আফগানিস্তানে আইপিএল সম্প্রচার বন্ধ, ফতোয়া জারি করল তালিবান

আফগানিস্তানে আইপিএল সম্প্রচার বন্ধ

জাস্ট দুনিয়া ডেস্ক: আফগানিস্তানে আইপিএল সম্প্রচার বন্ধ করার ফতোয়া দিল তালিবান। গত ১৫ অগস্ট তারা কাবুলের দখল নিয়েছে। দেশে গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকারও। নানা ধরনের ফতোয়ার কথা প্রকাশে আসছে নানা ভাবে। কখনও ফতোয়া মহিলাদের পড়াশোনায়। কখনও তাদের খেলাধুলোয়। এ বার আইপিএলের মতো বিনোদনমূলক ক্রীড়া প্রতিযোগিতার সম্প্রচারও বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠল তালিবানের বিরুদ্ধে।

কেন আফগানিস্তানে আইপিএল সম্প্রচার বন্ধ করার ফতোয়া দিল তালিবান? শোনা যাচ্ছে, মরুশহরে হওয়া আইপিএলের দর্শক হিসাবে মাঠে থাকেন মহিলারাও। সে কারণেই আফগানিস্তানে আইপিএল দেখানোয় নিষেধাজ্ঢা জারি হয়েছে।

ফাওয়াদ খান নামের এক আফগান সাংবাদিক টুইটারে লিখেছেন, ‘হাস্যকর: আফগানিস্তানে আইপিএল দেখা বন্ধ করে দিল তালিবান। আইপিএল যাতে না দেখানো হয়, সে জন্য তারা আফগানিস্তানে যে সংস্থা সম্প্রচার করবে তাদের সতর্ক করেছে। দর্শক হিসাবে মাঠে মহিলারা থাকছেন, এটাই নিষেধাজ্ঞার যুক্তি।’

তবে সূত্রের খবর, শুধু আইপিএল নয়, তালিবান আফগানিস্তানে প্রায় সব ধরনের খেলা ও বিনোদন বন্ধ করে দিয়েছে। মেয়েরা কোনও খেলাধুলোই করতে পারে না। কারণ তালিবানি নিষেধাজ্ঞা। ছেলেদের ক্রিকেটে আপত্তি না থাকলেও মেয়েদের খেলা বন্ধ করে দেওয়া হয়েছে।

আইপিএলের দ্বিতীয় পর্বে এখনও অবধি দুটো ম্যাচ খেলা হয়েছে। মঙ্গলবার পাঞ্জাব কিংস এবং রাজস্থান রয়্যালসের মধ্যে খেলা হয়। রাজস্থান রয়্যালস ২ রানে হারায় পাঞ্জাব কিংসকে। আগামী ১০ অক্টোবর থেকে শুরু নক আউট পর্ব। ১৫ অক্টোবর ফাইনাল ম্যাচ।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)