আইপিএল-এ কোয়রান্টিনের সময় কমানোর অনুরোধ সৌরভ গঙ্গোপাধ্যায়কে

আইপিএল-এ কোয়রান্টিনের সময়সারজা ক্রিকেট স্টেডিয়াম পরিদর্শনে সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি সৌরভ গঙ্গোপাধ্যায়ের ইনস্টাগ্রাম থেকে

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল-এ কোয়রান্টিনের সময় ছ’দিন। সেই সময় অর্ধেক করে তিন দিনে নামিয়ে আনার অনুরোধ করা হয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেটারদের তরফে। যাঁরা এখনও সংযুক্ত আরব আমিরশাহীতে পৌঁছতে পারেননি কারণ তাঁরা একে অপরের বিরুদ্ধে একদিনের সিরিজ খেলতে ব্যস্ত। বুধবার সিরিজের শেষ ম্যাচ খেলবে দুই দল। তার পরই আইপিএল খেলতে দুবাই উড়ে যাবে দুই দলের প্লেয়াররা।

খুব তাড়াতাড়ি হলেও ১৭ সেপ্টেম্বর যে যাঁর দলের সঙ্গে যোগ দিতে পারবেন। এমন অবস্থায় ২৩ সেপ্টেম্বর পর্যন্ত দুই দেশের ক্রিকেটারদের কোয়রান্টিনে থাকতে হবে। ততদিনে শুরু হয়ে যাবে ম্যাচ। এবং দলের গুরুত্বপূর্ণ প্লেয়ারদের পাবে না ফ্র্যাঞ্চাইজিগুলো। আর সে কারণেই এই আবেদন করা হল বোর্ড সভাপতির কাছে।

দুই দল মিলে আইপিএল-এ খেলবেন মোট ২১ জন ক্রিকেটার। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে যাচ্ছে আইপিএল। তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে অগস্টের মাঝামাঝি সময় থেকেই। সব ফ্র্যাঞ্চাইজি ও তাদের বেশিরভাগ প্লেয়ারই পৌঁছে গিয়েছেন গন্তব্যে। জোড়কদমে চলছে প্রস্তুতি।

সেই প্রস্তুতি খতিয়ে দেখতে ইতিমধ্যেই বিসিসিআই কর্তাদের সঙ্গে দুবাই পৌঁছে গিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এই মুহূর্তে তিনি সেখানেই রয়েছেন। তিনি নিশ্চিত করতে চান দেশের বাইরে আইপিএল হলেও যেন কোনও খামতি না থাকে। তার মধ্যেই ক্রিকেটারদের আবেদনের চিঠি পৌঁছেছে সৌরভের কাছে। বোর্ডের এক কর্তা তা নিশ্চিতও করেছেন। কিন্তু বোর্ডের তরফে এখনও কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি।

ক্রিকেটারদের তরফে চিঠিতে জানানো হয়েছে, তাঁরা যেহেতু আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেট খেলছেন সে কারণে তাঁরা জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই রয়েছেন এবং তাই তাঁরা সুরক্ষিত। তাঁরা এক বায়ো বাবল থেকে আর এক বায়ো বাবলে পৌঁছবে। সেখানে নিয়মিত কোভিড পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁদের। আইপিএল-এ অংশ নিতে পৌঁছনোর পরও পরীক্ষা হবে। সেই অবস্থায় যদি তাঁদের কোয়রান্টিনের সময় কমানো হয় তাহলে দলগুলো উপকৃত হবে।

তব এই পরিস্থিতিতে সব থেকে নিশ্চিন্ত কেকেআর শিবির। আইপিএল-এর সূচি অনুযায়ী কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচ ২৩ সেপ্টেম্বর। যে কারণে মির্ধারিত সময়ের জন্য কোয়রান্টিন থাকলেও তাদের দলের কোনও সমস্যা হবে না। কেকে আর দলে রয়েছেন, টম বান্টন, ইয়ন মর্গ্যান ও প্যাট কামিন্স।

রাজস্থান রয়্যালসে রয়েছেন জোফরা আর্র্চার, জোস বাটলার ও স্টিভ স্মিথ। যাঁদের প্রথম ম্যাচে পাচ্ছে না রাজস্থান দল। বেন স্টোকস আগেই জানিয়ে দিয়েছেন‌ শুরু থেকে তিনি থাকছেন না। সান রাইজার্স হায়দ্রাবাদ দলে রয়েছেন, ডেভিড ওয়ার্নার, জনি বেয়ারস্টো। তাঁদেরও প্রথম ম্যাচে পাওয়ার সম্ভাবনা নেই।

চেন্নাই সুপার কিং প্রথম ম্যাচে পাচ্ছে না জোস হেজেলউড ও স্যাম কুরানের মতো প্রথম দলের প্লেয়ারদের। তার মধ্যে নেই দলের বিশ্বস্ত ব্যাটসম্যান সুরেশ রায়না। চেন্নাই একমাত্র দল যেখানে অনেকেই করোনায় আক্রান্ত হয়েছিলেন প্রথমেই।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)