেন কনস্টান্টাইন। গত কয়েক সপ্তাহে কেরালা ব্লাস্টার্স, মুম্বই সিটি এফসি-কে হারানোর পরে সমর্থকেরা তাদের নিয়ে যতটা আশাবাদী হয়ে উঠেছিলেন, ডার্বিতে সেই প্রত্যাশা কোনও ভাবেই পূরণ করতে পারেননি ক্লেটন সিলভারা। যদিও রেফারির কয়েকটি সিদ্ধান্ত তাদের পছন্দ হয়নি। কিন্তু লাল-হলুদ কোচ স্টিফেন কনস্টান্টাইন স্বীকার করে নিয়েছেন, শনিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে তাঁর দল জেতার মতো ফুটবল খেলেনি।

শনিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে ষাট হাজারেরও বেশি ফুটবলপ্রেমীর সামনে সারা ম্যাচে আধিপত্য বিস্তার করে সবুজ-মেরুন বাহিনী। ৬৮ মিনিটের মাথায় সার্বিয়ান ডিফেন্ডার স্লাভকো দামিয়ানোভিচ ও ম্যাচের নির্ধারিত সময়ের শেষ মিনিটে পেট্রাটসের সুযোগসন্ধানী গোলে ম্যাচ জিতে নেয় এটিকে মোহনবাগান। এই জয়ের ফলে তিন নম্বরে থেকে লিগ শেষ করল এটিকে মোহনবাগান। সুতরাং, নক আউটের প্রথম ম্যাচে তাদের ঘরের মাঠে ওডিশা এফসি-র বিরুদ্ধে খেলতে হবে। এই নিয়ে হিরো আইএসএলে টানা ছ’টি ডার্বিতে জয় পেল এটিকে মোহনবাগান। আইএসএলের ছ’নম্বর ডার্বি হারের প্রতিক্রিয়া দিতে গিয়ে শনিবার কনস্টান্টাইন সাংবাদিকদের কী বললেন, তা দেখে নেওয়া যাক।

ডার্বিতে হার প্রসঙ্গে

প্রথমার্ধে আমরা ভাল খেলেছি। দ্বিতীয়ার্ধে রেফারির একাধিক ভুল সিদ্ধান্ত আমাদের বিরুদ্ধে যায়। এই ধরনের ম্যাচে এই ধরনের ভুল হলে বড় ক্ষতি হয়। আমাদেরও ক্ষতি হল। প্রথমার্ধের মতো ভাল আমরা দ্বিতীয়ার্ধে খেলতে পারিনি। কিন্তু আমরা যদি একটা পেনাল্টি পেতাম আর ক্লেটন যদি তা থেকে একটা গোল করত, তা হলে ম্যাচের ছবিটাই বদলে যেত। তবে এটা ঠিকই যে, আজ জেতার মতো খেলিনি আমরা। জয় আমাদের প্রাপ্য ছিল না।

দলের ভারতীয় খেলোয়াড়দের প্রসঙ্গে

আমাদের দলের ভারতীয়দের মধ্যে লালচুঙনুঙ্গা বেশ ভাল, মহেশ অসাধারণ, মোবাশিরের আর একটা ভাল মরশুম দরকার। যাদের ওপর নজর রাখা হয়েছিল, তারা হয়তো এখনও জাতীয় দলে খেলার জন্য পুরোপুরি তৈরি হয়নি। মহেশ, নুঙ্গাদের এই মরসুমের শুরুতে কেউ চিনত না। এখন সবাই চেনে। নুঙ্গার বয়স সবে ২১-২২। এখনও ও পুরোপুরি তৈরি হয়নি। মোবাশির আশা করি পরের মরশুমে কোচের মনে ছাপ ফেলতে পারবে।

আসন্ন সুপার কাপ প্রসঙ্গে

সুপার কাপের আগে একাধিক খেলোয়াড়কে নিতে পারতাম আমরা। সেই উপায় ছিল। কথাবার্তা হয়েছিল কয়েকজনের সঙ্গে। নাম বলতে পারব না। তবে ওরা এলে দলের পারফরম্যান্স বদলে দিতে পারত। কিন্তু ওদের আনার মতো অর্থ আমার নিজের কাছে নেই। সুপার কাপে আমাদের এই একই দল নিয়ে নামতে হবে ঠিকই। কিন্তু গত তিন-চারটি ম্যাচে আমরা বেশ ভাল খেলেছি। মুম্বই, কেরালার বিরুদ্ধে যথেষ্ট ভাল পারফরম্যান্স দেখাতে পেরেছি। নর্থইস্টকে ধ্বংস করে দিতে পারতাম। আশা করি, এ রকম পারফরম্যান্স থাকলে সুপার কাপে আমরা ভাল কিছু করতে পারব।

ব্যর্থতার কারণ প্রসঙ্গে

গত সপ্তাহের ম্যাচে আমরা প্রথম পরিবর্ত খেলোয়াড় নামিয়েছিলাম ৮৫ মিনিটে। হয়তো অনেকে মনে করবে, আমাদের ফিটনেস সমস্যা রয়েছে। আসলে সমস্যাটা হল মানের। আমরা পাঁচ লক্ষ ডলারে পাঁচজন বিদেশি এনেছি। ওরা একজন বিদেশিকে আনতে ওই অর্থ ব্যয় করেছে। ওদের যথেষ্ট উঁচু মানের ফুটবলার রয়েছে। আমাদের সেই মানের খেলোয়াড় নেই। তবু আমাদের ছেলেরা অনেক চেষ্টা করেছে। শেষ মুহূর্তে দল গড়লে তেমন ভাল খেলোয়াড় পাওয়া যায় না। তবু বলব, জন (ও’ডোহার্টি), হ্যারি (কিরিয়াকু), ইভান (গঞ্জালেস) পুরোপুরি সন্তুষ্ট করতে পারেনি, লিমা ভাল খেলেছে, কিন্তু যতটা ভাল ও খেলতে পারে, ততটা নয়। কিন্তু দলের সাতজন ভারতীয়, যারা দলকে চালায়, তারা যদি ভাল না হয়, তা হলে এ রকমই অবস্থা হওয়ার কথা।

(লেখা ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle