ISL 2022-23 Bengali Footballer6: জয় করছেন ঋত্বিক দাস

ISL 2022-23 Bengali Footballer6

জাস্ট দুনিয়া ডেস্ক: বাঙালি মানেই ফুটবল আর ফুটবল মানেই বাঙালি (ISL 2022-23 Bengali Footballer6)। ভারতের স্বাধীনতার পরে বাঙালি ফুটবলারদের ছাড়া কোনও বড় ফুটবলের আসর এ দেশে এ পর্যন্ত বসেছে বলে তো মনে হয় না। ভবিষ্যতেও হবে বলে মনে হয় না। একটা সময় ছিল ভারতের জাতীয় দলের কোচ ও বেশির ভাগ ফুটবলারই ছিলেন বাঙালি। এখনও ভারতীয় ফুটবল দলে একাধিক বাংলার প্রতিনিধি রয়েছেন। তাই বাঙালিদের বাদ দিয়ে এ দেশের ফুটবলের কথা ভাবাই যায় না।

হিরো ইন্ডিয়ান সুপার লিগও কোনও ভাবেই এর ব্যতিক্রম নয়। একেবারে শুরু থেকে আজ পর্যন্ত হিরো আইএসএলের সঙ্গে বাংলার ফুটবলাররা জড়িয়ে রয়েছেন। রহিম নবি থেকে মেহতাব হোসেন, প্রীতম কোটাল, নারায়ণ দাস, মহম্মদ রফিক, কিংশুক দেবনাথ, সুব্রত পাল, অর্ণব মণ্ডল, দেবজিৎ মজুমদার, প্রণয় হালদার, অরিন্দম ভট্টাচার্য, শুভাশিস রায়চৌধুরি, অভিজিৎ সরকার, প্রবীর দাস, রহিম আলি থেকে হাল আমলের ফারদিন আলি মোল্লা— তালিকাটা পুরো তৈরি করতে বসলে তা বিশাল হয়ে যাবে। তাহলে এবার দেখে নেওয়া যাক ISL 2022-23 Bengali Footballer6 কে?

ঋত্বিক দাস (মিডফিল্ডার, জামশেদপুর এফসি)

তাঁর গোলেই জামশেদপুর এফসি গত মরশুমে লিগসেরার খেতাব জিতেছিল এটিকে মোহনবাগানকে ১-০-য় হারিয়ে। গতমরশুমে লিগের শেষ ম্যাচে ৫৬ মিনিটের মাথায় গ্রেগ স্টুয়ার্টের পাসে বিপক্ষের পেনাল্টি বক্সের সামনে থেকে সোজা গোলে যে শট নিয়েছিলেন ঋত্বিক, তা আটকাতে পারেননি সবুজ-মেরুন বাহিনীর গোলকিপার অমরিন্দর সিং। সেই গোলেই জামশেদপুর লিগশিল্ড জয় নিশ্চিত করে।

এই মোহনবাগান ক্লাবের ফুটবল স্কুলেই এক সময়ে পেশাদার ফুটবলের তালিম নিয়েছিলেন ঋত্বিক। সেই ক্লাবের বিরুদ্ধেই গোল করে জামশেদপুরকে লিগ শিল্ড এনে দেওয়ার অনুভূতিটা যে খুব ‘স্পেশ্যাল’ ছিল, তা সে দিন জানিয়েছিলেন বার্নপুরের ঋত্বিক।

কলকাতার ফুটবলে ঋত্বিক অভিযান শুরু করেন কাস্টমসের হয়ে কলকাতা লিগের প্রথম ডিভিশনে খেলে। কালীঘাট এমএস-এর হয়ে তিনি প্রিমিয়ার ডিভিশন গ্রুপ ‘বি’-তে খেলেন। সেখান থেকেই রিয়াল কাশ্মীর তাঁকে ডেকে নেয় হিরো আই লিগে খেলার জন্য। ২০১৮-র ডিসেম্বরে আই লিগে অভিষেক হয় তাঁর। ২০২০-তে তিনি কেরালা ব্লাস্টার্সে যোগ দেন, কিন্তু চারটির বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি। তাই গত মরশুমের আগের জামশেদপুরে যোগ দেন ও তাঁকে নিয়মিত খেলার সুযোগ দেন কোচ আওয়েন কোইল। তার ফলও তিনি পান লিগের শেষ পর্যায়ে। লিগের শেষ ছ’টি ম্যাচে চারটি গোল করেন ঋত্বিক। একটি করানও। তবে প্লে অফে কোনও গোল পাননি।

গতবার যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই এ বার শুরু করবেন ঋত্বিক। তাঁর ভক্তরা এখন সেই দিকেই তাকিয়ে। আওয়েন কোইল তাঁর তুরূপের তাসকে এ বার কী ভাবে ব্যবহার করেন, সেটাই দেখার।

(লেখা ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle