ISL 2022-23 NEFC vs ATKMB: শেষমুহূর্তে দুরন্ত জয় বাগানের

ISL 2022-23 NEFC vs ATKMB

জাস্ট দুনিয়া ডেস্ক: ম্যাচের শেষ মুহূর্তে দুর্দান্ত জয়সূচক গোল করে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে পুরো তিন পয়েন্ট তুলে নিল এটিকে মোহনবাগান (ISL 2022-23 NEFC vs ATKMB)। বৃহস্পতিবার রাতে ২-১ জয়ের ফলে লক্ষ্মীলাভ হল সবুজ-মেরুন বাহিনীর। এই জয়ের সুবাদে লিগ টেবলের দুই নম্বরে উঠে এল গতবারের সেমিফাইনালিস্টরা। এখন তাদের সামনে শুধু গতবারের চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি। যাদের সঙ্গে এখন ছ’পয়েন্টের ফারাক।

কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে এটিকে মোহনবাগানের ফুটবলাররা শেষ হাসি হাসলেও তাদের গোলের সুযোগ নষ্টের রোগ এখনও সেরে উঠেছে বলে মনে হয়নি। এক ঝাঁক গোলের সুযোগ নষ্টের খেসারতও দিতে হত তাদের, যদি না ৮৯ মিনিটের মাথায় বঙ্গতারকা শুভাশিস বোস অসাধারণ এক হেডে গোল করে দলকে জয় এনে দিতেন। নর্থইস্ট ইউনাইটেড এফসি এই নিয়ে টানা ছয় ম্যাচে হারের মুখোমুখি হল।

একাধিক গোলের সুযোগ হাতছাড়া হওয়ার পরে লিস্টন কোলাসো ৩৫ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন। ব্যবধান বাড়ানোর সুযোগও কম পায়নি সবুজ-মেরুন বাহিনী। কিন্তু জয় সুনিশ্চিত করার গোলটি পাওয়ার আগেই নর্থইস্টের অস্ট্রেলীয় ডিফেন্ডার ৮১ মিনিটের মাথায় কর্নার থেকে দুর্দান্ত হেড করে গোল শোধ করেন।

তিন পয়েন্ট খোয়ানোর আশঙ্কায় মরিয়া হয়ে ওঠে এটিকে মোহনবাগান এবং ৮৯ মিনিটের মাথায় পেট্রাটসের নিখুঁত ভলিতে অসাধারণ হেড করে দলকে জয় এনে দেন ম্যাচের নায়ক শুভাশিস। এ দিন তাঁর পাসিং অ্যাকিউরেসি ছিল ৭৮%। দুটি গোলের সুযোগ তৈরি করেন এবং দুটি ইন্টারসেপশনও করেন। ওপর থেকে নীচ রীতিমতো মাঠ চষে বেড়ান তিনি। দুর্দান্ত পারফরম্যান্স দেখান হুগো বুমৌস ও পেট্রাটসও।

এ দিন তিন মিনিটের মধ্যেই বিপক্ষের জালে বল জড়িয়ে দেন দিমিত্রিয়স পেট্রাটস। কিন্তু অফসাইড থাকায় তাঁর গোল বাতিল করে দেন রেফারি। শুরু থেকেই এদিন এটিকে মোহনবাগান চাপে রাখে প্রতিপক্ষকে। তবে নর্থইস্ট ইউনাইটেডও প্রতি আক্রমণের সুযোগ ছাড়েনি। প্রতিপক্ষ তথাকথিত দুর্বল হলেও নিজেদের প্রথম এগারোয় একটিও বদল আনেননি সবুজ-মেরুন কোচ হুয়ান ফেরান্দো। এই ম্যাচে রিজার্ভ বেঞ্চের কয়েকজন খেলোয়াড়কে পরখ করে নেওয়ার সুযোগ থাকলেও তা কাজে লাগাননি স্প্যানিশ কোচ।

উইং দিয়ে বারবার আক্রমণে উঠলেও ভাল ফিনিশিংয়ের অভাবে প্রতিপক্ষের গোলকিপার মিরশাদ মিচুকে কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়নি। একই কথা বলা যায় বিশাল কয়েথ সম্পর্কেও। তবে ফরাসি মিডফিল্ডার রোমেন ফিলিপোতো প্রায়ই বিপজ্জনক ভাবে সবুজ-মেরুন বক্সে ঢুকে পড়ছিলেন। কিন্তু সতীর্থদের সাহায্যের অভাবে তাঁর উদ্দেশ্য সফল হয়নি।

এটিকে মোহনবাগান আক্রমণে ওঠার সঙ্গে সঙ্গেই রক্ষণে লোক বাড়িয়ে তাদের রুখে দিতে থাকে নর্থইস্ট। বারবার ব্যর্থ হওয়ার পরে অবশেষে ৩৫ মিনিটের মাথায় সফল হন লিস্টন কোলাসো। সেন্টার সার্কল থেকে বল নিয়ে হুগো বুমৌস কিছুটা এগিয়ে কোণাকুনি পাস দেন কোলাসোকে। তিনি ডানদিক দিয়ে বক্সে ঢুকে মাটি ঘেঁষা কোণাকুনি শটে দ্বিতীয় পোস্ট দিয়ে বল গোলে ঢুকিয়ে দেন গোয়ানিজ ফরোয়ার্ড (১-০)।

নির্ধারিত সময় শেষ হওয়ার ১৫ মিনিট আগে হুগো বুমৌসের জায়গায় নামার পরেই কার্ল ম্যাকহিউ পেট্রাটসের কর্নারে হেড করে প্রায় গোল করে ফেলেছিলেন। কিন্তু তা বারের কয়েক ইঞ্চি ওপর দিয়ে চলে যায়। এত গোলের সুযোগ নষ্টের খেসারত এটিকে মোহনাবাগানকে দিতে হয় ৮১ মিনিটের মাথায়। কর্নার থেকে শরীরকে শূন্যে ভাসিয়ে যখন অ্যারন ইভান্স হেড করে তাদের জালে বল জড়িয়ে দেন (১-১)।

তবে সমতা আসার পাঁচ মিনিট পরেই বাঁ দিকের উইং থেকে উড়ে আসা ফ্রি কিক থেকে অসাধারণ হেডে ফের গোলের দরজা প্রায় খুলে ফেলেছিলেন জনি কাউকো। কিন্তু অসাধারণ দক্ষতায় সেই অবধারিত গোল সেভ করেন গোলকিপার মিরশাদ। এই সেভের পরে টানা দু’বার কর্নার পায় সবুজ-মেরুন বাহিনী। দ্বিতীয় কর্নারটির পরে বল বক্সের বাইরে চলে এলে পেট্রাটস ডানদিক থেকে ভলি করেন গোলের সামনে, যেখানে ঝাঁপিয়ে পড়ে হেড করে জালে বল জড়িয়ে দেন উড়ন্ত শুভাশিস (২-১)। তখন নির্ধারিত সময় শেষ হতে আর এক মিনিট বাকি। এর পরে ছ’মিনিট বাড়তি সময় দেন রেফারি। কিন্তু তা কাজে লাগাতে পারেনি নর্থইস্ট।

এটিকে মোহনবাগান দল: বিশাল কয়েথ (গোল), আশিস রাই (লালরিনলিয়ানা হ্নামতে), প্রীতম কোটাল (অধি), ব্রেন্ডান হ্যামিল, শুভাশিস বোস, দীপক টাঙরি, জনি কাউকো, হুগো বুমৌস (কার্ল ম্যাকহিউ), মনবীর সিং (আশিক কুরুনিয়ান), লিস্টন কোলাসো (কিয়ান নাসিরি), দিমিত্রিয়স পেট্রাটস।

(লেখা ও ছবি আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle