আইপিএল-এ নতুন দলের খোঁজে বিসিসিআই, চাওয়া হল দরপত্র

আইপিএল-এ নতুন দলের খোঁজে বিসিসিআই

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল-এ নতুন দলের খোঁজে বিসিসিআই দরপত্র চাইল। আগামী মরসুম থেকেই ৮ দলের বদলে ১০ দলের আইপিএল করার পরিকল্পনা নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। দুটো দলের মধ্যে একটির জন্য দরপত্র চাওয়া হল মঙ্গলবার। বোর্ডের তরফে এদিন জানানো হয়, আইপিএল-এ অংশ নিতে রয়েছে একগুচ্ছ শর্ত। সেই সব শর্ত নিয়ম মেনে পূরণ করতে পারলেই খুলে যাবে আইপিএল-এর দরজা। যার জন্য প্রথমে বোর্ডের কাছ থেকে ১০ লক্ষ টাকার বিনিময়ে কিনতে হবে ‘ইনভাইটেশন টু টেন্ডার’। যা কিনা দরপত্র জমা দেওয়ার আমন্ত্রণপত্র। তাতেই থাকবে বিস্তারিত শর্তের তালিকা।

এই আমন্ত্রণপত্র কিনলেই যে তা জমা দেওয়ার রাস্তা খুলে যাবে তা মোটেও নয়। তা কেনার পরই জানা যাবে কী কী শর্ত রাখা হয়েছে তার মধ্যে। এই নতুন দুই দলের তালিকায় কোন কোন শহর সুযোগ পাবে তা এখনও পরিষ্কার করে বলেনি বিসিসিআই। তবে লক্ষ্য থাকবে আইপিএলকে আরও বেশি শহরে পৌঁছে দেওয়ার। যে কারণে প্রথম সুযোগের তালিকায় সেই সব শহর থাকার সম্ভাবনাই বেশি যাদের এখনও আইপিএল দল নেই। এ ছাড়া দরপত্র তুলতে কী কী শর্ত পূরণ করতে হবে তাও পরিষ্কারভাবে জানানো হয়নি। ১০ লাখ টাকা জমা দেওয়ার পরই তা জানা যাবে।

আইপিএল হচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডের লক্ষ্মীর ভাণ্ডার। তা থেকে আরও বেশি রোজগার করতে চাইছে বোর্ড। কোভিডের কারণে পর পর দু’বছর বড়সড় ধাক্কা খেয়েছে আইপিএল। এবার তাই রোজগারের পথে বড় পদক্ষেপ নিতে চলেছে বোর্ড। আইপিএল-এ দুটো নতুন দল এলে বোর্ডের রোজগার ৫-৬ হাজার কোটি টাকা বাড়বে বলে সূত্রের খবর। নতুন দল সব শর্ত পূরণ করতে পারলে খেলার জন্য তাদের দিতে হবে ২ হাজার কোটি টাকা। প্রাথমিকভাবে ১৭০০ কোটির লক্ষ্য থাকলেও পরবর্তীতে তা খানিকটা বাড়ানো হয়।

আইপিএল-এ খেলতে এই মুহূর্তে মুখিয়ে রয়েছে অনেক সংস্থাই। রয়েছে আদানি গ্রুপ। সঞ্জীব গোয়েঙ্কার আরপি। এ ছাড়া বলিউডি তারকাদের মতো দক্ষিণের সুপার স্টার মোহনলালও আগ্রহী আইপিএল দল নামাতে। আদানিরা আইপিএল- এলে গুজরাত থেকে দল নামাতে পারে তারা। অন্যদিকে, একটা সময় আইপিএল-এ খেলা পুণে সুপার জায়ান্টের সঙ্গে ছিলেন সঞ্জীব গোয়েঙ্কা। তিনিও আবার ফিরতে চাইবেন আইপিএল-এর মঞ্চে। তবে কোন শহর থেকে তা একনও পরিষ্কার নয়। এ ছাড়া আরও বেশ কিছু সংস্থাও রয়েছে এই লক্ষ্যে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)