ISL 2022-23 2000 Goal-এর মালিক আলবার্তো নগুয়েরা

ISL 2022-23 2000 Goal

জাস্ট দুনিয়া ডেস্ক: গত শনিবার চেন্নাইয়ের মেরিনা এরিনায় যে ফুটবল যুদ্ধ দেখলেন হিরো আইএসএলের দর্শকেরা, তা হয়তো চিরকাল মনে থাকবে তাঁদের। যে ভাবে চেন্নাইন এফসি-র বিরুদ্ধে ০-২-এ পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ৬-২-এ ম্যাচ জেতে মুম্বই সিটি এফসি, তা সত্যিই মনে রাখার মতো। তবে সে দিন এমন এক ঐতিহাসিক ম্যাচে যে হিরো আইএসএলে একটি ঐতিহাসিক মাইলস্টোনও তৈরি হয়ে গিয়েছে, তা হয়তো অনেকে খেয়াল করেননি। কারণ, সে দিনের ম্যাচে হিরো আইএসএলের গোলসংখ্যা দু’হাজারের গণ্ডী পেরিয়ে যায় (ISL 2022-23 2000 Goal)।

সেই ম্যাচে যে গোলটি মুম্বই সিটি এফসি-কে ৫-২-এ পৌঁছে দেয়, সেই গোলটিই ছিল দেশের এক নম্বর ফুটবল লিগের ২০০০তম গোল। অর্থাৎ, সেই গোলের স্কোরার আলবার্তো নগুয়েরার নাম লেখা হয়ে গেল হিরো আইএসএলের ইতিহাসের পাতায়।

এমন একটা ম্যাচে এই ঐতিহাসিক মাইলফলকের প্রতিষ্ঠা হল, যেখানে সারা দেশের ফুটবলপ্রেমীরা মেতে ওঠেন ভাল ফুটবল দেখার আনন্দে। এমন স্মরণীয় ঘটনা এমন উজ্জ্বল মঞ্চে ঘটলে, এর চেয়ে ভাল আর কীই বা হতে পারে? সেই জন্যই আরও ২০০০ গোলের মাইলফলক প্রতিষ্ঠা হওয়াটা মনে থাকবে চিরকাল।

একবার চোখ বুলিয়ে নিন সেই তালিকায়, যেখানে এর আগে এই লিগে গোলের মাইলফলক প্রতিষ্ঠা করেছেন যাঁরা, তাঁদের নাম রয়েছে।

প্রথম গোল – ফিকরু (ম্যাচ ১, হিরো আইএসএল ২০১৪, এটিকে বনাম মুম্বই সিটি এফসি)

১০০তম গোল – রোমিও ফার্নান্ডেজ (ম্যাচ ৪৬, হিরো আইএসএল ২০১৪, এফসি গোয়া বনাম নর্থইস্ট ইউনাইটেড)

৫০০তম গোল – দানিলো সেজারিও (ম্যাচ ১৪, হিরো আইএসএল ২০১৭-১৮, দিল্লি ডায়নামোজ বনাম নর্থইস্ট ইউনাইটেড)

১০০০তম গোল – ডেভিড উইলিয়ামস (ম্যাচ ১১, হিরো আইএসএল ২০১৯০-২০, চেন্নাইন এফসি বনাম এটিকে)

১৫০০তম গোল – জোয়াও ভিক্টর (ম্যাচ ৯৬, হিরো আইএসএল ২০২০-২১, হায়দরাবাদ এফসি বনাম কেরালা ব্লাস্টার্স)

২০০০তম গোল – আলবার্তো নগুয়েরা (ম্যাচ ২৯, হিরো আইএসএল ২০২২-২৩, চেন্নাইন এফসি বনাম মুম্বই সিটি এফসি)

শনিবার পর্যন্ত যে ২০০১টি গোল হয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি গোল করেছে এফসি গোয়া। মোট গোলের ১৩.৭ শতাংশ গোল তাদের করা। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মুম্বই সিটি এফসি, যাদের অবদান ১০.৭ শতাংশের। কোন দল এ পর্যন্ত কত গোল করেছে, তার বিস্তারিত তথ্য জানতে নীচের তালিকা দেখুন-

এফসি গোয়া: মোট গোল ২৭৪, শতাংশ ১৩.৭, মুম্বই সিটি এফসি: মোট গোল ২১৪, শতাংশ ১০.৭, চেন্নাইন এফসি: মোট গোল ২০৫, শতাংশ ১০.২, কেরালা ব্লাস্টার্স: মোট গোল ১৮৭, শতাংশ ৯.৩, বেঙ্গালুরু এফসি: মোট গোল ১৫৮, শতাংশ ৭.৯, নর্থইস্ট ইউনাইটেড এফসি: মোট গোল ১৫৫, শতাংশ ৭.৭, এটিকে এফসি: মোট গোল ১৩৮, শতাংশ ৬.৯, জামশেদপুর এফসি: মোট গোল ১৩৫, শতাংশ ৬.৭, দিল্লি ডায়নামোজ এফসি: মোট গোল ১১৪, শতাংশ ৫.৭, হায়দরাবাদ এফসি: মোট গোল ১০৫, শতাংশ ৫.২, এফসি পুণে সিটি: মোট গোল ৯৭, শতাংশ ৪.৮, ওডিশা এফসি: মোট গোল ৯০, শতাংশ ৪.৫, এটিকে মোহনবাগান: মোট গোল ৮৩, শতাংশ ৪.১, ইস্টবেঙ্গল এফসি: মোট গোল ৪৬, শতাংশ ২.৩

হিরো আইএসএলের প্রথম মরশুম থেকে চলতি মরশুমে গোলের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। শুরুর দিকে দলগুলি বেশি করতে না পারলেও যত দিন গড়িয়েছে, তত আক্রমণাত্মক ফুটবল হয়েছে দেশের এক নম্বর লিগে এবং পাল্লা দিয়ে বেড়েছেও গোলের সংখ্যা। কোন মরশুমে কত গোল হয়েছে, তার বিস্তারিত তথ্য নীচে দেওয়া হল।

২০১৪ মরশুম- ৬১ ম্যাচে ১২৯ গোল; ২০১৫- ৬১ ম্যাচে ১৮৬ গোল; ২০১৬- ৬১ ম্যাচে ১৪৫ গোল; ২০১৭-১৮ – ৯৫ ম্যাচে ২৬১ গোল; ২০১৮- ২০১৯ – ৯৫ ম্যাচে ২৫৪ গোল; ২০১৯- ২০২০ – ৯৫ ম্যাচে ২৯৪ গোল; ২০২০- ২০২১ – ১১৫ ম্যাচে ২৯৮ গোল; ২০২১- ২০২২ – ১১৫ ম্যাচে ৩৫৪ গোল; ২০২২- ২০২৩ – ২৯* ম্যাচে ৮০* গোল। *চলতি মরসুম, তাই ম্যাচ ও গোলের সংখ্যায় পরিবর্তন হবে।

চলতি মরশুমে গোলের গড় এখনও গত মরশুমের গোলের গড়কে পেরোতে পারেনি ঠিকই। কিন্তু চেন্নাইন এফসি বনাম মুম্বই সিটি এফসি ম্যাচের মতো কয়েকটি ম্যাচ হলেই সেই গড় পেরিয়ে যাবে বলেই মনে হয়। মরশুম তো সবে শুরু। এ বার দেখা যাক আগামী কয়েক মাসে কী কী হয়।

(লেখা ও ছবি আইএসএল ওয়েবসাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle