ISL 2022-23 NE vs EB: ডার্বির আগে জয়ের মুখ দেখল লাল-হলুদ

ISL 2022-23 NE vs EB

জাস্ট দুনিয়া ডেস্ক: শেষ পর্যন্ত জয়ের মুখ দেখল ইস্টবেঙ্গল। বৃহস্পতিবার গুয়াহাটির ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়ামে নর্থইস্ট ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়ে ডার্বির আগে অনেকটাই আত্মবিশ্বাস বাড়িয়ে নিল দল (ISL 2022-23 NE vs EB)। মোহনবাগানের পর ইস্টবেঙ্গলও জয়ের মুখ দেখল ডার্বির আগেই। প্রথমার্ধে ক্লেটন সিলভা (১১’) এবং দ্বিতীয়ার্ধে চারিস কিরিয়াকো (৫৩’) ও জর্ডান ও’ডোহার্টির (৮৪’) গোলে ইস্টবেঙ্গল এফসি তিনটি পয়েন্ট নিশ্চিত করল। শেষ বেলায় এক গোল শোধ করেতে সক্ষম হয়েছিল নর্থ-ইস্ট। ৯২ মিনিটে ডার্বিশায়ারের  গোলে নর্থইস্ট ইউনাইটেডের গোলের খাতা খুলল এই মরসুমে।

এ দিন প্রথম দলে চারটি পরিবর্তন করেন ইস্টবেঙ্গল কোচ স্টিফেন কনস্টান্টাইন। প্রথম ৪৫ মিনিট হাড্ডাহাড্ডি লড়াই হলেও ১১ মিনিটের মধ্যেই গোল তুলে নেয় ইস্টবেঙ্গল এফসি। ফলে ঘরের মাঠে আধিপত্য বিস্তার করার সুযোগ সেভাবে পায়নি নর্থইস্ট ইউনাইটেড এফসি। দু’পক্ষের কেউই যে এই ম্যাচের আগে পর্যন্ত একটিও পয়েন্ট তুলতে পারেনি, তা দেখে বোঝা যাচ্ছিল না। ইস্টবেঙ্গলের প্রেসিং ফুটবল দেখে মনে হচ্ছিল তারা লিগ টেবলে প্রতিপক্ষের চেয়ে অনেক এগিয়ে।

ক্লেটন সিলভা ১১ মিনিটের মাথায় যে গোলটি পান, তা ছিল সেই আত্মবিশ্বাসে ভরপুর, যে আত্মবিশ্বাস তাদের এ দিন আগাগোড়া আগ্রাসী হতে সাহায্য করে। প্রতিপক্ষের বক্সে তাদের এক ডিফেন্ডারের পা থেকে বল ছিনিয়ে নিয়ে নাওরেম সিং তা দেন ক্লেটনকে। ঠাণ্ডা মাথায় তা গোলে ঠেলে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। যার নাগালও পাননি নর্থইস্ট গোলকিপার অরিন্দম ভট্টাচার্য (১-০)। এই গোলের পরই লাল-হলুদ শিবির আরও আক্রমণাত্মক হয়ে ওঠে এবং ক্লেটন নিজেই আরও দু’টি দুর্দান্ত গোলের সুযোগ তৈরি করেন, কিন্তু সফল হননি।

প্রথমার্ধের শেষে নর্থইস্টের ম্যাট ডার্বিশায়ার সমতা আনার অসাধারণ একটি সুযোগ পান। এমিল বেনির শট লাল-হলুদ গোলকিপার কমলজিতের শরীরে লেগে ফিরে আসে ম্যাট ডার্বিশায়ারের পায়ে। তিনি জোরালো শট নিলেও তা বারে লেগে ফিরে আসে। বলা যায় ভাগ্যের জোরে সে যাত্রা বেঁচে যায় ইস্টবেঙ্গল এফসি। এক গোলে এগিয়ে থাকা দ্বিতীয়ার্ধের শুরু থেকে ইস্টবেঙ্গলকে আরও আক্রমণাত্মক হতে সাহায্য করে। যার ফল ৫৩ মিনিটেই আবার এগিয়ে যাওয়া। ডানদিক দিয়ে বল নিয়ে উঠে বক্সের বাইরে থেকে ভিপি সুহের কিরিয়াকুকে কাট ব্যাক করেন এবং তিনি বক্সের মাথা থেকে প্রথম পোস্ট দিয়ে গোলে বল রাখতে বিন্দুমাত্র ভুল করেননি ।

৬০ মিনিটের মাথায় সেম্বয় হাওকিপ সুহেরের ক্রস থেকে গোলে বল ঠেলেও দেন। কিন্তু তার আগেই লাইন্সম্যান পতাকা তুলে জানিয়ে দেন তিনি অফসাইড। দ্বিতীয় গোল খাওয়ার পরে সাময়িক ভাবে তেড়েফুঁড়ে ওঠে নর্থইস্ট ইউনাইটেড। এ বার নর্থইস্টকে আরও একবার হারের দরজা দেখিয়ে দেন ও’ডোহার্টি ৩-০ করেন তিনি। তবে ম্যাচের একেবারে শেষে বাড়তি সময়ে কর্নার থেকে হেডে ডার্বিশায়ারেরর গোলে কিছুটা হলেও মান বাঁচায় নর্থইস্ট।

ইস্টবেঙ্গল দল: কমলজিৎ সিং (গোল), সার্থক গলুই (অঙ্কিত মুখার্জি), লালুচুঙনুঙ্গা, ইভান গঞ্জালেজ, জেরি লালরিনজুয়ালা, চ্যারিস কিরিয়াকু, জর্ডন ও’ডোহার্টি, ভিপি সুহের (ওয়াহেংবাম লুয়াং), নাওরেম সিং (তুহীন দাস), ক্লেটন সিলভা (অধি) (অ্যালেক্স লিমা), সেম্বয় হাওকিপ (মোবাশির রহমান)।

 

(লেখা  ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle