ISL 2022-23 Bengali Footballer2: সুনীলের পাশে হীরা মণ্ডল

ISL 2022-23 Bengali Footballer2সুনীল ছেত্রীর সঙ্গে হীরা মণ্ডল

জাস্ট দুনিয়া ডেস্ক: বাঙালি মানেই ফুটবল আর ফুটবল মানেই বাঙালি (ISL 2022-23 Bengali Footballer2)। ভারতের স্বাধীনতার পরে বাঙালি ফুটবলারদের ছাড়া কোনও বড় ফুটবলের আসর এ দেশে এ পর্যন্ত বসেছে বলে তো মনে হয় না। ভবিষ্যতেও হবে বলে মনে হয় না। একটা সময় ছিল ভারতের জাতীয় দলের কোচ ও বেশির ভাগ ফুটবলারই ছিলেন বাঙালি। এখনও ভারতীয় ফুটবল দলে একাধিক বাংলার প্রতিনিধি রয়েছেন। তাই বাঙালিদের বাদ দিয়ে এ দেশের ফুটবলের কথা ভাবাই যায় না।

হিরো ইন্ডিয়ান সুপার লিগও কোনও ভাবেই এর ব্যতিক্রম নয়। একেবারে শুরু থেকে আজ পর্যন্ত হিরো আইএসএলের সঙ্গে বাংলার ফুটবলাররা জড়িয়ে রয়েছেন। রহিম নবি থেকে মেহতাব হোসেন, প্রীতম কোটাল, নারায়ণ দাস, মহম্মদ রফিক, কিংশুক দেবনাথ, সুব্রত পাল, অর্ণব মণ্ডল, দেবজিৎ মজুমদার, প্রণয় হালদার, অরিন্দম ভট্টাচার্য, শুভাশিস রায়চৌধুরি, অভিজিৎ সরকার, প্রবীর দাস, রহিম আলি থেকে হাল আমলের ফারদিন আলি মোল্লা— তালিকাটা পুরো তৈরি করতে বসলে তা বিশাল হয়ে যাবে। তাহলে এবার দেখে নেওয়া যাক ISL 2022-23 Bengali Footballer2 কে?

হীরা মন্ডল (লেফট ব্যাক, বেঙ্গালুরু এফসি)

গত মরশুমে এসসি ইস্টবেঙ্গলের দলগত পারফরম্যান্স তেমন ভাল না হলেও দলের কয়েকজন ফুটবলার সমর্থকদের মন জয় করে নিয়েছিলেন। তাঁদের মধ্যে এক নম্বরেই থাকবেন বৈদ্যবাটির হীরা মণ্ডল। গত হিরো আইএসএলে লাল হলুদ শিবির যখন একের পর এক ম্যাচ হারছিল, তখন তিনি একা লড়াই করে যান প্রতিপক্ষের দুর্ধর্ষ ফরোয়ার্ড ও উইঙ্গারদের সঙ্গে। তাঁর বাধা পেরিয়ে লাল-হলুদের গোল এরিয়ায় ঢোকা বেশ কঠিন ছিল। লিগের শেষে দিকে হীরাকে উইং ব্যাকের ভূমিকাও পালন করতে দেখা গিয়েছিল কয়েকটি ম্যাচে। তাঁর মধ্যে যে মরিয়া ভাব ও দক্ষতা দেখা যায়, তা দেখেই এ বছর বেঙ্গালুরু তাঁর কাছে প্রস্তাব পাঠায় এবং তাতে রাজি হয়ে যান ২৬ বছর বয়সি হীরা।

২০১৮-য় কলকাতার পিয়ারলেস ক্লাবের হয়ে খেলে সবার নজরে পড়েন হীরা। সে বছর ইস্টবেঙ্গলে যোগ দেন তিনি। ২০১৯-এর জানুয়ারিতে ইস্টবেঙ্গল তাঁকে ছেড়ে দেওয়ার পরে প্রায় ছ’মাস কোনও ক্লাব ছিল না তাঁর। জুলাইয়ে যোগ দেন মহমেডান স্পোর্টিংয়ে। সাদা-কালো জার্সি গায়ে আই লিগ দ্বিতীয় ডিভিশনে খেলেন হীরা। পরের বছর হিরো আই লিগেও খেলেন তিনি। মহমেডানের হয়ে মোট ২৩টি ম্যাচ খেলেন তিনি।

২০২১-এর সেপ্টেম্বরে এসসি ইস্টবেঙ্গলের প্রস্তাবে সাড়া দিয়ে তিনি লাল-হলুদ বাহিনীতে যোগ দেন এবং সেই জার্সি গায়েই নিজের সেরাটা মেলে ধরেন। গত মরশুমে এসসি ইস্টবেঙ্গলের হয়ে ১৬টি ম্যাচ খেলেন তিনি। এই মরশুমে বেঙ্গালুরু এফসি-র হয়ে ডুরান্ড কাপে চারটি ম্যাচে ২৩৭ মিনিট মাঠে ছিলেন তিনি। গতবার যে ভাবে লাল-হলুদ শিবিরের রক্ষণ সামলেছিলেন, এ বারও সে ভাবেই বেঙ্গালুরুর রক্ষণে তিনি দুর্ভেদ্য হয়ে উঠতে পারেন কি না, সেটাই আকর্ষণের বিষয়।

(লেখা ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle