আইএসএল ২০২০-২১, এফসি গোয়া বনাম এটিকে মোহনবাগান ম্যাচ ড্র

AFC Cup 2022, ATKMB vs Maziya

জাস্ট দুনিয়া ডেস্ক: আইএসএল ২০২০-২১, এফসি গোয়া বনাম এটিকে মোহনবাগান ম্যাচ ড্র। প্রথম লেগে জিতলেও দ্বিতীয় লেগে এফসি গোয়াকে হারাতে পারল না এটিকে মোহনবাগান। গত ম্যাচে হারের বদলাও নিতে পারল না গত মরশুমের লিগসেরারা। রবিবার ফতোরদা স্টেডিয়ামে ১-১ ড্র করে মাঠ ছাড়ে দুই দল। নাগাড়ে আক্রমণ ও প্রতি আক্রমণের জেরে উত্তেজনায় ঠাসা ম্যাচের দ্বিতীয়ার্ধে ফ্রি-কিক থেকে এডু গার্সিয়ার অসাধারণ গোলে এগিয়ে যায় এটিকে মোহনবাগান। তবে এই গোলের দশ মিনিটের মধ্যে কর্নার থেকে দুরন্ত এক সুযোগসন্ধানী গোলে সমতা আনেন এফসি গোয়ার তরুণ ফরোয়ার্ড ইশান পন্ডিতা।

এ দিন দুই দলই একাধিক গোলের সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি। দু’পক্ষেরই রক্ষণের দেওয়ালে বারবার আটকে যান অ্যাটাকাররা। ফলে ওপেন প্লে থেকে কোনও গোলই হয়নি। তবু দু-দু’বার এটিকে মোহনবাগানের গোলমুখী বল ধাক্কা খায় ক্রসবারে। এই ড্রয়ের ফলে লিগ টেবলে যে যার জায়গাতেই রয়ে গেল দুই দল।

রবিবার কার্ল ম্যাকহিউ প্রথম দলে থাকলেও হাভিয়ে হার্নান্ডেজ ছিলেন পরিবর্তদের তালিকায়। মনবীর সিংকেও এ দিন ডাগ আউটে রেখেই দল নামান কোচ হাবাস। উইং ব্যাক প্রবীর দাস ও মিডফিল্ডার শেখ সাহিলকে প্রথম এগারোয় রাখা হয়। ৩-৫-২-এর চেনা ছকেই খেলা শুরু করে এটিকে মোহনবাগান। অন্য দিকে জর্জ মেন্ডোজাকে সামনে রেখে ৪-২-৩-১-এ দল সাজান গোয়ার দলের কোচ হুয়ান ফেরান্দো। তাদের সেরা স্ট্রাইকার ইগর অ্যাঙ্গুলো পুরোপুরি ফিট না থাকায় তাঁকে ডাগ আউটে রেখেই দল নামাতে বাধ্য হন তিনি।

শুরু থেকেই দুই দলকে আক্রমণ ও প্রতি আক্রমণে উঠতে দেখা গেলেও প্রথম আধ ঘণ্টায় সে ভাবে ওপেন চান্স তৈরি করতে পারেনি কোনও পক্ষই। দুই দলের রক্ষণও সজাগ ছিল সারাক্ষণ। ফলে দু’পক্ষেরই আক্রমণ বিভাগকে যথেষ্ট বেগ পেতে হয়। দুই দলই একটি করে শট গোলে ছিল। কিন্তু কোনওটিই জালে জড়ায়নি।

১৮ মিনিটের মাথায় ডান দিকের উইং দিয়ে ওঠা প্রবীরকে থ্রু করেন রয় কৃষ্ণা। বল নিয়ে বক্সের ডানদিক দিয়ে ঢুকে সোজা গোলে শট নেন প্রবীর। কিন্তু বিপক্ষের গোলকিপার নবীন কুমার তা অসাধারণ দক্ষতায় সেভ করেন। ২৭ মিনিটের মাথায় কার্ল ম্যাকহিউয়ের কর্নারে বক্সের মধ্যে হেড করেছিলেন শুভাশিস বসু, যা মাটিতে পড়ে ক্রসবারে লেগে ফিরে আসে।

এফসি গোয়ার ফুটবলাররা এত ভাল সুযোগ না পেলেও ৩০ মিনিটের মাথায় এটিকে মোহনবাগানের বক্সের মধ্যে সেরিটন ফার্নান্ডেজের ক্রস যে ভাবে সন্দেশ ঝিঙ্গনের পায়ে লেগে ক্রসবারে গিয়ে ধাক্কা খায়, তাতে বিপদে পড়তে পারত তারা। বক্সের মধ্যে ঢুকে সুবিধা করতে পারছিলেন না বলে ৩৬ মিনিটের মাথায় সেভিয়ার গামা বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে গোলে বল রাখলেও গোলকিপার অরিন্দম তাঁর চিরপরিচিত দক্ষতায় তা সেভ করেন।

প্রবীর দাস থাকায় ডান দিকের উইং দিয়ে যতটা বেশি আক্রমণে উঠছিল এটিকে মোহনবাগান, বাঁ দিক দিয়ে শেখ সাহিল কিন্তু ততটা ভাল ভাবে বল নিয়ে উঠতে পারছিলেন না। ফলে নিজেদের রক্ষণ ভাগের এক দিকে লোক বাড়িয়ে বারবার বিপক্ষের আক্রমণ আটকে দিচ্ছিল এফসি গোয়া।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণের ধার বাড়ায় এফসি গোয়া। ৪৯ মিনিটের মাথায় আলবার্তো নোগুয়েরার সঙ্গে বল দেওয়া নেওয়া করে বক্সের মধ্যে গোলে শট নেন জর্জ মেন্ডোজা, কিন্তু প্রীতম কোটাল তা ব্লক করে দেন। পরের মিনিটেই সুবর্ণ সুযোগ পেয়ে যান সেরিটন। ডান উইং দিয়ে বল নিয়ে উঠে তিনি দূরের পোস্ট দিয়ে বল গোলে রাখার চেষ্টা করেন। কিন্তু পোস্টের ভিতরের দিকে লেগে তা গোল লাইনের বাইরে চলে আসে। অল্পের জন্য বেঁচে যায় সবুজ-মেরুন শিবির।

এই সময়ে ম্যাচের নিয়ন্ত্রণ বেশির ভাগই ছিল এফসি গোয়ার দখলে। বিপক্ষের চেয়ে অনেক বেশি পাস খেলে তারা সারা ম্যাচে। যার ফলে বল পজেশনও ছিল তাদেরই বেশি। এটিকে মোহনবাগানকে বেশি আক্রমণে উঠতে দিচ্ছিলেন না গামা, সেরিটনরা। ফলে সেট পিস মুভ থেকে গোল করা ছাড়া আর কোনও রাস্তা ছিল না রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামসদের সামনে।

৭৫ মিনিটের মাথায় এক সেট পিস মুভ থেকেই কাজের কাজটা করে ফেলেন এডু গার্সিয়া। বক্সের মাথায় পাওয়া ফ্রি কিক থেকে সোজা গোলার মতো শটে জালে বল জড়িয়ে দেন এডু। বক্সের মধ্যে ঢুকতে যাওয়া রয় কৃষ্ণাকে বাধা দেন জেমস ডোনাচি। তার জেরেই ওই জায়গায় ফ্রি কিক পেয়ে যায় এটিকে মোহনবাগান ও তা থেকেই গোল।

তবে এই ব্যবধান ন’মিনিটের বেশি ধরে রাখত পারেনি তারা। ৮৪ মিনিটের মাথায় গোল শোধ করে দেয় এফসি গোয়া, সেও ওই সেট পিস মুভ থেকেই। এডু বেদিয়ার কর্নার থেকে হেড করে প্রথমে গোলের দিকে বল ঠেলেছিলেন ডোনাচি। অরিন্দম গোল লাইনে তা বাঁচালেও ফিরতি বলে শট নিয়ে তা জালে জড়িয়ে দেন ইশান পন্ডিতা।

সমতা আনার পরেই ফের সুযোগ পেয়েছিল এটিকে মোহনবাগান। বাঁ দিক থেকে হাভিয়ে হার্নান্ডেজের ফ্রিকিকে হেড করে গোলে বল ঠেলেন মনবীর সিং। কিন্তু তা ক্রসবারে লেগে বাইরে চলে যায়। এর পরে আর গোলের কোনও সুযোগ পায়নি সবুজ-মেরুন শিবির। এফসি গোয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয় তাদের।

এটিকে মোহনবাগান দলঅরিন্দম ভট্টাচার্য (গোল), প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্গন, তিরি, প্রবীর দাস, শুভাশিস বসু, এডু গার্সিয়া (হাভিয়ে হার্নান্ডেজ), কার্ল ম্যাকহিউ, সাহিল শেখ (জয়েশ রানে), ডেভিড উইলিয়ামস (মনবীর সিং), রয় কৃষ্ণা