আইএসএল ২০২০-২১, রবি ফাউলার মনে করেন, এখনও সব শেষ হয়ে যায়নি

শো-কজ রবি ফাউলারকে

জাস্ট দুনিয়া ডেস্ক: আইএসএল ২০২০-২১, রবি ফাউলার হতাশ হলেও আশা ছাড়ছেন না। গত ম্যাচে যে রকম চারিত্রিক দৃঢ়তা ও উন্নত পারফরম্যান্স দেখিয়েছিলেন এসসি ইস্টবেঙ্গলের ফুটবলাররা, তার কিছুটা দেখা গেলেও পাশাপাশি দলের অন্ধকার দিকটাও ফুটে উঠল মঙ্গলবার তিলক ময়দান স্টেডিয়ামে। কঙ্গোর ইংলিশ প্রিমিয়ার লিগ তারকা জাক মাঘোমা দু’টি গোল করলেও রক্ষণ বিভাগের বেহাল অবস্থাকে কাজে লাগিয়ে তাদের প্রতিপক্ষ হায়দরাবাদ এফসি বিরতিতে এক গোলে পিছিয়ে থাকার পরেও তিন-তিনটি গোল দিয়ে দিল। এর মধ্যে স্প্যানিশ ফরোয়ার্ড আরিদানে সান্তানার গোলের সংখ্যাই দু’টি।

প্রথমার্ধে ভাল ফুটবল খেলার পর দ্বিতীয়ার্ধে দশ মিনিট পর থেকে কী ভাবে পারফরম্যান্সের রেখচিত্রে এমন অধঃপতন ঘটল, সেটাই বুঝতে পারছেন না কোচ রবি ফাউলার। এ দিন লিগের চতুর্থ হারের পর সাংবাদিক বৈঠকে লাল-হলুদ কোচ বলেন, “এর চেয়ে অনেক ভল খেলা উচিত ছিল আমাদের। দু’টো গোল করেছি, এটাই সবচেয়ে ইতিবাচক ব্যাপার। আমরা প্রমাণ করেছি যে, আমরা গোল করতে পারি। কিন্তু আমাদের মনঃসংযোগের স্তর আরও বাড়াতে হবে। বিরতির দশ মিনিট পরেই আমরা পরপর দু’টো গোল খেয়ে গেলাম, এটা মোটেই আমরা চাইনি। বিরতিতে আমরাই এগিয়ে ছিলাম। দ্বিতীয়ার্ধ শুরুর পরেই ‘সুইচ অফ’ করে দিলাম!”

গত ম্যাচে দল কোনও গোল করতে না পারলেও গোলশূন্য ড্র করে লিগের প্রথম পয়েন্ট ঘরে তোলে। তার পরে কোচ বলেছিলেন, তাঁর দল দেখিয়ে দিল, কতটা সাহসী ও লড়াকু তারা। সোমবার তিনি বলেন, তাঁর দল যোদ্ধায় ভরা। তবে মঙ্গলবার রাতে অন্য সুর শোনা গেল তাঁর কথায়। বলেন, “আমাদের এখন অনেক উন্নতি করতে হবে। এখনই তো আর লড়াই শেষ হয়ে যায়নি। এখনও অনেক পয়েন্ট অর্জন করার আছে। আমাদের এখনও অনেক পারফরম্যান্স দেখানোর আছে। ফর্মেশন থেকে মাঠের পারফরম্যান্স, সব জায়গাতেই এখনও অনেক সংশোধন প্রয়োজন। দলের ছেলেদের সঙ্গে কথা বলতে হবে। কয়েকজন একেবারেই ভাল খেলতে পারছে না”।

এমনকী হতাশ ব্রিটিশ কোচ এও বলেন যে, “মনে হচ্ছে এই দলটা আই লিগের কথা ভেবে করা হয়েছিল, তার পরে আমরা আইএসএলে খেলার সুযোগ পাই। এ বার খেলোয়াড়দেরই প্রমাণ করতে হবে, তারা আইএসএলে খেলার যোগ্য”। তবে হতাশায় ডুবে যেতে রাজি নন এসসি ইস্টবেঙ্গলের কোচ। বলেন, “নিজেদের উন্নত করে তুলতে হবে। কান্নাকাটি, হা-হুতাশ করে লাভ নেই। এটা মেনে নিতে হবে। ছবিটা পাল্টানো সম্ভব। আমাদের উন্নতি করতে হবে। আমাদের আরও দায়িত্ববান ও চালাক হতে হবে”।

অন্য দিকে হায়দরাবাদের কোচ মানুয়েল মার্কুয়েজ বলেন, “প্রথমার্ধে আমাদের কিন্তু পিছিয়ে থাকার কথা ছিল না। আমরা অনেক সুযোগ নষ্ট করেছি। এমনকী পেনাল্টির সুযোগও। ফুটবলে এমন হয়েই থাকে। হাফ টাইমে আমার দলের ছেলেরা সবাই শান্ত ছিল। নিজেদের মধ্যে আলোচনা করি। দ্বিতীয়ার্ধেও একই ভাবে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই”। ৮১ মিনিটে দ্বিতীয় গোল করে এসসি ইস্টবেঙ্গলের তারকা জাক মাঘোমা ফের প্রতিপক্ষকে চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দেন। সেই সময় প্রসঙ্গে মার্কুয়েজ বলেন, “শেষ দশ মিনিটে আমার দলের ছেলেরা বুঝতেই পারছিল না কেমন খেলা উচিত। এটা আমারও দোষ হতে পারে। ছেলেরা খুব নার্ভাস হয়ে পড়েছিল। এটা স্বাভাবিক। কারণ, ৩-১-এ এগিয়ে থাকা অবস্থায় গোল খেয়ে যাই আমরা। যদি ওরা একটা সুযোগও কাজে লাগিয়ে নিতে পারত, তা হলে সমস্যা বাড়ত। কিন্তু সৌভাগ্যবশত সে রকম কিছু হয়নি”।

(লেখা আইএসএল ওয়েবসাইট থেকে)

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)