আইপিএল ২০২০ কি এ বার দেশের বাইরে, উঠছে এমনই প্রশ্ন

আইপিএল-এর টাইটেল স্পনসর

জাস্ট দুনিয়া ব্যুরো: আইপিএল ২০২০ আপাতত অনির্দিষ্ট কালের জন্য স্থগিত। এই বছর আইপিএল হলে তা বিদেশের মাটিতে হওয়ার সম্ভাবনাকেও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে বিসিসিআই-এর অন্দর থেকে। কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্ব জুড়ে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরণের ক্রিড়া ইভেন্ট। সব থেকে বেশি প্রভাব পড়েছে ক্রিকেটর উপরই। বন্ধ করা হয়েছিল বিশ্ব জুড়ে বিভিন্ন ফুটবল লিগও। তার মধ্যে শুরু হয়েছে বুন্দেশলিগা, লা লিগার মতো বড় কিছু ইভেন্ট। কিন্তু ক্রিকেট এখনও মাঠে নামতে পারেনি বিভিন্ন নিরাপত্তার কারণকে মাথায় রেখে। আলোচনা-পযার্লোচনা চলছে আইসিসির অন্দরে। ১০ জুন বড় কোনও সিদ্ধান্ত নিতে পারে বিশ্ব ক্রিকেটের পরিচালন সংস্থা।

২৯ মার্চ থেকে ভারতে শুরু হওয়ার কথা ছিল আইপিএল ২০২০ কিন্তু ততদিনে দেশ জুড়ে শুরু হয়ে গিয়েছে লকডাউন। বন্ধ হয়ে গিয়েছে আন্তর্জাতিক ও দেশের মধ্যে বিমান চলাচল। সেই অবস্থায় যেমন বিদেশি প্লেয়ার, কোচ, সাপোর্ট স্টাফরা অংশ নিতে পারতেন না তেমনই এক ভেন্যু থেকে অন্য ভেন্যুতে যাওয়া সম্ভব হত না।

প্রাথমিকভাবে আইপিএল ২০২০ স্থগিত করা হয়েছিল ১৫ এপ্রিল পর্যন্ত। কিন্তু লকডাউন বেড়ে যাওয়ায় তা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়। সঙ্গে আরও একটি বিষয় আয়োজকদের ভাবাচ্ছিল সেটা হচ্ছে দর্শক। দর্শকশূন্য স্টেডিয়ামে খেলতে নারাজ বিসিসিআই থেকে ক্রিকেটার সকলেই। এই অবস্থায় বড় ক্ষতির মুখে পড়তে হবে আয়োজকদের।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন এই লিঙ্কে)

এখানেই প্রশ্ন উঠছে এই বছর আইপিএল করাটা কী করে সম্ভব? যদি কোনও কারণে এই বছরের আইপিএল না হয় তা হলে বিসিসিআইকে বিপুল লোকসানের মুখে পড়তে হবে। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড স্বাস্থ্য নিয়ে ঝুঁকিও নিতে চাইছে না। তার মধ্যেই ভারতে ক্রমশ বেড়ে চলেচে কনোরাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা।

বড় ক্রিকেট ইভেন্ট শুরু হতে পারে টি২০ বিশ্বকাপ দিয়ে বলেই মনে করা হচ্ছে। আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা বিশ্বকাপ। কিন্তু করোনা পরিস্থিতিতে এতগুলো দলকে বিভিন্ন দেশ থেকে উড়িয়ে নিয়ে যাওয়া এবং লজিস্টিক ব্যবস্থাপনা কঠিন বলেই মনে করা হচ্ছে। যে কারণে অনেকেই টি২০ বিশ্বকাপ পিছিয়ে যাওয়ার কথাও ভাবছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

যদি টি২০ বিশ্বকাপ পিছিয়ে যায় তাহলে সেই জায়গায় করা হবে আইপিএল, এমন‌টাই চাইছে বিসিসিআই। সবটাই নির্ভর করছে আইসিসি ও ক্রিকেট অস্ট্রেলিয়ার সিদ্ধান্তের উপর। কিন্তু ভারতের যা অবস্থা তাতে এখানে এই বছর কতটা কোনও টুর্নামেন্ট করা সম্ভব হবে সেটাও বড় প্রশ্ন। সেই অবস্থায় বিসিসিআই শেষ বিকল্প হিসেবে আইপিএল বিদেশে নিয়ে যাওয়ার কথাও ভাবছে।

এর আগেও দু’বার আইপিএল দেশের বাইরে আয়োজন করতে বাধ্য হয়েছে বিসিসিআই। ২০০৯ ও ২০১৪-র আইপিএল হয়েছিল দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরশাহীতে। সাফল্যের সঙ্গেই আয়োজিত হয়েছিল আইপিএল। এবার সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে সেটা শেষ বিকল্প বিসিসিআই-এর কাছে। তেমন বলে আবার সংযুক্ত আরব আমিরশাহীতেই হতে পারে আইপিএল ২০২০।