আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৫: আশা দেখাচ্ছে জামশেদপুর

আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৫

জাস্ট দুনিয়া ডেস্ক: আইএসএল ২০২১-এ বঙ্গ ব্রিগেড ৫-এ থাকছে জামশেদপুর এফসি। জামশেদপুর শুরু থেকেই বাঙালিদের উপর ভরসা রেখে চলেছে। বাংলার ফুটবলের বড় বড় নামকে দেখা গিয়েছে এই দলের হয়ে খেলতে। সেই ধারা ধরে রাখলেও এই বছর তাদের বাঙালির তালিকাটা বেশ ছোট। আর সেখানে বড় নাম বলতে ভারতীয় দলের হয়ে খেলা মিডফিল্ডার প্রণয় হালদার। তবে নতুনদের উপর ভরসা রেখেছে জামশেদপুর দল। চার বাঙালিকে দলে রেখেই এবারের আইএসএল-এর দল সাজিয়েছে। এই জামশেদপুরের টাটা ফুটবল অ্যাকাডেমিই এক সময় ভারতীয় ফুটবলকে শাসন করেছে। সেখান থেকে উঠে আসা ফুটবলাররা বিশ্বস্তরে দেশকে সাফল্য এনে দিয়েছে। সেই গৌরব এখন অতীত হলেও জামশেদপুর এফসি দল ধরে রেখেছে ঐতিহ্য।

জামশেদপুর এফসি:

প্রণয় হালদার (মিডফিল্ডার, ১৭): প্রথম আইএসএলে এফসি গোয়ায় যোগ দিলেও চোটের জন্য খেলতে পারেননি। পরের বার রানার্স আপ দলে ছিলেন। তার পরের বছর যান মুম্বইয়ে। ২০১৭-১৮-য় ফিরে আসেন গোয়ার দলে ও ভাল পারফরম্যান্স দেখান। ২০১৮-১৯ মরশুমে যোগ দেন এটিকে এফসি-তে। পরের বছর এটিকে মোহনবাগানে। সব মিলিয়ে দেশের সেরা লিগে খেলেছেন ৬৪টি ম্যাচ। একটি গোল ও চারটি অ্যাসিস্টও করেছেন।

জিতেন্দ্র সিং (মিডফিল্ডার, ৩৩): অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে সাফল্য পাওয়ার পরে আই লিগের সর্বকনিষ্ঠ গোলদাতা হন জিতেন্দ্র। ২০১৯-২০ মরশুমে হিরো আইএসএলে অভিষেক হয় তাঁর। দুই মরশুমে খেলেছেন ১৭টি ম্যাচ।

ঋত্বিক দাস (মিডফিল্ডার, ২৭): মোহনবাগান যুব দলে খেলে উঠে আসা ঋত্বিক রিয়াল কাশ্মীরে খেলার পরে ডাক পান কেরালা ব্লাস্টার্সে। গত বছর কেরালা ব্লাস্টার্সের হয়ে চারটি ম্যাচ খেলেন। এ বার তিনি জামশেদপুরে। কলকাতায় খেলতেন কাস্টমস ও কালীঘাট মিলন সমিতির হয়ে।

সন্দীপ মান্ডি (ডিফেন্ডার, ১৯): টাটা ফুটবল অ্যাকাডেমির ফসল ২০১৯-২০ মরশুমে যোগ দেন জামশেদপুর এফসি-র দ্বিতীয় দলে। ২০২০-তে যোগ দেন জামশেদপুর এফসি-তে। কল্যাণীর ছেলে সন্দীপ দুই মরশুমে তাদের হয়ে সাতটি ম্যাচ খেলেছেন।

(তথ্য ও লেখা আইএসএল ওয়েব সাইট থেকে)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)