ATK MB Team: জেনে নিন কেমন হল এবারের দল

ATK MB Team

জাস্ট দুনিয়া ডেস্ক: দল কেমন হল মোহনবাগানের (ATK MB Team)? সমর্থকদের দুই নয়ণের মণি রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামসকে বিদায় দিয়েছে এটিকে মোহনবাগান। ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গনকেও অব্যহতি দিয়েছে তারা। আরেক নির্ভরযোগ্য ডিফেন্ডার স্প্যানিশ তারকা তিরি চোটের জন্য এই মরশুমের বেশির ভাগ সময়টাই মাঠে নামতে পারবেন না। এই ঘাটতি পূরণের জন্য দুই বিদেশি ডিফেন্ডার গিনির ফ্লোরেন্তিন পোগবা ও অস্ট্রেলিয়ার ব্রেন্ডান হ্যামিলকে সই করানো হয়েছে।

গত হিরো আইএসএল মরশুমে এটিকে মোহনবাগান লিগ পর্বে ২৬টি গোল খেয়েছিল, যা চার সেমিফাইনালিস্টের মধ্যে ছিল সবচেয়ে বেশি। তাই এ বার দলবদলের শুরুতেই রক্ষণ মজবুত করার দিকে জোর দেন কোচ ফেরান্দো। যোগ দিয়েছেন গত হিরো আইএসএল চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি থেকে আসা ডিফেন্ডার আশিস রাই। কিন্তু সম্প্রতি ডুরান্ড কাপে এই ডিফেন্স লাইন-আপকে তেমন শক্তিশালী মনে হয়নি। গ্রুপ পর্বে ছ’গোল দিয়ে চার গোল খেয়েছে তারা।

গত মরশুম পর্যন্ত যে কাজটা করেছেন রয় কৃষ্ণা, সেই কাজটা এ বার করবে কে, সেটাই এখন কোটি টাকার প্রশ্ন। নাকি কোচের মস্তিষ্কে অন্য কোনও ছক ঘোরাফেরা করছে? শুধুমাত্র কিয়ান নাসিরিকে সামনে রাখবেন তিনি? নাকি নবনিযুক্ত অস্ট্রেলিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার পাঁচ ফুট ন’ইঞ্চির দিমিত্রিয়স পেট্রাটসকে ‘ফলস নাইন’-এর ভূমিকায় দেখা যাবে? ফেরান্দোর এই অপ্রত্যাশিত সিদ্ধান্ত থেকেই অনেকে মনে করছেন, তিনি কোনও জেনুইন স্ট্রাইকারকে দিয়ে আক্রমণে না উঠে হয়তো দুই উইং দিয়ে আক্রমণ শানিয়ে বিপক্ষের রক্ষণে ফাটল ধরানোর চেষ্টা করবেন। সে জন্য লিস্টন কোলাসো ও মনবীর সিং আছেন। এক্ষেত্রে আশিস রাইয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

পেট্রাটস কিন্তু মূলত অ্যাটাকিং মিডফিল্ডার। গোলের সুযোগ তৈরি করেন তিনি। তাঁর পরিসংখ্যান দেখলেই বোঝা যায়, তিনি যত না গোল করেছেন, গোলের সুযোগ তৈরি করেছেন অনেক বেশি। ‘নাম্বার নাইন’ হিসেবে না ভেবে পেট্রাটসকে ‘নাম্বার টেন’ হিসেবে ধরাই ভাল। অন্তত তাঁর অতীতের রেকর্ড সে রকমই বলছে। ‘ফলস নাইন’-এর ভূমিকায় খেলার অভ্যাস রয়েছে তাঁর। দূরপাল্লার গোলেও তিনি বিশেষজ্ঞ। তবে ফেরান্দো তাঁকে কোন ভূমিকায় ব্যবহার করবেন, সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। ডুরান্ড কাপে তিনি ছিলেন না। তাই তাঁর খেলা এখনও দেখা যায়নি। সমর্থকেরা তাই অপেক্ষায় রয়েছেন এই অস্ট্রেলিয়ানের কেরামতি দেখার জন্য।

গত দুই মরশুমে: ২০২০-২১: লিগ টেবলে ২ নম্বরে, রানার্স-আপ; ২০২১-২২: লিগ টেবলে ৩ নম্বরে, সেমিফাইনালিস্ট। দলে এলেন: বিশাল কয়েথ, ফ্লোরেন্তিন পোগবা, ব্রেন্ডান হ্যামিল, আশিস রাই, আশিক কুরুনিয়ান, দিমিত্রিয়স পেট্রাটস, লালরিনলিয়ানা হ্নামতে, দেবনাথ মন্ডল। বিদায় নিলেন: রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামস, মাইকেল সুসাইরাজ, শেখ সাহিল, প্রবীর দাস, সন্দেশ ঝিঙ্গন।

এটিকে মোহনবাগানের বিস্তারিত সূচি: ১০ অক্টোবর– চেন্নাইন এফসি, ১৬ অক্টোবর– কেরালা ব্লাস্টার্স, ২৯ অক্টোবর– ইস্টবেঙ্গল এফসি, নভেম্বর– মুম্বই সিটি এফসি, ১০ নভেম্বর– নর্থইস্ট ইউনাইটেড, ২০ নভেম্বর– এফসি গোয়া, ২৬ নভেম্বর– হায়দরাবাদ এফসি, ডিসেম্বর– বেঙ্গালুরু এফসি, ৮ ডিসেম্বর– জামশেদপুর এফসি, ১৫ ডিসেম্বর– ওডিশা এফসি, ২৪ ডিসেম্বর– নর্থইস্ট, ২৮ ডিসেম্বর– গোয়া, ১৪ জানুয়ারি– মুম্বই, ২১ জানুয়ারি– চেন্নাইন, ২৮ জানুয়ারি– ওডিশা, ফেব্রুয়ারি– বেঙ্গালুরু, ৯ ফেব্রুয়ারি– জামশেদপুর, ১৪ ফেব্রুয়ারি– হায়দরাবাদ, ১৮ ফেব্রুয়ারি– কেরালা, ২৫ ফেব্রুয়ারি– ইস্টবেঙ্গল এফসি।

(লেখা ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle